X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ব্রেক্সিটের অচলাবস্থায় আগাম নির্বাচনের পক্ষে যুক্তরাজ্যের বিরোধী দল

বিদেশ ডেস্ক
২৩ সেপ্টেম্বর ২০১৮, ২০:৪৩আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২০:৫০

ব্রেক্সিট ইস্যুতে অচলাবস্থার কারণে নতুন গণভোটের পরিবর্তে নতুন জাতীয় নির্বাচনকে সমর্থন করেছেন যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টি। দলটির নেতা জেরেমি করবিন প্রধানমন্ত্রী থেরেসা মে’র ওপর চাপ বাড়ানোর জন্য রবিবার এমন কথা বলেছেন। করবিন আগে ইউরোপীয় ইউনিয়ন-ইইউ থেকে বের হওয়ার বিষয়ে আবারও গণভোট বা জাতীয় নির্বাচনের সিদ্ধান্তের বিরুদ্ধে কথা বলেছিলেন।

যুক্তরাজ্যের বিরোধী দলীয় নেতা জেরেমি করবিন

গত জুলাই মাসে যুক্তরাজ্যের চেকার্সে অনুষ্ঠিত বৈঠকে ব্রেক্সিটের জন্য থেরেসা মে যেসব শর্তের খসড়া লিপিব্ধ করেছিলেন সেগুলোর বিষয়ে ইইউ নেতারা অস্ট্রিয়ার সালজবার্গে বৈঠকে বসেছিলেন। গত বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) সেখানে থেরাসে মের অনুপস্থিতিতেই ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে বলা হয়েছে, তার পরিকল্পনা সফল হবে না। মূল সমস্যা হয়ে দেখা দিয়েছে ইইউ সদস্য রাষ্ট্র আয়ারল্যান্ড ও যুক্তরাজ্যের নর্দার্ন আয়ারল্যান্ড অংশের মধ্যে বাণিজ্যের শর্ত নির্ধারণ নিয়ে। আইরিশ সীমান্তের বিষয়ে ইইউয়ের পরামর্শ হচ্ছে- নর্দার্ন আয়ারল্যান্ড ইউরোপীয় বাজারের অংশ হিসেবে থাকবে। আর বাকি যুক্তরাজ্য ইইউ থেকে আলাদা হয়ে যাবে। কিন্তু ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে তাদের প্রস্তাব প্রত্যাখ্যান করে বলেছেন, এই সিদ্ধান্ত অর্থনৈতিকভাবে এবং সাংবিধানিকভাবে যুক্তরাজ্যকে বিভক্ত করে ফেলবে। এদিকে আগামী অক্টোবর মাসেই ইউরোপিয়ান কাউন্সিলের সভা। সেখানে যদি চূড়ান্ত ব্রেক্সিট পরিকল্পনা উপস্থাপন করা না যায় তাহলে এ বিষয়ে আগামী নভেম্বরে বিশেষ বৈঠক ডাকাটাও সম্ভব হবে না। সেক্ষেত্রে আগামী ২৯ মার্চের মধ্যে ইইউ থেকে বেরিয়ে যাওয়ার যে সিদ্ধান্ত থেরেসা মে নিয়েছেন তা বাস্তবায়নে চুক্তি ছাড়াই ব্রেক্সিট কার্যকর করতে হবে, যা ‘নো ডিল-ব্রেক্সিট’ নামে আখ্যায়িত হচ্ছে। এরপরই করবিন তার অবস্থান পরিবর্তন করে জাতীয় নির্বাচনের পক্ষে কথা বলছেন। জেরেমি করবিন ১৯৭৫ সালে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদের জন্য ভোটেও বিপক্ষে অবস্থান নিয়েছিলেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র অ্যান্ড্রু মার শো অনুষ্ঠানে করবিন বলেন, যখন তিনি ব্রেক্সিট ইস্যুতে দ্বিতীয় গণভোটের বিষয়ে বিতর্ক শোনেন তিনি একটি আগাম নির্বাচন চান। যদি পার্লামেন্টে লেবার পার্টির সমর্থন করার মতো কোনও চুক্তি করতে মে ব্যর্থ হন তাহলে তিনি আগাম নির্বাচন দেওয়ার কথা বলেন করবিন।

করবিন বলেন, ‘আমরা একটি জাতীয় নির্বাচনকেই বেশি পছন্দ করবো। আমরা তাহলে ইউরোপের সঙ্গে আমাদের ভবিষ্যত সম্পর্ক নিয়ে আলোচনা করতে পারবো। কিন্তু চলুন দেখি এই সম্মেলনে ফল কী হয়।’ তিনি বলেন, ‘লেবার পার্টি যেকোনও চুক্তির বিরুদ্ধে ভোট দেওয়ার জন্য প্রস্তুত।’ তিনি বলেন, ‘সরকারকে দেওয়া আমাদের দাবিগুলো পূরণ না হলে আমরা ভোট দিয়ে চুক্তি থামিয়ে দেবো। এটা যদি এখনও অফিসে থেকে থাকে তাহলে তা সোজা আলোচনার টেবিলে পাঠানো উচিত। যদি কোনও সাধারণ নির্বাচন হয় আর আমরা দায়িত্ব পাই তাহলে আমরা সোজা আলোচনার টেবিলে যাবো।’

করবিনের ঘনিষ্ঠ সহযোগী ও যুক্তরাজ্যের বৃহত্তম ট্রেড ইউনিয়নের নেতা লিন ম্যাকক্লুসকি বিবিসি’কে বলেন, ‘দ্বিতীয় গণভোটের প্রয়োজন নেই। আমরা কি ইউরোপীয় ইউনিয়নে ফিরে যেতে চাই? ২০১৬ সালের গণভোটেই জনগণ তার উত্তর দিয়েছে।’

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে

মে বলেছিলেন, তিনি আলোচনায় নিজের অব্স্থান ধরে রাখবেন আর ইইউ’কে তার চেকার্স প্ল্যানের বিকল্প প্রস্তাব দেওয়ার জন্য চাপ দেবেন। তবে ইইউ নেতৃবৃন্দের সঙ্গে টানাপোড়েনের কারণে অনেকেই আগাম নির্বাচনের কথা অনুমান করছেন। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মে’র দল ব্রেক্সিট ও তার পদ রক্ষায় আগামী নভেম্বরে একটি আগাম নির্বাচন দেওয়ার জন্য কৌশল প্রণয়ন শুরু করেছে।

তবে ব্রেক্সিট মন্ত্রী ডোমিনিক রাব নতুন কোনও নির্বাচনের সম্ভাবনা আবারও নাকচ করেছেন। তিনি একে ‘অগ্রহণযোগ্য’ পরামর্শ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ‘যুক্তরাজ্য কূটনৈতিক প্রজাপতির মতো পরিকল্পনা থেকে পরিকল্পনায় উড়াল দেবে না।’ তিনি বলেন, ‘আমরা এই ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ হতে যাচ্ছি।’

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, এখন পর্যন্ত নিজের অবস্থানে অটল থাকার কথা বললেও দলীয় সম্মেলনের পর মে’র সেখান থেকে সরে আসার সম্ভাবনা রয়েছে। ইইউপন্থী জ্যেষ্ঠ কনজারভেটিভ আইনপ্রণেতা নিকি মরগান বলেন, চুক্তির প্রধান বাধা দূর করার জন্য মে বাণিজ্য ও শুল্ক চুক্তির বিষয়ে একটি প্রস্তাব দেবেন। তার চুক্তিতে ইইউ সদস্যভুক্ত রাষ্ট্র আয়ারল্যান্ড ও নর্দান আয়ারল্যান্ডের মধ্যে সীমানা নির্ধারণ করার কথা ছিল।

/আরএ/
সম্পর্কিত
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
বিলেতে নানা অপরাধে জড়িয়ে পড়ছেন নতুন আসা বাংলাদেশিরা: কমিউনিটিতে প্রতিক্রিয়া
ইরানে পাল্টা হামলা না চালাতে ইসরায়েলকে ক্যামেরনের আহ্বান
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী