X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ব্রেক্সিট নিয়ে কূটনৈতিক বিপর্যয়ের আশঙ্কা

বিদেশ ডেস্ক
২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৭:১৫আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৩০
image

ব্রিটিশ কনজারভেটিভ পার্টির জ্যেষ্ঠ নেতারা মনে করেন, ব্রেক্সিট নিয়ে সুয়েজ খাল সংকটের মতো বড় কূটনৈতিক বিপর্যয়ের সূচনা হতে পারে এবং চুক্তি ছাড়া ব্রেক্সিট কার্যকর করলে তা যুক্তরাজ্যের ভৌগোলিক অখণ্ডতাকে হুমকির মুখে ফেলবে। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, ব্রেক্সিট নিয়ে থেরেসা মের সমর্থন খুবই কমে গেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তারা আগাম নির্বাচনের সম্ভাবনা নিয়েও কথা বলেছেন। ব্রেক্সিট নিয়ে কূটনৈতিক বিপর্যয়ের আশঙ্কা

গত জুলাই মাসে যুক্তরাজ্যের চেকার্সে অনুষ্ঠিত বৈঠকে ব্রেক্সিটের জন্য যেসব শর্তের খসড়া লিপিব্ধ করেছিলেন মে সেগুলোর বিষয়ে ইইউ নেতারা অস্ট্রিয়ার সালজবার্গে বৈঠকে বসেছিলেন। গত বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) সেখানে থেরাসে মের অনুপস্থিতিতেই ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে বলা হয়েছে, তার পরিকল্পনা সফল হবে না। মূল সমস্যা হয়ে দেখা দিয়েছে ইইউ সদস্য রাষ্ট্র আয়ারল্যান্ড ও যুক্তরাজ্যের নর্দার্ন আয়ারল্যান্ড অংশের মধ্যে বাণিজ্যের শর্ত নির্ধারণ নিয়ে। আইরিশ সীমান্তের বিষয়ে ইইউয়ের পরামর্শ হচ্ছে: নর্দার্ন আয়ারল্যান্ড ইউরোপীয় বাজারের অংশ হিসেবে থাকবে। আর বাকি যুক্তরাজ্য ইইউ থেকে আলাদা হয়ে যাবে। কিন্তু ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে তাদের প্রস্তাব প্রত্যাখ্যান করে বলেছেন, এই সিদ্ধান্ত অর্থনৈতিকভাবে এবং সাংবিধানিকভাবে যুক্তরাজ্যকে বিভক্ত করে ফেলবে। এদিকে আগামী অক্টোবর মাসেই ইউরোপিয়ান কাউন্সিলের সভা। সেখানে যদি চূড়ান্ত ব্রেক্সিট পরিকল্পনা উপস্থাপন করা না যায় তাহলে এ বিষয়ে আগামী নভেম্বরে বিশেষ বৈঠক ডাকাটাও সম্ভব হবে না। সেক্ষেত্রে আগামী ২৯ মার্চের মধ্যে ইইউ থেকে বেরিয়ে যাওয়ার যে সিদ্ধান্ত থেরেসা মে নিয়েছেন তা বাস্তবায়নে চুক্তি ছাড়াই ব্রেক্সিট কার্যকর করতে হবে, যা ‘নো ডিল-ব্রেক্সিট’ নামে আখ্যায়িত হচ্ছে।

সালজবার্গ সম্মেলনের পর ব্রিটিশ প্রধানমন্ত্রীকে তার কিছু সহযোগী ইইউয়ের সঙ্গে এমন বাণিজ্য চুক্তি করার পরামর্শ দিচ্ছেন যাতে নর্দার্ন আয়ারল্যান্ড ও যুক্তরাজ্যের মূল ভূমিতে পৃথক বাণিজ্যিক আইন কার্যকর হবে। জ্যেষ্ঠ কনজারভেটিভরা মনে করেন, এতে কার্যত নর্দার্ন আয়ারল্যান্ড ও যুক্তরাজ্যের মূল ভূমির মাঝখানে সীমান্ত কার্যকর হয়ে যাবে এবং যুক্তরাজ্য থেকে বিচ্ছিন হয়ে যাওয়ার পথে নিয়ে যাবে নর্দার্ন আয়ারল্যান্ডকে। এখানেই শেষ নয়। একবার যদি নর্দার্ন আয়ারল্যান্ড এভাবে আলাদা হয়ে যায়, তাহলে পরে স্কটল্যান্ডের যুক্তরাজ্যে থাকা না থাকা নিয়েও প্রশ্ন উঠবে। একজন ব্রিটিশ মন্ত্রী উল্লেখ করেছেন, ‘যুক্তরাজ্যকে ভাঙার জন্য কেউ ভোট দেয়নি।’ আরেক জনের ভাষ্য, ‘যারা ইইউয়ের সঙ্গে এমন বাণিজ্য চুক্তির পরামর্শ দিচ্ছেন তাদের উচিত এর পরিণতি ভেবে দেখা।’

সংশ্লিষ্ট কনজারভেটিভ রাজনীতিবিদরা মনে করেন, ব্রেক্সিট নিয়ে মের ‘ভুল হিসেবের’ পরিণতিতে সুয়েজ খাল সংকটের মতো পরিস্থিতি তৈরি হতে পারে। মিসরের সুয়েজ খাল এলাকা থেকে ব্রিটিশ সেনাদের সরিয়ে নেওয়ার চুক্তি করেছিলেন তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী অ্যান্থনি এডেন। কিন্তু ১৯৫৬ সালে মিসরের জামাল আব্দেল নাসের সুয়েজ খাল রাষ্ট্রীয়করণ করার ঘোষণা দিলে তাতে প্রবল সমালোচনার মুখে পড়েন তিনি। সমালোচনা থেকে বাঁচতে এডেন সুয়েজ খাল এলাকায় হামলার আদেশ দেন। এতে চূড়ান্ত হল হয় হিতে বিপরীত। নাসের সুয়েজ খাল পুরোপুরি বন্ধের ঘোষণা দেন। যুক্তরাষ্ট্র দাঁড়ায় ব্রিটিশদের বিরুদ্ধে। যুদ্ধের পরিণতিতে দেনায় জর্জরিত হয়ে পড়া এবং ব্রিটিশদের পিছিয়ে যেতে বাধ্য হওয়ার দায় মাথায় নিয়ে এডেনকে পদত্যাগ করতে হয় ১৯৫৭ সালে।

ব্রেক্সিট নিয়ে কনজারভেটিভ রাজনীতির সমর্থকদের অনেকে মনে করছেন, মের সমর্থন এত কম যে এ বছরের মধ্যে আগাম নির্বাচন দেওয়া লাগতে পারে। তবে এর বিরুদ্ধেও অবস্থান রয়েছে অনেকের। কনজারভেটিভ পার্টির পক্ষ থেকে সাবেক প্রতিরক্ষামন্ত্রী গুটো বেব বলেছেন, ‘কনজারভেটিভরা কনজারভেটিভ সরকারের পতনের জন্য ভোট দেবে এমনটা ভাবার কোনও কারণ নেই।’ টোরি সংসদ সদস্য হেইডি অ্যালেনও আগাম নির্বাচনের সম্ভাবনা উড়িয়ে দিয়ে বলেছেন, শুধু যে কনজারভেটিভরাই আগাম নির্বাচনের বিপক্ষে তা নয়, লেবার পার্টির অনেকেও এখন নির্বাচন চান না।

/এএমএ/
সম্পর্কিত
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
সর্বশেষ খবর
রাব্বির ব্যাটে শাইনপুকুরকে হারালো শেখ জামাল
রাব্বির ব্যাটে শাইনপুকুরকে হারালো শেখ জামাল
সমবায় সমিতির নামে কোটি টাকার দুর্নীতি: দুদকের অনুসন্ধান শুরু
সমবায় সমিতির নামে কোটি টাকার দুর্নীতি: দুদকের অনুসন্ধান শুরু
পার্বত্য অঞ্চলে অদৃশ্য শক্তি বলে কোনও কথা নেই: পার্বত্য প্রতিমন্ত্রী
পার্বত্য অঞ্চলে অদৃশ্য শক্তি বলে কোনও কথা নেই: পার্বত্য প্রতিমন্ত্রী
জাতীয় ক্রীড়া পরিষদের নারী কর্মচারীর অকস্মাৎ মৃত্যু, অভিযোগ সচিবের দিকে!
জাতীয় ক্রীড়া পরিষদের নারী কর্মচারীর অকস্মাৎ মৃত্যু, অভিযোগ সচিবের দিকে!
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা