X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

সব ব্যাপারে ট্রাম্পের সঙ্গে একমত নই, আমার নিজস্ব মতামত আছে: মেলানিয়া

বিদেশ ডেস্ক
০৭ অক্টোবর ২০১৮, ১৩:১০আপডেট : ০৭ অক্টোবর ২০১৮, ১৩:১৭
image

অতীতের ট্রাম্পবিরোধী বিভিন্ন পদক্ষেপের ধারাবাহিকতায় মার্কিন ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প এবার সরাসরি বলেছেন, তার স্বামী  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তিনি সব বিষয়ে একমত নন। আফ্রিকা সফররত মেলানিয়া স্পষ্ট করে বলেছেন, তার নিজস্ব চিন্তা ও বক্তব্য রয়েছে এবং সেটাই তার কাছে গুরুত্বপূর্ণ। চারটি দেশ সফরের উদ্দেশে এখন তিনি আফ্রিকায় অবস্থান করছেন। ফার্স্ট লেডি হিসেবে এটাই তার প্রথম একক বিদেশ সফর। সংবাদমাধ্যমগুলোর খবর, নিজে নিজেই এই সফরের পরিকল্পনা করেছেন মেলানিয়া। ওয়াশিংটন পোস্টকে দেওয়া সাক্ষাৎকারে তার মুখপাত্র স্টেফানি গ্রিশাম বলেন, ‘তিনি প্রত্যেকটি দেশের ইতিহাস, সংস্কৃতি, প্রতিবন্ধকতা ও সাফল্য নিয়ে জানতে আগ্রহী।’
আফ্রিকা সফররত মেলানিয়া

এই সফরের আগে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে মেলানিয়ার সম্পর্ক ভালো যাচ্ছিলো না। স্বামী ট্রাম্প দায়িত্ব গ্রহণের আগে থেকেই আফ্রিকা নিয়ে বিরুপ মন্তব্য করতেন। ক্ষমতায় আসার পর মিসরের শক্তিশালী প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির মুখোমুখি হওয়ার পাশাপাশি নাইজেরিয়া ও কেনিয়ার নেতাদের হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন ট্রাম্প। তারপরও আফ্রিকার বড় অংশ ও অনেক ইস্যু নিয়ে কোনও ব্যবস্থা নেননি তিনি। ওয়াশিংটন পোস্ট আশঙ্কা প্রকাশ করেছে, ট্রাম্পের আফ্রিকা সংক্রান্ত নীতিগত অবস্থানের সঙ্গে ফার্স্ট লেডির কর্মকাণ্ড সাংঘর্ষিকও হয়ে উঠতে পারে। এরইমধ্যে একটি হাতি ও গণ্ডার সংরক্ষণকেন্দ্র পরিদর্শন করেছেন মেলানিয়া। বিপরীতে ট্রাম্প প্রশাসন হাতি ও গণ্ডার শিকারের ব্যাপারে আইন শিথিল করার পক্ষে। আফ্রিকা নিয়ে ট্রাম্পের নেতিবাচক অবস্থানের কথা উল্লেখ করে সাংবাদিক জানতে চান, সেখানকার বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শনকে তার স্বামীর প্রতি বিদ্রুপ আকারে দেখা হবে কিনা। জবাবে মেলানিয়া বলেন, ‘আমি ট্রাম্পের সব টুইটের সঙ্গে একমত নই। সেটা তাকে বলেছিও।’

মেলানিয়ার সফরসঙ্গী হিসেবে আছেন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক সংস্থা ইউএসএআইডির প্রধান মার্ক গ্রিন। আর ট্রাম্প প্রশাসন ওই সংস্থায় ৩০ শতাংশ বরাদ্দ কমাতে চান। এছাড়া ‘অবাধ্য’ দেশগুলোকে সহায়তা করা হবে কি না সেই বিতর্কের কেন্দ্রেও রয়েছে ইউএসএআইডি। ওয়াশিংটন পোস্টের দুই সাংবাদিক জন হাডসন ও জোস ডসি তাদের করা বিশেষ প্রতিবেদনে জানিয়েছিলেন, চীনের সঙ্গে সখ্যতা থাকা দেশগুলোর সহায়তা বন্ধ করতে পারে ট্রাম্প প্রশাসন। এতে করে সাব-সাহারান অঞ্চলের অনেক দেশেই সহায়তা বন্ধ হতে পারে। কারণ সেখানে বিনিয়োগ বাড়িয়েছে চীন।  ট্রাম্পের সঙ্গে সম্পর্কের ব্যাপারে বলতে গিয়ে মেলানিয়া জানান, ‘আমি তাকে সব সময়  সুপরামর্শ আর সৎ উপদেশ দেওয়ার চেষ্টা করি। তিনি কখনও সেটা শোনেন। কখনও শোনেন না। তবে আমার নিজস্ব বক্তব্য আছে, আছে নিজস্ব চিন্তাধারা; আর যা বিশ্বাস করি সেটা বলতেই আমি স্বাচ্ছন্দ্যবোধ করি।’ মেলানিয়া বলেন,  আমার মতামত আমি ট্রাম্পের সামনে তুলে ধরি। সব সময় আমরা একমত হতে পারি না। আমি নির্বাচিত নই, তিনি কিন্তু প্রেসিডেন্ট।  

ক্ষমতায় আসার আগেই ট্রাম্প প্রায়ই বলে উঠতেন বারাক ওবামার জন্ম কেনিয়া। ইবোলা মহামারির সময় ২০১৪ সালে তিনি বলেছিলেন, পশ্চিম আফ্রিকা থেকে যুক্তরাষ্ট্রের সকল ফ্লাইট বাতিল করা উচিত। হাইতি ও এল সালভেদরসহ বেশ কিছু আফ্রিকান দেশ নিয়ে বিরুপ মন্তব্য করেছিলেন তিনি। বলেছিলেন, এসব দেশ থেকে কোনও অভিবাসী চায় না যুক্তরাষ্ট্র। ট্রাম্প বলেছিলেন, ‘আফ্রিকায় কি হচ্ছে গোয়েন্দা তথ্যের মাধ্যমে আমি তা জানতে পারি। আপনারা যদি তা দেখতেন! খুবই দুঃখজনক ও সহিংস।’ তবে এবারের আফ্রিকা সফরের আগেও মেলানিয়া এর আগেও ট্রাম্পের বিরুদ্ধে দাঁড়িয়েছেন একাধিকবার।

আগস্টে ট্রাম্প তার আক্রমনাত্বক টুইটারে জন ব্রেনানকে দেশের ইতিহাসে সবচেয় জঘন্য সিআইএ পরিচালক অভিহিত করার একদিনের মাথায় শিশুদের কথা মাথায় রেখে সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার সম্পর্কে বয়স্কদের সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছিলেন মেলানিয়া। মার্কিন ক্রিড়াবিদ লি ব্রোন জেমসকে অপমান করে টুইট করার পর মেলানিয়া জেমসের প্রশংসা করে বিবৃতি দিয়েছিলেন। এছাড়া গত জুন মাসে ট্রাম্প প্রশাসন অবৈধ অভিবাসীদের সন্তানকে তাদের থেকে আলাদা করার সিদ্ধান্ত নিলেও বিপরীত মন্তব্য করেছিলেন মেলানিয়া। তার মুখপাত্র বলেছিলেন, ফার্স্ট লেডি পরিবার থেকে শিশুদের বিচ্ছিন্নতাকে ঘৃণা করেন।

 

/বিএ/
সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
সর্বশেষ খবর
বিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
উপন্যাসবিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি