X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

কাভানাহ’র বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পায়নি এফবিআই: সিনেট কমিটি প্রধান

বিদেশ ডেস্ক
০৫ অক্টোবর ২০১৮, ০৯:৩১আপডেট : ০৫ অক্টোবর ২০১৮, ০৯:৩৮
image

ট্রাম্প মনোনীত বিচারপতি ব্রেট কাভানাহ’র বিরুদ্ধে মার্কিন কেন্দ্রীয় সংস্থা এফবিআই’র তদন্তে যৌন নিপীড়নের প্রমাণ পাওয়া যায়নি বলে দাবি করেছেন সিনেট জুডিশিয়ারি কমিটির প্রধান চাক গ্রেসলি। রিপাবলিকান এ সিনেটর জানান, গোপন এ প্রতিবেদনটির সারসংক্ষেপ সংশ্লিষ্টদের কাছ থেকে তিনি শুনেছেন। তার দাবি, প্রতিবেদনটিতে নতুন কিছু নেই। এদিকে প্রতিবেদনটিকে ধোঁকাবাজি হিসেবে আখ্যা দিয়েছে ডেমোক্র্যাটরা।

কাভানাহ
গত জুলাইয়ে ব্রেট কাভানাহকে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে মনোনীত করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চূড়ান্তভাবে নিয়োগ পেতে সিনেটের কাছ থেকে অনুমোদন পাওয়ার বাধ্যবাধকতা রয়েছে। তবে সিনেটের অনুমোদন পাওয়ার আগে কাভানাহর বিরুদ্ধে তিনজন নারী যৌন নিপীড়নের অভিযোগ তোলেন। অভিযোগকারী তিন নারীর একজন হলেন,ক্যালিফোর্নিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্রিস্টিন ব্লেজি ফোর্ড। সম্প্রতি সিনেট কমিটিতে অধ্যাপক ফোর্ড অভিযোগ করেন,বিচারপতি কাভানাহ কিশোর বয়সে তার উপর যৌন নিপীড়ন চালিয়েছিলেন। তবে সে অভিযোগ অস্বীকার করেছেন কাভানাহ। সেপ্টেম্বরের শেষের দিকে সিনেট জুডিশিয়ারি কমিটির কাছে অভিযোগ নিয়ে তিনি ও কাভানাহ উভয়ই সাক্ষ্য দেন। পরে এফবিআইকে এ ঘটনা ‘খতিয়ে দেখা’র নির্দেশ দিতে বাধ্য হন ট্রাম্প। এক সপ্তাহ তথা শুক্রবারের (৫ অক্টোবর) মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন জমা দিতে বলা হয় এফবিআইকে। পাঁচদিনের মাথাতেই তদন্ত প্রতিবেদন হাজির করে সংস্থাটি।  

শুরু থেকেই এফবিআইয়ের তদন্ত প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছেন অভিযোগকারীর আইনজীবীরা। তাছাড়া প্রতিবেদনটি নিয়ে ব্যাপক গোপনীয়তা বজায় রাখায় এটি নিয়ে সংশয়ও তৈরি হয়েছে। প্রথমে প্রতিবেদনটি হোয়াইট হাউসে পাঠায় এফবিআই। সেখান থেকে তা বৃহস্পতিবার (৪ অক্টোবর) সিনেট জুডিশিয়ারি কমিটিতে পাঠানো হয়। প্রতিবেদনটি জনসমক্ষে প্রকাশ করা হয়নি। সিনেট কমিটিতে একটি সুরক্ষিত কক্ষে এ নিয়ে পর্যালোচনা হয়েছে। বৃহস্পতিবার সিনেট জুডিশিয়ারি কমিটির প্রধান ও রিপাবলিকান সিনেটরচাক গ্রেসলি এক বিবৃতিতে বলেন, ‘কাভানাহ’র বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পাওয়া যায়নি।’ তিনি আরও বলেন, ‘আমরা আগে জানতাম না এমন কিছু ওই প্রতিবেদনে নেই।’ ব্রেট কাভানাহ’র নিয়োগ চূড়ান্ত করতে সিনেটরদের প্রতি আহ্বান জানিয়েছেন চাক গ্রেসলি।

এদিকে এফবিআইয়ের প্রতিবেদনটি নিয়ে ক্ষোভ জানিয়েছে ডেমোক্র্যাটরা। একে ‘অপূর্ণাঙ্গ তদন্তের ফসল’ হিসেবে অভিহিত করেছে তারা। ডেমোক্র্যাটদের অভিযোগ, কাভানাহকে নিয়ে এফবিআইয়ের তদন্ত প্রক্রিয়া খুব সীমিত। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ সাক্ষীদের সঙ্গে যোগাযোগ করা হয়নি।

ডেমোক্র্যাট সিনেটর ডিয়ানে ফেইনস্টেইন বলেন, ‘এফবিআইয়ের প্রতিবেদনের সবচেয়ে উল্লেখযোগ্য অংশ হলো, এখানে কী নেই।’

প্রতিবেদনটি প্রকাশের আগেই ফোর্ডের আইনজীবীরা দাবি করেন, অভিযোগকারী ফোর্ড ও অভিযুক্ত কাভানাহ’র সাক্ষ্যগ্রহণ না করেই এফবিআই তদন্ত করেছে। আর এ দুজনের সাক্ষ্যগ্রহণ না করে তদন্ত আদৌ কতটা নিখুঁত হবে তা নিয়ে সংশয় জানিয়েছিলেন তারা। মঙ্গলবার (২ অক্টোবর) আইনজীবী মাইকেল ব্রোমউয়িচ ও ডেব্রা কাৎজ অভিযোগ করেন,শুক্রবার (২৮ সেপ্টেম্বর) থেকে ফোর্ডের সঙ্গে বসতে,সাক্ষীদের শনাক্ত করতে ও আলামত সংগ্রহের জন্য এফবিআইয়ের তদন্তকারীদের প্রস্তাব দিচ্ছেন তারা। তদন্তে নিয়োজিত এফবিআই কর্মকর্তাদের পরিচয় জানানোর জন্যও অনুরোধ জানানো হয়। কিন্তু সাড়া পাওয়া যায়নি। অভিযোগ জানিয়ে এফবিআইকে পাঠানো চিঠিতে আইনজীবীরা লিখেছেন,‘এসব প্রচেষ্টা সত্ত্বেও তদন্তে নিয়োজিত কারও কাছ থেকেই আমরা সাড়া পাইনি। ফোর্ডের সাক্ষাৎকার নেওয়ার জন্য আমরা যে প্রস্তাব দিয়েছি, সে ব্যাপারেও সাড়া পাইনি। বিকেলে আমরা সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানতে পারলাম ফোর্ড কিংবা বিচারপতি কাভানাহ, কারও সাক্ষাৎকার নেওয়ার ইচ্ছেই এফবিআইয়ের নেই। আমরা আশা করছি,এ সংবাদ প্রতিবেদনটি যেন সঠিক না হয়। আমরা মনে করি না, তার (ফোর্ড), বিচারপতি কাভানার ও প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য না নিয়ে এফবিআই এর পক্ষে যথাযথভাবে তদন্ত পরিচালনা করা সম্ভব হবে।’ সূত্রকে উদ্ধৃত করে এনবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়,বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) সিনেট জুডিশিয়ারি কমিটির সামনে ফোর্ড যে সাক্ষ্য দিয়েছেন, তাতে নতুন করে তার কাছ থেকে এফবিআই-এর সাক্ষাৎকার নেওয়া অপ্রয়োজনীয় মনে করছে হোয়াইট হাউস।

/এফইউ/
সম্পর্কিত
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
ইউএস-মেক্সিকো সীমান্তে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৩ নিরাপত্তারক্ষী
ট্রাম্পের চাপের মুখে পদত্যাগ করলেন রিপাবলিকান পার্টির প্রধান
সর্বশেষ খবর
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’