X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

অ্যাকটিভিস্টদের বিরুদ্ধে ‘নিশ্চিত প্রমাণ’ থাকার দাবি ভারতের পুলিশের

বিদেশ ডেস্ক
৩১ আগস্ট ২০১৮, ২০:২২আপডেট : ৩১ আগস্ট ২০১৮, ২০:২৩

দেশজুড়ে অভিযানে  গ্রেফতারের পর আদালতের আদেশে প্রখ্যাত অ্যাকটিভিস্টদের গৃহবন্দি থাকা নিয়ে সমালোচনার মুখে পড়েছে ভারতের পুলিশ। সমালোচনার মুখে তাদের দাবি ‘হাজার হাজার নথি ও চিঠিসহ বিভিন্ন নিশ্চিত প্রমাণে’ এসব অ্যাকটিভিস্টের সঙ্গে মাওবাদী বিদ্রোহীদের যোগাযোগ এবং অস্ত্র ও তহবিল যোগানোয় তাদের সংশ্লিষ্টতা পাওয়া গেছে। মঙ্গলবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে মহারাষ্ট্র পুলিশ এই দাবি করেছে বলে জানিয়েছে দেশটির সম্প্রচারমাধ্যম এনডিটিভি। পুলিশের দাবি এসব অ্যাকটিভিস্টদের বিরুদ্ধে অভিযান চালানোর আগে এক সপ্তাহ ধরে তাদের নিবিড় পর্যবেক্ষণে রাখার পর রাজ্যের মুখ্যমন্ত্রীকে জানানো হয়।  এই অ্যাকটিভিস্টরা নিজেদের আন্দোলনে ৩৫টি বড় বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীদের সম্পৃক্ত করার চেষ্টা করছিলেন বলে দাবি করে পুলিশ। মঙ্গলবার আটক পাঁচ অ্যাকটিভিস্ট
এই বছরের শুরুতে মহারাষ্ট্র রাজ্যে বর্ণভিত্তিক সহিংসতায় উস্কানির অভিযোগে বিভিন্ন শহর থেকে গত মঙ্গলবার প্রখ্যাত ৫ অ্যাকটিভিস্টকে গ্রেফতার করে পুলিশ। তারা হলেন শীর্ষ মানবাধিকার সংগঠন পিপলস ইউনিয়ন অফ সিভিল লিবার্টিজ বা পিইউসিএলের প্রধান সুধা ভরদ্বাজ, প্রাবন্ধিক ও মানবাধিকার কর্মী গৌতম নওলাখা, মাওবাদীদের সমব্যথী বলে পরিচিত কবি ভারভারা রাও, অরুণ ফেরেরা ও ভেনন গঞ্জালভেজ। এর প্রতিবাদে সরব হয়ে ওঠেন বুদ্ধিজীবীরা। লেখক অরুন্ধতি রায় বলেন, এসব অ্যাকটিভিস্টদের গ্রেফতার জরুরি অবস্থার চেয়ে ভয়াবহ।

ভারতের সুপ্রিম কোর্টের আদেশে বর্তমানে গৃহবন্দি রয়েছেন নতুন গ্রেফতার হওয়া অ্যাকটিভিস্টরা। বর্ণভিত্তিক সহিংসতায় উস্কানির অভিযোগে গত জুনে বেশ কয়েকজনকে আটক করে পুলিশ। তাদের কাছ থেকে পাওয়া প্রমাণের ভিত্তিতে নতুন করে এই পাঁচজনকে আটক করা হয়েছে বলে দাবি করছে মহারাষ্ট্র পুলিশ।

মঙ্গলবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে মহারাষ্ট্র পুলিশের অতিরিক্ত মহাপরিচালক পরম বীর সিংহ বলেন, ‘আমাদের কাছে হাজার হাজার চিঠি রয়েছে যাতে দেখা এসব ব্যক্তির সঙ্গে আন্ডারগ্রাউন্ড যোগাযোগ রয়েছে। দেখা গেছে জওহারলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সরকার উৎখাতের জন্য কিভাবে প্রস্তুত করে তোলা হয়েছে। এইসব চিঠি মাওবাদীদের সঙ্গে তাদের সংশ্লিষ্টতাকেই পরিস্কার করে’।

ওই সংবাদ সম্মেলনে তিনি এক অ্যাকটিভিস্টের লেখা একটি পড়ে শোনান। জুনের প্রথম দিকে চিঠিটি লেখা বলে দাবি করেন পরম বীর সিংহ। ওই চিঠিতে মোদির শাসনের অবসান ঘটাতে আরেকটি রাজীব গান্ধীর মতো ঘটনা নিয়ে কথা বলা হয়েছে বলে দাবি করেন  তিনি। ১৯৯১ সালে তামিল গেরিলাদের আত্মঘাতী হামলায় নিহত হয়েছিলেন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী। অ্যাকটিভিস্টদের লেখা কয়েকটি চিঠিতে ‘কয়েকটি বড় ঘটনার’ পরিকল্পনা নিয়ে আলাপ হয়েছিল বলে দাবি করেন পুলিশ কর্মকর্তা পরম বীর। ঊর্ধ্বতন এই পুলিশ কর্মকর্তার দাবি, অ্যাকটিভিস্টদের কাছ থেকে উদ্ধার করা একটি ডিস্কে তারা রকেট লাঞ্চার চালানোর নির্দেশিকা পেয়েছেন। মহারাষ্ট্র পুলিশের অতিরিক্ত মহাপরিচালক পরম বীর সিংহ

পরম বীর সিংহ দাবি করেন আটক হওয়া দিল্লিভিত্তিক অ্যাকটিভিস্ট রনা উইলসন ২০১৭ সালের ৩০ জুলাই মাওবাদী নেতা প্রকাশের কাছে লেখা চিঠিতে চার লাখ গুলিসহ রকেট লাঞ্চার কেনার জন্য আট কোটি রুপি চেয়ে পাঠান।

মহারাষ্ট্রে দলিত ও উচ্চ বর্ণের হিন্দুদের সঙ্গে সংঘাতে জড়িত থাকার অভিযোগে এই বছরের জুনে আটক হন রনা উইলসন। তার লেখা ওই চিঠি আদালতে উপস্থাপন করা হয়নি বলে জানান  পুলিশ কর্মকর্তা পরম বীর সিংহ।

পুলিশের দাবি এসব অ্যাকটিভিস্টদের বিরুদ্ধে অভিযান চালানোর আগে এক সপ্তাহ ধরে তাদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়। আর তাদের বিরুদ্ধে নতুন প্রমাণ পাওয়ার বিষয়টি মুখ্যমন্ত্রী দেবেন্দ্র নাদনাবিসসেক জানানো হয়। অভিযুক্ত এই অ্যাকটিভিস্টরা নিজেদের আন্দোলনে ৩৫টি বড় বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীদের সম্পৃক্ত করার চেষ্টা করছিলেন বলে দাবি করে পুলিশ।

মহারাষ্ট্র পুলিশ বলছে, এই অ্যাকটিভিস্টরা সরকারকে অস্থিতিশীল করতে চাইছিলেন তার পর্যাপ্ত প্রমাণ তাদের কাছে রয়েছে।

/জেজে/
সম্পর্কিত
লোকসভা নির্বাচন: প্রথম ধাপে পশ্চিমবঙ্গের ৩ আসনে ভোট আজ
মানব ও সুপারি পাচারের অভিযোগে ভারতে শুল্ক কর্মকর্তা গ্রেফতার 
ভুয়া পরিচয়ে ভারতে বসবাস বাংলাদেশির, ৪ বছরের কারাদণ্ড
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন