আবারও বাণিজ্য সংলাপে বসছে যুক্তরাষ্ট্র ও জাপান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:৩৬, সেপ্টেম্বর ২৫, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১২:৩৬, সেপ্টেম্বর ২৫, ২০১৮

জাপান ও যুক্তরাষ্ট্র দ্বিতীয় পর্যায়ের বাণিজ্য সংলাপ শুরু করতে যাচ্ছে বলে জানিয়েছে জাপানের একজন শীর্ষ সরকারি মুখপাত্র। মঙ্গলবার নিউ ইয়র্কে এই সংলাপ শুরু হবে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। এমন সময় এই সংলাপ অনুষ্ঠিত হচ্ছে যখন জাপান মনে করছে তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য উদ্বৃত্ত কমাতে আরও বেশি চাপের মুখে পড়বে।

জাপানের চিফ কেবিনেট সেক্রেটারি ইয়োশিহিদি সুগা এক সংবাদ সম্মেলনে বলেন, আগামী বুধবার জাতিসংঘ অধিবেশনের প্বার্শবৈঠকে অংশগ্রহণ করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। ওই বৈঠককে সামনে রেখে সোমবার রাতে মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথিজার ও জাপানি অর্থমন্ত্রী তোশিমিতসু মোতেগি বৈঠকে বসার সিদ্ধান্ত নেন। তবে সময় নির্ধারণে সমস্যা হওয়ায় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বৈঠকটি দেরিতে করার কথা জানানো হয়। পরে তা মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় নির্ধারণ করা হয়। 

সুগা বলেন, ‘আমরা বিশ্বাস করি দুই দেশের লাভের জন্য জাপান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির বিষয়টি এই সংলাপের মূল লক্ষ্য থাকবে।’

লাইথিজার ও মোতেগি গত আগস্ট মাসেও একবার বৈঠক করেন। তবে দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তির বিষয়ে আলোচনা নিয়ে সামান্য মতপার্থক্যের কারণে তা ব্যর্থ হয়। রবিবার ট্রাম্পের সঙ্গে নৈশভোজের পর জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে সাংবাদিকদের বলেন, তারা দুইজন বাণিজ্য বিষয়ে গঠনমূলক আলাপ-আলোচনা করেছেন। এটা মোতেগি ও লাইথিজার এগিয়ে নিয়ে যাবেন।

জাপান যেকোনও ধরনের আমদানি প্রতিবন্ধকতা ও জাপানি কার আমদানিতে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য শুল্ক  এড়ানোর আশা করছে। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের মুক্ত বাণিজ্য চুক্তির দাবি থেকে বাঁচারও চেষ্টা করছে দেশটি। জাপানি সংবাদমাধ্যমগুলো বলেছে, জাপানি গাড়ির ওপর উচ্চহারে কর এড়ানোর জন্য মার্কিন কৃষিপণ্য আমদানির ওপর কর কমানোর বিষয়ে একটি চুক্তির বিষয়ে চিন্তাভাবনা করছে জাপান।

/আরএ/

লাইভ

টপ