ইসরায়েলি গুলিতে আরও তিন ফিলিস্তিনি নিহত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:২৫, সেপ্টেম্বর ১৪, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২৩:২৯, সেপ্টেম্বর ১৪, ২০১৮

গাজা উপত্যকায় সাপ্তাহিক বিক্ষোভকারীদের ওপর ইসরায়েলি সেনা সদস্যদের চালানো গুলিতে শুক্রবার তিন ফিলিস্তিনি নিহত ও আরও ৩০ জন আহত হয়েছে। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

ইসরায়েলি সেনা কর্তৃপক্ষ দাবি করেছে, প্রায় ১২ হাজার ফিলিস্তিনি বিক্ষোভকারী বিভিন্ন পয়েন্টে জড়ো হয়ে সীমান্ত বেড়া ভাঙার চেষ্টা করলে তারা প্রয়োজনীয় বল প্রয়োগ করেছে। বিক্ষোভকারীরা টায়ার পোড়ানো ধোয়ায় নিজেদের আড়াল করে তাদের লক্ষ্য করে পাথর ও আগুনের গোলা ছুঁড়েছে।

শুক্রবার নিহত তিন জনের মধ্যে ১৪ বছরের এক কিশোর রয়েছে। এই নিয়ে গত ৩০ মার্চ থেকে শুরু হওয়া এ পর্যন্ত ইসরায়েলি সেনাদের গুলিতে নিহত ফিলিস্তিনির সংখ্যা দাঁড়ালো ১৭৭ জনে।

১৯৭৬ সাল থেকে বছরের ৩০শে মার্চ ফিলিস্তিনিরা ইসরায়েলের দখলদারিত্বের প্রতিবাদে ‘ভূমি দিবস’ পালন করছে। ওইদিন নিজেদের মাতৃভূমির দখল ঠেকাতে বিক্ষোভে নামলে ইসরায়েলি সেনাদের হাতে ৬ ফিলিস্তিনি নিহত হন। এর প্রতিবাদে প্রতিবছর ৩০ মার্চ থেকে ছয় সপ্তাহের কর্মসূচি পালন করে তাকে ফিলিস্তিনিরা। চলতি বছর প্রাণহানি বেশি হওয়ায় এখনও বিক্ষোভ অব্যাহত রেখেছে ফিলিস্তিনিরা।

/জেজে/

লাইভ

টপ