X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

আসামের নাগরিক তালিকা: ১০ শতাংশের তথ্য পুনর্যাচাইয়ের নির্দেশ আদালতের

বিদেশ ডেস্ক
২৯ আগস্ট ২০১৮, ১৩:৪২আপডেট : ২৯ আগস্ট ২০১৮, ১৩:৪৮
image

আসামে এন আর সি (নাগরিক নিবন্ধন) তালিকা থেকে নাম বাদ পড়াদের মধ্যে ১০ শতাংশ মানুষের তথ্য পুনর্যাচাইয়ের নির্দেশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। এন আর সি তালিকায় যারা নাম নথিভুক্ত করাতে চান, তাদের কেন নতুন করে অতিরিক্ত নথি জমা দিতে হবে, সে ব্যাপারে এন আর সি কো অর্ডিনেটর প্রতীক হাজেলাকে পূর্ণাঙ্গ রিপোর্ট জমা দিতে বলেছে শীর্ষ আদালত। এনআরসি-‌র খসড়া তালিকা বিষয়ক অভিযোগ ও দাবি জানানোর প্রক্রিয়া ৩০ আগস্ট শুরু হওয়ার কথা থাকলেও সেই প্রক্রিয়াও আপাতত পিছিয়ে দেওয়া হয়েছে। অভিযোগ ও দাবি জানানোর ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের '‌স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর'-‌এ কিছু ত্রুটি ধরা পড়ায় মঙ্গলবার (২৮ আগস্ট) এই নির্দেশ দিয়েছে বিচারপতি রঞ্জন গগৈ ও আরএফ নরিম্যানের বেঞ্চ। ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

ভারতের সুপ্রিম কোর্ট
৩০ জুলাই আসামের রাজধানী গৌহাটি থেকে রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়া চূড়ান্ত জাতীয় নাগরিকত্ব নিবন্ধন তালিকা উন্মুক্ত করেন। নিবন্ধনের জন্য আবেদন করা ৩ কোটি ২৯ লাখ অধিবাসীর মধ্যে ২ কোটি ৮৯ লাখকে চূড়ান্ত তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এই তালিকায় স্থান পায়নি রাজ্যটির ৪০ লাখ ৭ হাজার ৭০৭ জন বাসিন্দা। তাদের ভারতীয় নাগরিকত্ব এখন প্রশ্নের মুখে। আসামে এদের এখন সরাসরি ‘অবৈধ বিদেশি’ বলেই চিহ্নিত করা হচ্ছে। তাদের বাংলাদেশে ঠেলে পাঠানোর দাবিও উঠছে কোনও কোনও মহল থেকে।

বিরোধী রাজনৈতিক দলগুলির অভিযোগ, আসাম থেকে মুসলমান সম্প্রদায়ের মানুষকে তাড়ানোর জন্য এই এন আর সি প্রক্রিয়া অবলম্বন করা হয়েছে। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হুঁশিয়ারি দিয়েছেন, ৪০ লক্ষ মানুষের নাম বাদ পড়লে দেশ জুড়ে গৃহযুদ্ধ শুরু হবে, বয়ে যাবে রক্তগঙ্গা। মঙ্গলবার (২৮ আগস্ট) ভারতের সুপ্রিম কোর্ট রায় দিয়েছে, বাদ পড়াদের মধ্য থেকে ১০ শতাংশের তথ্য পুনর্যাচাই করতে হবে। এদিনের নির্দেশে বলা হয়েছে, '‌খসড়া তালিকা থেকে যাদের নাম বাদ পড়েছে, তাদের ১০ শতাংশকে নিয়ে আদালতের সন্তুষ্টির জন্য নমুনা সমীক্ষা করানো হবে। কোনও স্বাধীন সংস্থা করবে এই সমীক্ষা।'‌ আসাম সরকারের খসড়া এনআরসি সম্পর্কে নিশ্চিত হতে না পেরে সন্তুষ্টির জন্য এই নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত। খসড়া তালিকায় নাম তোলার জন্য আবেদনকারীকে নতুন করে নথি জমা দেওয়ার সুযোগ দিয়েছিল এনআরসি। এই নির্দেশ নিয়েও সন্দেহ প্রকাশ করেছে সর্বোচ্চ আদালত। কেন নতুন করে নথি দিতে হবে, তা নিয়ে আসাম এনআরসি কোঅর্ডিনেটর প্রতীক হাজেলার কাছে বিস্তারিত রিপোর্ট চাওয়া হয়েছে।

কেন্দ্রীয় সরকারকে খসড়া তালিকা ‌সংক্রান্ত যাবতীয় দাবি ও অভিযোগ খতিয়ে দেখতে নির্দিষ্ট সময়সীমা উল্লেখ করে একটি '‌স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর' তৈরির নির্দেশ দিয়েছিল সর্বোচ্চ আদালত। মঙ্গলবার সে তারিখও পিছিয়ে দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্ট জানিয়েছে, কেন্দ্র এ ব্যাপারে যে এস ও পি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর) স্থির করেছিল, তাতে বেশ কিছু বিরোধিতার জায়গা রয়েছে। এর আগে এন আর সি তালিকায় দাবি ও অভিযোগ জানানোর জানানোর শেষ তারিখ ৩০ আগস্ট নির্ধারণ করা হয়েছিল।

আদালতের নির্দেশেই নাগরিক পঞ্জির খসড়া তালিকা প্রকাশ করা হয়। তার পর গত ৩১ জুলাই সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছিল, খসড়া তালিকা থেকে বাদ-‌পড়া মানুষদের বিরুদ্ধে কোনওরকম ব্যবস্থা নিতে পারবে না সরকার। কেন্দ্রীয় সরকারও একই কথা বলেছিল।

/এফইউ/
সম্পর্কিত
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া