X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

ভারতে পুতিন, মার্কিন হুমকি উপেক্ষা করে প্রতিরক্ষা চুক্তির সম্ভাবনা

বিদেশ ডেস্ক
০৫ অক্টোবর ২০১৮, ১১:১২আপডেট : ০৫ অক্টোবর ২০১৮, ১১:১৯
image

দুইদিনের সফরে বৃহস্পতিবার (৪ অক্টোবর) রাতে ভারতে পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার (৫ অক্টোবর) ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন তিনি। এ বৈঠকে দুই দেশ গুরুত্ব প্রতিরক্ষা চুক্তিতে সম্মত হবে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার প্রসঙ্গটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। রাশিয়ার কাছ থেকে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনলে যুক্তরাষ্ট্র ভারতের ‌ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়ে রেখেছে। 

পুতিনকে অভ্যর্থনা জানান মোদি
বৃহস্পতিবার রাতে পুতিন ভারতে পৌঁছানোর পর দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে অভ্যর্থনা জানান। দেখা হতেই পুতিনকে জড়িয়ে ধরেন মোদি। পরে দুইজনে একসঙ্গে নৈশভোজ সারেন। নৈশভোজের পাশাপাশি দুজনে একান্তে বেশ কিছুটা সময় কথাও বলেছেন। রাশিয়ার প্রেসিডেন্টের সফরসঙ্গী হিসেবে ভারতে এসেছেন রুশ ডেপুটি প্রধানমন্ত্রী ইউরি বরিসভ, পররাষ্ট্রমন্ত্রী সের্গে ল্যাভরভ ও বাণিজ্যমন্ত্রী ডেনিস মান্তুরভ। শুক্রবার (৫ অক্টোবর) মোদির সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকে অংশ নেবেন পুতিন।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো আভাস দিয়েছে, মোদি-পুতিনের বৈঠকে সর্বোচ্চ প্রাধান্য পাবে ভারত-রাশিয়া এস-৪০০ এয়ার ডিফেন্স সিস্টেম চুক্তি সইযের প্রসঙ্গ। এছাড়াও মহাকাশ গবেষণা ও শক্তি নির্ভর আরও কয়েকটি চুক্তি হতে পারে। পুতিনের ভারত সফরের আগে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়, দুই রাষ্ট্রপ্রধান ২০টির বেশি চুক্তিতে সই করতে পারেন। যার মধ্যে রয়েছে প্রতিরক্ষা, মহাকাশ, বাণিজ্য, শক্তি, পর্যটন ও অন্যান্য ক্ষেত্র। শুক্রবার ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গেও সাক্ষাৎ করার কথা ভ্লাদিমির পুতিনের।

উল্লেখ্য, রুশ সমরাস্ত্র ক্রয় তালিকার শীর্ষে রয়েছে চীন,ভারত ও ভিয়েতনাম। সম্প্রতি রাশিয়ার কাছ থেকে চীন এসইউ-৩৫ জঙ্গিবিমান ও এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার প্রতিক্রিয়ায় বেইজিংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। একে ‘তাৎপর্যপূর্ণ লেনদেন’ আখ্যা দিয়ে মার্কিন প্রশাসন বলেছে, রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে ভারতের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

এর আগে আগস্টের শেষ সপ্তাহে রাশিয়া থেকে অস্ত্র ও সামরিক সরঞ্জামাদি কিনলে ভারতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার হুমকি দিয়েছিল মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন। সংস্থাটির শীর্ষ কর্মকর্তা র‍্যানডাল স্ক্রিভার সে সময় বলেছিলেন, ভারত যদি রাশিয়া থেকে অস্ত্র কেনে তবে নিষেধাজ্ঞা থেকে দেশটির সহজে অব্যাহতি মিলবে এমন নিশ্চয়তা দেওয়া যাচ্ছে না।   

ক্রিমিয়া উপদ্বীপ নিয়ে উত্তেজনার পর রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। তখন বলা হয়, রাশিয়ার সঙ্গে যে কোনো দেশের প্রতিরক্ষা ও তথ্য সংক্রান্ত সংযুক্তি হলে সে দেশের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে। তবে নতুন মার্কিন প্রতিরক্ষা বিল অনুযায়ী,বিভিন্ন দেশের ওপর সম্ভাব্য নিষেধাজ্ঞা ছাড় দেওয়ার ক্ষমতা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

/এফইউ/
সম্পর্কিত
রাশিয়ায় বন্যা, শত শত ঘরবাড়ি প্লাবিত
মধ্যপ্রাচ্যে সংযমের আহ্বান ইরাকি নেতার
আদালতে হাজির হয়ে ট্রাম্প বললেন, ‘এটি কেলেঙ্কারির বিচার’
সর্বশেষ খবর
আগের দামে ফিরে যাওয়ার সুযোগ নেই
ভোজ্যতেলের মূল্য নিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রীআগের দামে ফিরে যাওয়ার সুযোগ নেই
কোরআন পোড়ানোর অভিযোগে যুবক গ্রেফতার
কোরআন পোড়ানোর অভিযোগে যুবক গ্রেফতার
ইরানের ওপর নিষেধাজ্ঞা জারির আহ্বান ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর
ইরানের ওপর নিষেধাজ্ঞা জারির আহ্বান ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর
ইসরায়েল থেকে বিমান আসা ও কেএনএফ নিয়ে যা বললো বিএনপি
স্থায়ী কমিটির প্রেস বিজ্ঞপ্তিইসরায়েল থেকে বিমান আসা ও কেএনএফ নিয়ে যা বললো বিএনপি
সর্বাধিক পঠিত
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
চাসিভ ইয়ার দখল করতে চায় রাশিয়া: ইউক্রেনীয় সেনাপ্রধান
চাসিভ ইয়ার দখল করতে চায় রাশিয়া: ইউক্রেনীয় সেনাপ্রধান