লিবিয়ায় বিমানবন্দরে রকেট হামলা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:২৫, সেপ্টেম্বর ১২, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:৩৩, সেপ্টেম্বর ১২, ২০১৮

লিবিয়ার রাজধানী ত্রিপোলির একমাত্র সক্রিয় বিমানবন্দরে রকেট হামলা চালানো হয়েছে।  বুধবারের এই হামলায় কয়েকজন আহত হয়েছেন। বিমানবন্দর সূত্র একথা জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর।

২০১১ সালে মার্কিন নেতৃত্বাধীন জোটের হামলায় লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফি ক্ষমতাচ্যুত ও নিহত হওয়ার পর ত্রিপোলিতে জাতিসংঘের সমর্থনে একটি মনোনীত সরকার রয়েছে। ওই কর্তৃপক্ষকে জাতীয় চুক্তির সরকার বা জিএনএ নামে অভিহিত করা হয়। তবে দেশের বেশিরভাগ অঞ্চলের নিয়ন্ত্রণ বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠীগুলোর হাতে রয়ে গেছে। এরপর গত সপ্তাহে লিবিয়ার সশস্ত্র প্রতিপক্ষরা শান্তিচুক্তিতে পৌঁছেছে বলে জানায় দেশটিতে অবস্থিত জাতিসংঘ মিশন।

মিতিগা আন্তর্জাতিক বিমানবন্দরটি পুনরায় চালুর কয়েকদিনের মধ্যেই সেখানে এ হামলা চালানো হলো। এর আগে ত্রিপোলি ও এর আশপাশের এলাকাগুলোতে প্রতিদ্বন্দ্বী জঙ্গিদের মধ্যে ভয়াবহ সংঘর্ষের কারণে এটা বন্ধ করে দেয়া হয়েছিল।

বিমানবন্দর সূত্রটি জানায়, লিবিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটের গতিপথ পরিবর্তন করে মিসরাতা বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়। এটি রাজধানী থেকে প্রায় ২শ’ কিলোমিটার পূর্বে অবস্থিত। ত্রিপোলি বিমানবন্দরে থাকা বিমানগুলো মিসরাতায় নিয়ে যাওয়ার প্রস্তুতি চলছে।

জাতিসংঘের মধ্যস্থতায় সশস্ত্র গ্রুপগুলোর মধ্যে অস্ত্রবিরতি চুক্তির পর শুক্রবার বিমানবন্দরটি পুনরায় চালু করা হয়েছিল। 

/এমএইচ/

লাইভ

টপ