X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘কিলার রোবট’ নিষিদ্ধে সোচ্চার এইচআরডব্লিউ

বিদেশ ডেস্ক
২২ আগস্ট ২০১৮, ১৭:৩৫আপডেট : ২২ আগস্ট ২০১৮, ১৭:৪৩
image

‘কিলার রোবট’র মতো পূর্ণাঙ্গ স্বয়ংক্রিয় অস্ত্রের উন্নয়ন, উৎপাদন ও ব্যবহার নিষিদ্ধ করার পক্ষে অবস্থান নিয়েছে মার্কিন মানাবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ-এইচআরডব্লিউ। ক’দিন পরেই পূর্ণাঙ্গ স্বয়ংক্রিয় অস্ত্রের ওপর একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে স্বয়ংক্রিয় অস্ত্রের ওপর নিষেধাজ্ঞা আরোপের আলোচনায় সম্মত হতে বিশ্বের সব দেশের প্রতি আহ্বান জানিয়েছে এইচআরডব্লিউ। সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, মানুষের মৌলিক চৈতন্য ও বিবেক ওইসব অস্ত্রকে নিষিদ্ধ করার পক্ষে।
‘কিলার রোবট’ নিষিদ্ধে সোচ্চার এইচআরডব্লিউ

অস্ত্র নিয়ে পূর্বের বিভিন্ন বৈঠকে প্রায় সব দেশই অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে মানুষের কিছু নিয়ন্ত্রণ রাখার আহ্বান জানিয়েছে। দেখা গেছে, পূর্ণাঙ্গ স্বয়ংক্রিয় অস্ত্রের ব্যাপারে প্রবল ও বিস্তৃত বিরোধিতা বিদ্যমান রয়েছে। হিউম্যান রাইটস ওয়াচ বলছে, অস্ত্রের ওপর মানুষের অর্থপূর্ণ নিয়ন্ত্রণ রাখার দাবি মূলত নিয়ন্ত্রনহীন অস্ত্রগুলোর ওপর নিষেধাজ্ঞারই সামিল। হাজার হাজার বিজ্ঞানী ও কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞ, ২০ জনের বেশি নোবেল শান্তি পুরস্কার বিজয়ী ও ১৬০ জনের বেশি ধর্মীয় নেতা ও বিভিন্ন সংগঠনও এমন অস্ত্র নিষিদ্ধ করার দাবি জানিয়েছে। গত জুন মাসে গুগল কিছু নৈতিক নীতিমালা তৈরি করে। এতেও অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নয়ন না করার আহ্বানটিও অন্তর্ভূক্ত করা হয়েছে।

২০১৪ সালের পর প্রথমবারের মতো বিশ্বের বিভিন্ন দেশ এবার ষষ্ঠবারের মতো পূর্ণ স্বয়ংক্রিয় অস্ত্রের বিষয়ে বৈঠকে বসছে। জেনেভায় আগামী ২৭ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত জাতিসংঘের এ সংক্রান্ত সম্মেলনে ৭০টির বেশি দেশ তাদের দূত পাঠাচ্ছে। ওই সম্মেলনে উপস্থাপনের জন্য ২১ আগস্ট মঙ্গলবার স্বয়ংক্রিয় অস্ত্রের ওপর ৪৬ পৃষ্ঠার এক প্রতিবেদন প্রকাশ করে এইচআরডব্লিউ। হাবার্ড ল স্কুলের ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস ক্লিনিকের সঙ্গে যৌথভাবে প্রতিবেদনটি প্রকাশ করা হয়। ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস ক্লিনিক অস্ত্র-সহিংতার বিরুদ্ধে বেসামরিক সুরক্ষার প্রশ্নে সোচ্চার।

পূর্ণাঙ্গ স্বয়ংক্রিয় অস্ত্রের প্রশ্নকে বিচার করতে গিয়ে হিউম্যান রাইটস ওয়াচ মার্টিনস ক্লজের মর্মবাণীকে সামনে এনেছে। আন্তর্জাতিক মানবিক আইনের এই বিধান মতে, যদি কোনও সংকটকে অন্য কোনও আইনের আওতায় বিবেচনায় নেওয়ার সুযোগ না থাকে, সেক্ষেত্রে মনুষ্য-চেতনা আর বিবেকের প্রেক্ষিতে তা বিচার করতে হবে। জেনেভা কনভেনশনেও এই মার্টিনস ক্লজ অন্তর্ভূক্ত রয়েছে। এছাড়া বেশ কয়েকটি নিরস্ত্রীকরণ চুক্তিতেও এই বিধানটির নির্দেশনা দেওয়া হয়েছে। ওই আন্তর্জাতিক বিধানের আওতায় এইচআরডব্লিউ তাদের প্রতিবেদনে বলছে, পূর্ণাঙ্গ স্বয়ংক্রিয় অস্ত্র মানবতার নীতিকে অবজ্ঞা করবে। কারণ এমন অস্ত্র ব্যবহারে আমরা মানবিক বা আইনগত বিচারিক সিদ্ধান্ত প্রয়োগ করতে পারবো না। এসব মানব গুণাগুন ছাড়া মানবিক আচরণ এবং মানুষের জীবন ও মর্যাদার দেখানোর ক্ষেত্রে এসব অস্ত্র বড় ধরনের বাধা সৃষ্টি করবে।

২০১৭ সালে গতানুগতিক অস্ত্রের বিষয়ে অনুষ্ঠিত সম্মেলনে সংলাপ প্রক্রিয়া শুরু হলেও এখনও তা কোনও নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য পরিচালিত হচ্ছে না। ওই সম্মেলনে অংশ নেওয়া দেশগুলোর প্রতি ২০১৯ সালের মধ্যে নতুন চুক্তির বিষয়ে আলোচনায় রাজি হওয়ার আহ্বান জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ ও কিলার রোবট প্রতিরোধী প্রচারণা দল। পূর্ণ স্বয়ংক্রিয় অস্ত্রগুলো নির্দিষ্ট লক্ষ্য নির্বাচন করে আঘাত হানতে সক্ষম। এতে মানুষের অর্থপূর্ণ কোনও নিয়ন্ত্রণের সুযোগ নাই। হিউম্যান রাইটস ওয়াচ ও কিলার রোবট প্রতিরোধী প্রচারণা দল নতুন চুক্তিতে অস্ত্র ও তার ব্যবহারের ওপর মানুষের অর্থপূর্ণ নিয়ন্ত্রণ আরোপের বিধান জারির আহ্বান জানিয়েছে।

২০১৩ সালে কিলার রোবট প্রতিরোধী প্রচারণা শুরু হয়। ৭৫টি বেসরকারি সংগঠনের জোটের মাধ্যমে সংগঠনটি ৩২টি দেশে কাজ করছে। এসব দেশে পূর্ণ স্বয়ংক্রিয় অস্ত্র উন্নয়ন, উৎপাদন ও ব্যবহার অগ্রাধিকার ভিত্তিতে নিষিদ্ধ করার জন্য প্রচারণা চালাচ্ছে। এরইমধ্যে ২৬টি দেশ পূর্ণ স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধ করার দাবি জানিয়েছে। তারা হলো- আলজেরিয়া, আর্জেন্টিনা, অস্ট্রিয়া, বলিভিয়া, ব্রাজিল, চিলি, চীন, কলম্বিয়া, কোস্টারিকা, কিউবা, দিজিবোউতি, ইকুয়েডর, মিসর, ঘানা, গুয়াতেমালা, দ্য হলি সি, ইরাক, মেক্সিকো, নিকারাগুয়া, পাকিস্তান, পানামা, পেরু, ফিলিস্তিন, উগান্ডা, ভেনেজুয়েলা ও জিম্বাবুয়ে।

কিলার রোবট প্রতিরোধী প্রচারণার সমন্বয়ক ও হিউম্যান রাইটস ওয়াচের অস্ত্র গবেষক বোনি ডোচারর্টি মনে করছেন, কিলার রোবটের উন্নয়ন ও ব্যবহারের অনুমতি দেওয়া হলে বিদ্যমান নৈতিক ও আইনি মানদণ্ডকে অবজ্ঞা করা হবে। তিনি আরও বলেন, সারাবিশ্বে ছড়িয়ে পড়ার আগেই এসব অস্ত্র ব্যবস্থাকে নিষিদ্ধ করার জন্য দেশগুলোকে একসঙ্গে কাজ করতে হবে। ২৮ আগস্ট জেনেভায় জাতিসংঘ সম্মেলনে কিলার রোবটবিরোধী এক ব্রিফিংয়ে তাদের ৪৬ পৃষ্ঠার প্রতিবেদনটি উপস্থাপন করবেন বোনি ডোচারর্টি। তিনি বলেন, বিজ্ঞানী, ধর্মগুরু, প্রযুক্তি কোম্পানি, বেসরকারি সংগঠন ও সাধারণ মানুষের মধ্যে বদ্ধমূল বিরোধিতায় বোঝা যায় যে, জনগণ বুঝতে পেরেছে কিলার রোবট নৈতিক সীমা অতিক্রম করেছে। তিনি আরও বলেন, ‘অনেক দেশের সঙ্গে তাদের উদ্বেগ ভাগাভাগি করা হয়েছে। তাই এটা খুব দ্রুত একটি সাড়া পাওয়ার দাবি রাখে।

 

/আরএ/বিএ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
সর্বশেষ খবর
সাফজয়ী ভাইয়ের সঙ্গে লড়াই, নেই কোনও ছাড়
সাফজয়ী ভাইয়ের সঙ্গে লড়াই, নেই কোনও ছাড়
বিয়ে না করানোয় মাকে হত্যা
বিয়ে না করানোয় মাকে হত্যা
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী