রোহিঙ্গা বা বাংলাদেশি, অনুপ্রবেশকারী যেই হোক বের করে দেওয়া হবে: উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৩২, সেপ্টেম্বর ১৪, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২২:৩৭, সেপ্টেম্বর ১৪, ২০১৮

ভারতের উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত বলেছেন, তার রাজ্যে কোনও অবৈধ অনুপ্রবেশকারীর স্থান হবে না। বৃহস্পতিবার তিনি এক জমায়েতে বলেন, রোহিঙ্গা অথবা বাংলাদেশে যেই হোক না কেন কোনও অনুপ্রবেশকারীকেই রাজ্যে বসবাস করতে দেবেন না তিনি। ভারতীয় বার্তা সংস্থা এএনআই’র খবরে বলা হয়েছে, রাজ্যে বসবাস করা অবৈধ অনুপ্রবেশকারীদের খুঁজে বের করে রাজ্য থেকে বের করে দেওয়া হবে বলেও জানান মুখ্যমন্ত্রী।

এছাড়া উত্তরাখন্ডের বাসিন্দাদের আশেপাশের ওপর সতর্ক দৃষ্টি রাখার আহ্বান জানান মুখ্যমন্ত্রী রাওয়াত। সন্দেহজনক কাউকে দেখা গেলে তিনি বাসিন্দাদের সরকারকে জানানোর আহ্বান জানান।

জি নিউজের খবরে বলা হয়েছে, বিজেপি সাধারণ সম্পাদক রাম মাধব আসামের নাগরিক পঞ্জি থেকে বাদ পড়াদের দেশ থেকে বের করে দেওয়ার হুমকি দেওয়ার কয়েক দিনের মধ্যেই নতুন সতর্কতার কথা জানালেন রাওয়াত। গত সোমবার রাম মাধব এই হুমকি দেওয়ার দিনেই আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সানোয়াল ইঙ্গিত দেন এই নাগরিক পঞ্জি ভারত জুড়ে চালু করা হতে পারে।

চলতি বছরের জুলাইতে আবেদন করা ৩ কোটি ২৯ লাখ অধিবাসীর মধ্যে ২ কোটি ৮৯ লাখকে চূড়ান্ত নাগরিকত্ব তালিকায় অন্তর্ভূক্ত করে তালিকা প্রকাশ করে আসাম সরকার। তালিকায় স্থান না পাওয়া ৪০ লাখেরও বেশি অধিবাসীকে নাগরিকত্ব পুনর্বিবেচনার আবেদনের সুযোগ দেওয়া হয়েছে। চূড়ান্ত তালিকা  থেকে বাদ পড়াদের বের করে দেওয়ার হুমকি দিচ্ছে সরকার।

ঐতিহাসিক কারণে ১৯৪৭ এর পর বেশ কিছু বাংলাদেশি নাগরিক ভারতের আসামসহ বিভিন্ন রাজ্যে বসতি স্থাপন করে। কয়েক পুরুষ ধরে বসবাস করে আসা এসব নাগরিকদের বের করে দেওয়া হলে নতুন শরণার্থী সংকট তৈরি হতে পারে বলে অনেকেই মনে করেন।

/জেজে/

লাইভ

টপ