X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কাভানাহ’র বিরুদ্ধে তদন্ত হচ্ছে অভিযোগকারী আর অভিযুক্তের সাক্ষ্য ছাড়াই!

বিদেশ ডেস্ক
০৩ অক্টোবর ২০১৮, ১৮:০৪আপডেট : ০৪ অক্টোবর ২০১৮, ১৯:৪৭
image

ট্রাম্প মনোনীত বিচারপতি ব্রেট কাভানাহ’র বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তদন্তের প্রক্রিয়া নিয়ে হতাশা প্রকাশ করেছেন বাদী পক্ষের আইনজীবীরা। মার্কিন অধ্যাপক ক্রিস্টিন ব্লেজি ফোর্ডের আইনজীবীদের অভিযোগ, এফবিআই তার মক্কেল ও কাভানাহর জবানবন্দি গ্রহণ করেনি। অভিযোগকারী আর অভিযুক্তের সাক্ষ্যগ্রহণ না করে তদন্ত সম্পন্ন হলে তা আদৌ যথাযথ হবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন ওই আইনজীবী।

কাভানাহ ও ফোর্ড
কাভানাহর বিরুদ্ধে তিনজন নারী যৌন নিপীড়নের অভিযোগ তোলেন। অভিযোগকারী তিন নারীর একজন হলেন, ক্যালিফোর্নিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্রিস্টিন ব্লেজি ফোর্ড। সেপ্টেম্বরের শেষের দিকে সিনেট জুডিশিয়ারি কমিটির কাছে অধ্যাপক ফোর্ড অভিযোগ করেন, বিচারপতি কাভানাহ কিশোর বয়সে তার উপর যৌন নিপীড়ন চালিয়েছিলেন। তবে সে অভিযোগ অস্বীকার করেছেন কাভানাহ। এ ঘটনায় মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই তদন্ত করছে। তবে  এফবিআই-এর তদন্ত প্রক্রিয়া নিয়ে সংশয়ী ফোর্ডের আইনজীবীরা।

মঙ্গলবার (২ অক্টোবর) আইনজীবী মাইকেল ব্রোমউয়িচ ও ডেব্রা কাৎজ অভিযোগ করেন, শুক্রবার (২৮ সেপ্টেম্বর) থেকে ফোর্ডের সঙ্গে বসতে, সাক্ষীদের শনাক্ত করতে ও আলামত সংগ্রহের জন্য এফবিআইয়ের তদন্তকারীদের প্রস্তাব দিচ্ছেন তারা। তদন্তে নিয়োজিত এফবিআই কর্মকর্তাদের পরিচয় জানানোর জন্যও অনুরোধ জানানো হয়। কিন্তু সাড়া পাওয়া যায়নি। অভিযোগ জানিয়ে এফবিআইকে পাঠানো চিঠিতে আইনজীবীরা লিখেছেন, ‘এসব প্রচেষ্টা সত্ত্বেও তদন্তে নিয়োজিত কারও কাছ থেকেই আমরা সাড়া পাইনি। ফোর্ডের সাক্ষাৎকার নেওয়ার জন্য আমরা যে প্রস্তাব দিয়েছি, সে ব্যাপারেও সাড়া পাইনি। বিকেলে আমরা সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানতে পারলাম ফোর্ড কিংবা বিচারপতি কাভানাহ, কারও সাক্ষাৎকার নেওয়ার ইচ্ছেই এফবিআইয়ের নেই। আমরা আশা করছি, এ সংবাদ প্রতিবেদনটি যেন সঠিক না হয়। আমরা মনে করি না, তার (ফোর্ড), বিচারপতি কাভানার ও প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য না নিয়ে এফবিআই এর পক্ষে যথাযথভাবে তদন্ত পরিচালনা করা সম্ভব হবে।’

সূত্রকে উদ্ধৃত করে এনবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) সিনেট জুডিশিয়ারি কমিটির সামনে ফোর্ড যে সাক্ষ্য দিয়েছেন, তাতে নতুন করে তার কাছ থেকে এফবিআই-এর সাক্ষাৎকার নেওয়া অপ্রয়োজনীয় মনে করছে হোয়াইট হাউস। মঙ্গলবার (২ অক্টোবর) রিপাবলিকান সূত্রকে উদ্ধৃত করে ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, কাভানাহ’র বিরুদ্ধে এফবিআই-এর তদন্ত মঙ্গলবার রাত অথবা বুধবার সকালে শেষ হতে পারে। হোয়াইট হাউস শুক্রবারের মধ্যে এফআইকে তদন্ত শেষ করতে বলেছে।

মঙ্গলবার (২ অক্টোবর) দ্বিতীয় দিনের মতো কাভানাহ’র স্কুলের বন্ধু মার্ক জাজের সাক্ষাৎকার নিয়েছেন এফবিআই কর্মকর্তারা। ফোর্ড দাবি করেছিলেন, ১৭ বছর বয়সে কাভানাহ যখন তাকে ধর্ষণ করতে চেয়েছিলেন, তখন ওই কক্ষে জাজ উপস্থিত ছিলেন। ওই সময় নিজের বয়স ১৫ বছর ছিল বলে জানিয়েছেন ফোর্ড। পূর্ববর্তী জিজ্ঞাসাবাদে জাজ বলেছেন, তার এ ধরনের ঘটনার কথা মনে নেই।

ফোর্ড, ট্রাম্প ও কাভানাহ ফোর্ড ও আরেক অভিযোগকারী ডেবোরাহ রামিরেজকে ইঙ্গিত করে ডোনাল্ড ট্রাম্প সোমবার (১ অক্টোবর) বলেন, ‘আমার ধারণা তারা দুইজন নারীর সাক্ষাৎকার নিতে যাচ্ছে। তারা যদি তৃতীয় অভিযোগকারী জুলি সোয়েতনিকেরও বক্তব্য নেয়, তাতে আমার কিছু যায় আসে না।’ একইদিন  রাতে তদন্ত বিস্তৃত করার জন্য এফবিআইকে অনুমোদন দেয় হোয়াইট হাউস। বলা হয়, এ সপ্তাহের শেষ নাগাদ তদন্ত শেষ করতে গিয়ে যতক্ষণ পর্যন্ত কারও সাক্ষাৎকার নেওয়া প্রয়োজন বলে মনে হবে, এফবিআই তা নিতে পারবে।

কাভানাহ’র পূর্ববর্তী তথ্য যাচাইয়ে তদন্ত করার জন্য হোয়াইট হাউসের নির্দেশ পাওয়ার দুইদিন পর রামিরেজের সাক্ষাৎকার নিয়েছে এফবিআই। রামিরেজ অভিযোগ করেন, ইয়েল কলেজে এক মদ্যপানের অনুষ্ঠানে কাভানাহ নিজের রূপ প্রকাশ করেছিলেন। তদন্ত বিস্তৃত করার নির্দেশ দেওয়ার আগে এফবিআইকে মাত্র চারজন সাক্ষীর জবানবন্দি নিতে বলেছিল হোয়াইট হাউস।

ফোর্ডের দাবি, ১৯৮০ এর দশকের শুরুতে কাভানাহ যখন ম্যারিল্যান্ডের একটি বাড়িতে তার ওপর হামলে পড়েছিলেন তখন সেখানে জাজ, লেলান্ড কিসের ও প্যাট্রিক স্মিথ উপস্থিত ছিলেন। সোমবার (১ অক্টোবর) এক বিবৃতিতে স্মিথের আইনজীবী এরিক ব্রুস বলেন, ‘এ ব্যাপারে তদন্তে এফবিআইকে স্মিথ পূর্ণ সহযোগিতা দিয়েছেন। এফবিআইয়ের জিজ্ঞেস করা সব প্রশ্নের জবাব সততার সঙ্গে দিয়েছেন। সিনেট জুডিশিয়ারি কমিটিকে স্মিথ পূর্বে যে তথ্য দিয়েছেন তার সঙ্গে সঙ্গতিপূর্ণ তথ্য দিয়েছেন তিনি। স্মিথ ইঙ্গিত করেছেন, ক্রিস্টিন ব্লেজি ফোর্ড যে ছোট পার্টি কিংবা জমায়েতের কথা বলছেন, সে ব্যাপারে তার জানা নেই। কাভানাহ’র বিরুদ্ধে ফোর্ড যে অশোভন আচরণের অভিযোগ তুলেছেন সে ব্যাপারেও জানা নেই বলে দাবি করেছেন স্মিথ।’

কিসের লেলান্ডের আইনজীবী হাওয়ার্ড ওয়ালশ জানিয়েছেন, শনিবার (২৯ সেপ্টেম্বর) এফবিআই তার মক্কেলেরও জবানবন্দি নিয়েছে। এর আগে হাওয়ার্ড ওয়ালশ দাবি করেন, ফোর্ড যে ধরনের পার্টির কথা বলেছেন এমন কোনও পার্টিতে ফোর্ডের সঙ্গে কখনও যোগ দিয়েছেন কি দেননি সে কথা মনে নেই কিসার লেলান্ডের।

সোমবার (১ অক্টোবর) এনবিসি নিউজে প্রচারিত সাক্ষাৎকারে কাভানাহ’র বিরুদ্ধে তৃতীয় অভিযোগকারী সোয়েতনিক বলেন, ১৯৮০ এর দশকের শুরুতে অনুষ্ঠিত পার্টিগুলোতে কাভানাহ ‘খুব আক্রমণাত্মক থাকতেন, খুব মাতাল থাকতেন। আমি তাকে দেখেছি মেয়েদের কাছে যেতে, তাদের ওপর হামলে পড়তে এবং তাদের গায়ে হাত দিতে।’ সোয়েতনিকের আইনজীবী মাইকেল আভেনাত্তির দাবি, তার মক্কেলের সাক্ষাৎকার নেওয়ার জন্য তিনি এফবিআইকে অনুরোধ জানিয়েছিলেন, তবে সাড়া পাওয়া যায়নি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট একজন প্রধান বিচারপতি ও আটজন বিচারপতি নিয়ে গঠিত হয়। প্রেসিডেন্ট মনোনীত বিচারপতিদের নিয়োগ দেয় সিনেট। একবার নিয়োগ দেওয়ার পর পদত্যাগ, অবসর বা অভিশংসন ছাড়া ওই বিচারপতিরা আমৃত্যু দায়িত্ব পালন করতে পারেন। এ বছর বিচারপতি অ্যান্থনি কেনেডি অবসরে যাওয়ার ঘোষণা দেওয়ার পর নতুন বিচারপতি নিয়োগের প্রেক্ষাপট তৈরি হয়। গত জুলাইয়ে অ্যান্থনি কেনেডির জায়গায় ব্রেট কাভানাহকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে মনোনীত করেন ট্রাম্প। তবে চূড়ান্তভাবে নিয়োগ পেতে সিনেটের কাছ থেকে অনুমোদন পাওয়ার বাধ্যবাধকতা রয়েছে। এর আগেই তদন্তের মুখে পড়েছেন কাভানাহ। 

/এফইউ/বিএ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
পাকিস্তানে জাপানি নাগরিকদের লক্ষ্য করে জঙ্গি হামলা
পাকিস্তানে জাপানি নাগরিকদের লক্ষ্য করে জঙ্গি হামলা
মাদারীপুরে কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগে মামলা
মাদারীপুরে কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগে মামলা
বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা
বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন