X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

কাভানাহ’র নিয়োগ বাতিলের দাবিতে ওয়াশিংটনে বিক্ষোভ, তিন শতাধিক গ্রেফতার

বিদেশ ডেস্ক
০৫ অক্টোবর ২০১৮, ১০:১১আপডেট : ০৫ অক্টোবর ২০১৮, ১০:১৭
image

মার্কিন সুপ্রিম কোর্টে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনোনীত বিচারপতি ব্রেট কাভানাহ’র নিয়োগ বাতিল করার দাবিতে বিক্ষোভ জোরালো হয়ে উঠেছে। কাভানাহ’র বিরুদ্ধে এফবিআই-এর তদন্তে যৌন নিপীড়নের অভিযোগ প্রমাণিত হয়নি বলে রিপাবলিকানরা দাবি করার পর ক্ষোভে ফেটে পড়ে বিক্ষোভকারীরা। বৃহস্পতিবার (৪ অক্টোবর) ওয়াশিংটনের রাস্তায় রাস্তায় বিক্ষোভ করেছে লাখো মানুষ। এদিন, গ্রেফতার করা হয়েছে তিন শতাধিক বিক্ষোভকারীকে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

সুপ্রিম কোর্টের সামনে কাভানা`র বিরুদ্ধে বিক্ষোভ
যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট একজন প্রধান বিচারপতি ও আটজন বিচারপতি নিয়ে গঠিত হয়। প্রেসিডেন্ট মনোনীত বিচারপতিদের নিয়োগ দেয় সিনেট। একবার নিয়োগ দেওয়ার পর পদত্যাগ,অবসর বা অভিশংসন ছাড়া ওই বিচারপতিরা আমৃত্যু দায়িত্ব পালন করতে পারেন। এ বছর বিচারপতি অ্যান্থনি কেনেডি অবসরে যাওয়ার ঘোষণা দেওয়ার পর নতুন বিচারপতি নিয়োগের প্রেক্ষাপট তৈরি হয়। গত জুলাইয়ে অ্যান্থনি কেনেডির জায়গায় ব্রেট কাভানাহকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে মনোনীত করেন ট্রাম্প। চূড়ান্তভাবে নিয়োগ পেতে সিনেটের কাছ থেকে অনুমোদন পাওয়ার বাধ্যবাধকতা রয়েছে। তবে সিনেটের অনুমোদন পাওয়ার আগে কাভানাহর বিরুদ্ধে তিনজন নারী যৌন নিপীড়নের অভিযোগ তোলেন।  এ নিয়ে এফবিআইকে তদন্তের নির্দেশ দিতে বাধ্য হন ট্রাম্প। শুরু থেকে এফবিআইয়ের তদন্ত প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়েও প্রশ্ন ওঠে। পাঁচদিনের মাথায় তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে এফবিআই। প্রতিবেদনটি জনসমক্ষে প্রকাশ করা হচ্ছে না। তবে ট্রাম্প ও রিপাবলিকানরা এরইমধ্যে জানিয়ে দিয়েছেন, ওই প্রতিবেদনে কাভানাহকে অভিযোগ থেকে নিষ্কৃতি দেওয়া হয়েছে। শনিবার (৬ অক্টোবর) খাভানাহকে চূড়ান্ত নিয়োগ দেওয়ার প্রশ্নে ভোটাভুটি হওয়ার কথা রয়েছে।

সুপ্রিম কোর্টে কাভানাহ’র নিয়োগ বাতিল করার দাবিতে বৃহস্পতিবার ওয়াশিংটনের রাস্তায় নেমে আসেন লাখো মানুষ।  এদের বেশিরভাগই নারী বিক্ষোভকারী। ক্যাপিটল হিলের সামনে জড়ো হন তারা। সুপ্রিম কোর্টের সামনেও একটি সমাবেশ করে বিক্ষোভকারীরা। স্লোগান দেওয়া হয়: ‘কাভানাহকে যেতে হবে!’ বিক্ষোভকারীরা সিনেটের একটি ভবনে অবস্থান নিলে পুলিশ তাদের ওপর চড়াও হয়। বিক্ষোভকারীদের দাবি, সর্বমোট ৩০২ জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে কমেডিয়ান অ্যামি শুমার ও মডেল রাটাজকৌস্কিও রয়েছেন।

কাভানাহর বিরুদ্ধে যে তিনজন নারী যৌন নিপীড়নের অভিযোগ তুলেছেন তাদের একজন হলেন,ক্যালিফোর্নিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্রিস্টিন ব্লেজি ফোর্ড। সম্প্রতি সিনেট কমিটিতে অধ্যাপক ফোর্ড অভিযোগ করেন,বিচারপতি কাভানাহ কিশোর বয়সে তার উপর যৌন নিপীড়ন চালিয়েছিলেন। তবে সে অভিযোগ অস্বীকার করেছেন কাভানাহ। সেপ্টেম্বরের শেষের দিকে সিনেট জুডিশিয়ারি কমিটির কাছে অভিযোগ নিয়ে তিনি ও কাভানাহ উভয়ই সাক্ষ্য দেন। পরে এফবিআইকে এ ঘটনা ‘খতিয়ে দেখা’র নির্দেশ দিতে বাধ্য হন ট্রাম্প। শুরু থেকেই এফবিআইয়ের তদন্ত প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলে আসছেন অভিযোগকারীর আইনজীবীরা। তাছাড়া প্রতিবেদনটি নিয়ে ব্যাপক গোপনীয়তা বজায় রাখায় এটি নিয়ে সংশয়ও তৈরি হয়। প্রথমে প্রতিবেদনটি হোয়াইট হাউসে পাঠায় এফবিআই। সেখান থেকে তা বৃহস্পতিবার (৪ অক্টোবর) সিনেট জুডিশিয়ারি কমিটিতে পাঠানো হয়। প্রতিবেদনটি জনসমক্ষে প্রকাশ করা হয়নি। সিনেট কমিটিতে একটি সুরক্ষিত কক্ষে এ নিয়ে পর্যালোচনা হয়েছে। বৃহস্পতিবার সিনেট জুডিশিয়ারি কমিটির প্রধান ও রিপাবলিকান সিনেটরচাক গ্রেসলি এক বিবৃতিতে বলেন,‘কাভানাহ’র বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পাওয়া যায়নি।’ তিনি আরও বলেন,‘আমরা আগে জানতাম না এমন কিছু ওই প্রতিবেদনে নেই।’ ব্রেট কাভানাহ’র নিয়োগ চূড়ান্ত করতে সিনেটরদের প্রতি আহ্বান জানিয়েছেন চাক গ্রেসলি।

কাভানাহ`র বিরুদ্ধে বিক্ষোভ
এফবিআইয়ের প্রতিবেদনটি নিয়ে ক্ষোভ জানিয়েছে ডেমোক্র্যাটরা। একে ‘অপূর্ণাঙ্গ তদন্তের ফসল’ হিসেবে অভিহিত করেছে তারা। ডেমোক্র্যাটদের অভিযোগ, কাভানাহকে নিয়ে এফবিআইয়ের তদন্ত প্রক্রিয়া খুব সীমিত। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ সাক্ষীদের সঙ্গে যোগাযোগ করা হয়নি। ডেমোক্র্যাট সিনেটর ডিয়ানে ফেইনস্টেইন বলেন, ‘এফবিআইয়ের প্রতিবেদনের সবচেয়ে উল্লেখযোগ্য অংশ হলো,এখানে কী নেই।’

প্রতিবেদনটি প্রকাশের আগেই ফোর্ডের আইনজীবীরা দাবি করেন,অভিযোগকারী ফোর্ড ও অভিযুক্ত কাভানাহ’র সাক্ষ্যগ্রহণ না করেই এফবিআই তদন্ত করেছে। আর এ দুজনের সাক্ষ্যগ্রহণ না করে তদন্ত আদৌ কতটা নিখুঁত হবে তা নিয়ে সংশয় জানিয়েছিলেন তারা। মঙ্গলবার (২ অক্টোবর) আইনজীবী মাইকেল ব্রোমউয়িচ ও ডেব্রা কাৎজ অভিযোগ করেন,শুক্রবার (২৮ সেপ্টেম্বর) থেকে ফোর্ডের সঙ্গে বসতে,সাক্ষীদের শনাক্ত করতে ও আলামত সংগ্রহের জন্য এফবিআইয়ের তদন্তকারীদের প্রস্তাব দিচ্ছেন তারা। তদন্তে নিয়োজিত এফবিআই কর্মকর্তাদের পরিচয় জানানোর জন্যও অনুরোধ জানানো হয়। কিন্তু সাড়া পাওয়া যায়নি। অভিযোগ জানিয়ে এফবিআইকে পাঠানো চিঠিতে আইনজীবীরা লিখেছেন,‘এসব প্রচেষ্টা সত্ত্বেও তদন্তে নিয়োজিত কারও কাছ থেকেই আমরা সাড়া পাইনি। ফোর্ডের সাক্ষাৎকার নেওয়ার জন্য আমরা যে প্রস্তাব দিয়েছি,সে ব্যাপারেও সাড়া পাইনি। বিকেলে আমরা সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানতে পারলাম ফোর্ড কিংবা বিচারপতি কাভানাহ,কারও সাক্ষাৎকার নেওয়ার ইচ্ছেই এফবিআইয়ের নেই। আমরা আশা করছি,এ সংবাদ প্রতিবেদনটি যেন সঠিক না হয়। আমরা মনে করি না,তার (ফোর্ড), বিচারপতি কাভানার ও প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য না নিয়ে এফবিআই এর পক্ষে যথাযথভাবে তদন্ত পরিচালনা করা সম্ভব হবে।’ সূত্রকে উদ্ধৃত করে এনবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়,বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) সিনেট জুডিশিয়ারি কমিটির সামনে ফোর্ড যে সাক্ষ্য দিয়েছেন, তাতে নতুন করে তার কাছ থেকে এফবিআই-এর সাক্ষাৎকার নেওয়া অপ্রয়োজনীয় মনে করছে হোয়াইট হাউস।

/এফইউ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
যুক্তরাষ্ট্র থেকে পার্সেলে তরুণদের কাছে আসছে কোটি টাকার মাদক
সর্বশেষ খবর
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক