X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্র-ভারতের সম্মেলনে নিরাপত্তা চুক্তি স্বাক্ষরিত নাও হতে পারে

বিদেশ ডেস্ক
০৩ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৫১আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১৭:০৪
image

আগামী ৬ সেপ্টেম্বর ভারতে অনুষ্ঠিতব্য ‘টু প্লাস টু’ শীর্ষক দ্বিপাক্ষিক সম্মেলনে ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচিত নিরাপত্তা চুক্তিটি স্বাক্ষরিত নাও হতে পারে। ভারতীয় কর্মকর্তারা ‘কমিউনিকেশন কম্প্যাটিবিলিটি অ্যান্ড সিকিউরিটি এগ্রিমেন্ট’ (কমকাসা) স্বাক্ষরিত হওয়ার বিষয়ে অনিশ্চয়তার কথা জানিয়েছেন। কমকাসা এত দিন ধরে স্বাক্ষরিত না হওয়ার পেছনে সংশ্লিষ্টদের এই আশঙ্কা কার্যকর ছিল যে মার্কিন এনক্রিপশন প্রযুক্তি ব্যবহার করলে ভারতীয় সেনাবাহিনীর আদান-প্রদান করা গোপন বার্তা যুক্তরাষ্ট্র দেখে ফেলতে পারবে। ভারতীয় সংবাদ মাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, কমকাসা নিয়ে সংশয় থাকলেও যুক্তরাষ্ট্রের কাছ থেকে ভারতের মেরিটাইম হেলিকপ্টার ও সশস্ত্র ড্রোন কেনার বিষয়টি প্রায় চূড়ান্ত। এছাড়া দেশ দুইটি যৌথ দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত মহড়া ও প্রতিরক্ষা সরঞ্জামের যৌথ উৎপাদনের বিষয়ে ঘোষণা দিতে পারে আসন্ন টু প্লাস টু সম্মেলনে, যাতে যুক্তরাষ্ট্রের পক্ষে যোগ দেবেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। যুক্তরাষ্ট্র-ভারতের সম্মেলনে নিরাপত্তা চুক্তি স্বাক্ষরিত নাও হতে পারে

সংশ্লিষ্ট কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, কমকাসা সাক্ষরিত হওয়ার বিষয়ে তারা আশাবাদী হলেও এখন পর্যন্ত অনিশ্চয়তা রয়ে গেছে। এরকম পরিস্থিতি আগেও ঘটেছে ভারত-যুক্তরাষ্ট্র চুক্তি স্বাক্ষরের বিষয়ে। ‘লজিস্টিকস এক্সচেঞ্জ মেমোরান্ডাম অ্যান্ড আন্ডারস্ট্যান্ডিং’ স্বাক্ষরের বিষয়ে বলা হয়েছিল, ২০১৬ সালের এপ্রিল মাসে তৎকালীন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী সচিব আশ কার্টারের ভারত সফরের সময় চুক্তিটি স্বাক্ষরিত হবে। কিন্তু পরে দেখা গিয়েছিল, ওই বছরের আগস্ট মাসে ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর যুক্তরাষ্ট্র সফরে গেলে সেখানে চুক্তিটি স্বাক্ষরিত হয়।

শেষ মুহূর্তে চুক্তির ভাষা নিয়ে কিছু সংশোধনীর কাজ চলছে জানিয়ে কমকাসার বিষয়ে সংশ্লিষ্ট সূত্রগুলো দ্য হিন্দুকে বলেছে, ‘এখন পর্যন্ত এটা বলাটা খুব কঠিন যে টু প্লাস টু শীর্ষক সম্মেলনে চুক্তিটি স্বাক্ষরিত হবে কি না।’ ভারতকে উল্লেখযোগ্য প্রতিরক্ষা সহযোগী হিসেবে আখ্যায়িত করা যুক্তরাষ্ট্র বারবার এ কথা জানিয়েছে, সর্বাধুনিক প্রযুক্তির সমরাস্ত্র পাওয়ার ক্ষেত্রে ভারতকে সহযোগিতামূলক সম্পর্কের ভিত্তি তৈরির জন্য প্রয়োজনীয় চুক্তি সম্পাদন করতে হেব। কমকাসা তাই ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে ভারত যুক্তরাষ্ট্রের কাছ থেকে এনক্রিপ্টেড যোগাযোগের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম কিনতে পারবে।। দীর্ঘদিন ধরে এ নিয়ে সংশয় ছিল, ভারত যদি মার্কিন এনক্রিপশন প্রযুক্তি ব্যবহার করে তাহলে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ভারতীয় সেনাবাহিনীর গোপন যোগাযোগের তথ্য হাতিয়ে নিতে পারবে। তবে ক্রমেই এই শঙ্কা থেকে বেরিয়ে এসেছে দেশটি।

টু প্লাস টু সম্মেলনে কমকাসা চুক্তি ছাড়াও আরও কিছু চুক্তি স্বাক্ষরিত হওয়ার অপেক্ষায় রয়েছে। এদের একটি হলো যৌথভাবে প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতের বিষয়ে। এ বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হলে যুক্তরাষ্ট্রের ‘ডিফেন্স ইনোভেশন ইউনিট এক্সপেরিমেন্টাল’ (ডিআইইউএক্স) এবং ভারতের ‘ইনোভেশন ফর ডিফেন্স এক্সিলেন্স’ (আইডিএক্স) এক সঙ্গে কাজ করতে পারবে। যুক্তরাষ্ট্রে ‘ডিফেন্স টেকনোলজি অ্যান্ড ট্রেড ইনিশিয়েটিভের’ আওতায় সামরিক সরঞ্জামের যৌথ গবেষণা ও যৌথ উৎপাদনের দিকে যেতে চায়।

তাছাড়া এ সম্মেলনে এমএইচ-৬০ মেরিটাইম হেলিকপ্টার এবং সশস্ত্র ড্রোন বিক্রির বিষয়েও চুক্তি সম্পাদিত হওয়ার বিষয়টি প্রায় নিশ্চিত। সংশ্লিষ্ট কর্মকর্তারা দ্য হিন্দুকে জানিয়েছেন, মানবিক সহায়তা ও দুর্যোগকালীন ত্রাণ তৎপরতার বিষয়ে একটি যৌথ মহড়ার ঘোষণাও আসবে সম্মেলনের সময়।

টু প্লসা টু সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে আলোচনার টেবিলে বসবেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সংশ্লিষ্টরা মনে করেন, এ সম্মেলনে সবচেয়ে বড় বিতর্কের বিষয় হয়ে দেখা দেবে সামরিক খাতে রাশিয়ার সঙ্গে থাকা ভারতের সহযোগিতামূলক সম্পর্ক এবং যুক্তরাষ্ট্রের আরোপ করা নিষেধাজ্ঞা অমান্য করার বিষয়টি। ভারত ইতোমধ্যেই জানিয়ে দিয়েছে, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা থাকলেও তারা দেশটির কাছ থেকে এস-৪০০ নামের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কিনবে।

/এএমএ/
সম্পর্কিত
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
সর্বশেষ খবর
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি