আফগানিস্তানে একাধিক হামলায় সেনা সদস্যসহ নিহত অন্তত ৩৭

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৫১, সেপ্টেম্বর ১৪, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৮:৫৯, সেপ্টেম্বর ১৪, ২০১৮

আফগানিস্তানের চারটি প্রদেশে রাতের বেলায় চালানো হামলায় অন্তত ৩৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশে তালেবানদের হামলায় ২৯ জন পুলিশ ও সেনা সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছেন প্রাদেশিক কাউন্সিলের প্রধান ফরিদ বখতার। এছাড়া উত্তরাঞ্চলীয় সামানগান প্রদেশে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকধারীদের ঘন্টাব্যাপী যুদ্ধ হয়েছে।

ফরিদ বখতার জানান, ফারাহ শহরের উপকণ্ঠে বেশ কয়েকটি চেক পয়েন্টে বৃহস্পতিবার রাতে হামলা চালায় তালেবান যোদ্ধারা। একই সময়ে আরও তিনটি জেলায়ও হামলা চালানো হয়। এতে ২৯ জন নিহত ছাড়াও আরও ছয় জন আহত হয়েছে।

উত্তরাঞ্চলীয় সামানগান প্রদেশের দারা সুফ জেলায় নিরাপত্তা চেকপোস্টে হামলার পর তালেবান যোদ্ধাদের সঙ্গে ঘণ্টাব্যাপী বন্দুকযুদ্ধ হয়। এই ঘটনায় পুলিশ বাহিনীর সদস্যসহ নিরাপত্তা বাহিনীর অন্তত ছয় সদস্য নিহত হয়। ওই হামলায় আরও অন্তত ১৪ জন আহত হয় বলে জানিয়েছেন প্রাদেশিক কাউন্সিলের সদস্য সাইফুল্লাহ সামানগানি।  এই মাসের শুরুর দিকে একই জেলায় তালেবানদের আরেক হামলায় ১৪ জন নিহত ও ছয় জন আহত হয়েছিল।

মধ্যাঞ্চলীয় ময়দান ওয়ারদাক প্রদেশের জালরেজ জেলায় তালেবানদের হামলায় দুই স্থানীয় বাসিন্দা নিহত হয়েছেন। নিহত দুইজনই সরকারি কর্মচারি ছিলেন। তারা পাশের বামিয়ান প্রদেশের বাসিন্দা বলে জানিয়েছেন প্রাদেশিক কাউন্সিলের সদস্য সরদার বখতিয়ারি ও খাওয়ানি সুলতানি।

গত কয়েক বছরে তালেবান যোদ্ধারা আফগানিস্তানের বেশ কয়েকটি জেলার দখল নিয়েছে। এছাড়া আফগান নিরাপত্তা কর্মকর্তাদের লক্ষ্য করে নিয়মিত হামলা চালাচ্ছে তারা। গত আগস্টে তালেবান যোদ্ধারা গজনিতে হামলা চালিয়ে প্রায় পাঁচদিন ধরে যুদ্ধ চালিয়ে যায়ভ নিহত হয় প্রায় ১৫০ বেসামরিক মানুষ। যুক্তরাষ্ট্রের সঙ্গে চলা ১‌৭ বছরর যুদ্ধ অবসানে এক শান্তি আলোচনা সামনে রেখে শক্তি প্রদর্শনের জন্য ওই হামলা চালানো হয় বলে ধারণা করা হয়ে থাকে।

/জেজে/

লাইভ

টপ