X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সুইডেনের নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই, সামান্য এগিয়ে ক্ষমতাসীন জোট

বিদেশ ডেস্ক
১০ সেপ্টেম্বর ২০১৮, ১২:৪৬আপডেট : ১০ সেপ্টেম্বর ২০১৮, ১৪:২০
image

সুইডেনে রবিবার (৯ সেপ্টেম্বর) অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন মধ্যম-বামপন্থী জোট ও সরকারবিরোধী মধ্যম-ডানপন্থী জোটের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। বেশিরভাগ ভোট গণনা শেষে প্রাপ্ত ফলাফলে দেখা গেছে, বিরোধী জোটের চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছে ক্ষমতাসীন জোট। সর্বোচ্চ ভোট পেয়ে প্রথম অবস্থানে রয়েছে সোশ্যাল ডেমোক্র্যাটস। আর মডারেটস পার্টির নেতৃত্বাধীন বিরোধী জোটের দল সুইডেন ডেমোক্র্যাটস সংখ্যাগরিষ্ঠতা না পেলেও আগেরবারের চেয়ে ৫ শতাংশ ভোট বেশি পেয়েছে। তবে কোনও জোটই সরকার গঠনের মতো প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পায়নি। সেদিক থেকে সরকার গঠন নিয়ে আগামী কয়েক সপ্তাহ অনিশ্চয়তায় কাটাতে হবে সুইডেনকে। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

সোশ্যাল ডেমোক্র্যাট সমর্থকদের উল্লাস
রবিবার (৯ সেপ্টেম্বর) সকাল আটটা থেকে সুইডেনে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। দেশটির স্থানীয় সময় রাত আটটা পর্যন্ত ভোটগ্রহণ চলে। নির্বাচনে নিবন্ধিত ভোটারের সংখ্যা প্রায় ৭৫ লাখ। সুইডেনে বর্তমান ক্ষমতাসীন জোটের নেতৃত্বে রয়েছেন বিদায়ী প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন। তার দল সোশ্যাল ডেমোক্র্যাটের সঙ্গে জোট করেছে গ্রিন পার্টি। পার্লামেন্টে লেফট পার্টিরও সমর্থন রয়েছে তাদের প্রতি। অপরদিকে চারটি দল নিয়ে মধ্যম-ডানপন্থী জোট গড়ে উঠেছে। এ জোটের প্রধানমন্ত্রী প্রার্থী হলেন উলফ ক্রিস্টেরসন। মডারেটস পার্টির নেতৃত্বে রয়েছেন তিনি।

সুইডেনের টেলিভিশন চ্যানেল এসভিটির প্রতিবেদন থেকে জানা গেছে, ৮৫ শতাংশ ভোট গণনা শেষে ২৮ শতাংশ সমর্থন পেয়েছে সোশ্যাল ডেমোক্র্যাটস। আর প্রায় ২০ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে মডারেটস পার্টি। এ নির্বাচনে তাদের জোটভুক্ত দল সুইডেন ডেমোক্র্যাটসদের বেশ ভালো অগ্রগতি হয়েছে। প্রায় ১৮ শতাংশ ভোট পেযেছে দলটি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ক্ষমতাসীন জোট ৪০.৬ শতাংশ আর বিরোধী জোট ৪০.৩ শতাংশ ভোট পেয়েছে। সুইডেনে একটি নির্বাচনি আসনে প্রাপ্ত ভোট সংখ্যার অনুপাতে দলগুলোকে আসন বণ্টন করা হয়ে থাকে। ৩৪৯ আসনবিশিষ্ট পার্লামেন্টে ক্ষমতাসীন জোট পেয়েছে ১৪৪টি আসন, আর বিরোধী জোট পেয়েছে ১৪২টি আসন। কার্যকর সরকার গঠন নিয়ে আগামী কয়েক সপ্তাহ সুইডেনবাসীকে অনিশ্চয়তায় কাটাতে হবে বলে আভাস দিয়েছে রয়টার্স। জোটগুলোকে এখন অন্য দলগুলোর সঙ্গে আলোচনা করতে হবে।

ভোটগ্রহণ শেষ হওয়ার পর এসভিটি বুথফেরত জরিপে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিয়েছিল। বলেছিল ক্ষমতাসীন জোট ও বিরোধী জোট এ দুই পক্ষের প্রত্যেকে প্রায় ৪০ শতাংশ করে ভোট পাবে। 

সুইডেনে এবারের নির্বাচনে শুরু থেকেই আলোচনার কেন্দ্রে ছিল দুটি দল। এর একটি বামপন্থী দল সোশ্যাল ডেমোক্র্যাটস এবং আরেকটি হলো কট্টর ডানপন্থী দল সুইডেন ডেমোক্র্যাটস। বর্তমানে সুইডেনের ক্ষমতায় আছে সোশ্যাল ডেমোক্র্যাটরা,তবে সম্প্রতি তাদের জনপ্রিয়তার পতন ঘটতে দেখা গেছে। সেকারণে আলোচনায় রয়েছে তারা। বিপরীতে ঐতিহাসিক অগ্রগতি হওয়ায় আলোচনায় ছিল সুইডেন ডেমোক্র্যাট দল। জনমত জরিপে আভাস দেওয়া হয়েছিল, এবার ২০১৪ সালের নির্বাচনের তুলনায় উল্লেখযোগ্যসংখ্যক ভোট পেতে সক্ষম হবে দলটি। 

ইউরোপের বিভিন্ন দেশে বিকাশমান নব্য-নাৎসী ও অন্যান্য কট্টর ডানপন্থি দলের সঙ্গে দীর্ঘদিন ঘনিষ্ঠ যোগাযোগ থাকা সুইডেন ডেমোক্র্যাটস ২০১০ সালে প্রথম সুইডেনের পার্লামেন্টে আসন পায়। তবে দিন দিন দলটি তাদের রূপ বদলের চেষ্টা করছে। একসময় এর লোগো ছিল মশাল (যুক্তরাজ্যের উগ্র ডানপন্থী দল ন্যাশনাল ফ্রন্টের লোগোর মতো)। তবে তা এখন পরিবর্তন করেছে দলটি।  সুইডেনের পতাকার রঙের আদলে লোগো তৈরি করেছে তারা। ২০১৪ সালের নির্বাচনে সুইডেন ডেমোক্র্যাট আগের নির্বাচনে পাওয়া আসনের তুলনায় দ্বিগুণের বেশি আসনে জিতেছিল। এবারও তারা এখনকার ৪২ আসনের দ্বিগুণ আসন পেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

/এফইউ/
সম্পর্কিত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
সর্বশেষ খবর
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা