X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

‘মি টু’ হ্যাশট্যাগে বলিউডও সরব হচ্ছে যৌন নিপীড়নের বিরুদ্ধে

বিদেশ ডেস্ক
০৯ অক্টোবর ২০১৮, ১৮:০৪আপডেট : ০৯ অক্টোবর ২০১৮, ১৯:১১

২০১৭ সালের অক্টোবরে মার্কিন অভিনেত্রী আলিসা মিলানো একজন প্রযোজকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তুলতে গিয়ে টুইটারে ‘মি টু’ হ্যাশট্যাগটি ব্যবহার করেন। ‘আমিও’ যৌন নিপীড়নের শিকার; এমন বোধের জাগরণ সৃষ্টিতে সক্ষম হন তিনি। এরপর থেকেই দেশে দেশে ‘মি টু’ হ্যাশট্যাগে যৌন নিপীড়নের ঘটনা ফাঁসের হিড়িক পড়ে। হ্যাশট্যাগটি বিশ্বজুড়ে যৌন নিপীড়নবিরোধী আন্দোলনের হাতিয়ারে রূপান্তরিত হলেও একটা নির্দিষ্ট সময় পর্যন্ত ভারতে তেমন কোনও আলোড়ন সৃষ্টি করতে পারেনি। তবে একজন বলিউড অভিনেত্রী ওই হ্যাশট্যাগ ব্যবহার করে তার পুরুষ সহকর্মীর বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তোলার পর বিষয়টি এখন সবার সামনে এসেছে। বলিউডের অনেক নারীই এখন তাদের সঙ্গে ঘটে যাওয়া যৌন নিপীড়নের কথা বলতে শুরু করেছেন। এরইমধ্যে বলিউডের প্রতিষ্ঠিত অভিনেতা, কৌতুকাভিনেতা, বিখ্যাত লেখক ও শীর্ষ সাংবাদিকদের বিরুদ্ধে বিভিন্ন সময় নারীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ ও যৌন নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে।

‘মি টু’ হ্যাশট্যাগে বলিউডও সরব হচ্ছে যৌন নিপীড়নের বিরুদ্ধে

মি টু হ্যাশটাগটি প্রথম ব্যবহার করা হয়েছিল ২০০৬ সালে। তারানা বার্কে নামের একজন মার্কিন সমাজকর্মী ও সংগঠক এটি ব্যবহার করেছিলেন। যৌন নিপীড়নের ভয়াবহতাকে নজরে আনতে ‘মি টু’ কিংবা ‘আমিও বলতে চাই’ হ্যাশট্যাগে বিশ্বের সব নারীর প্রতি নিপীড়নের ঘটনা ফাঁস করতে উদ্বুদ্ধ করেছিলেন তিনি। সেই ধারাবাহিকতায় মার্কিন অভিনেত্রী আলিসা মিলানো একই হ্যাশট্যাগে একজন প্রযোজকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তোলেন। তারই প্রেরণায় প্রথমে হলিউড এবং পর্যায়ক্রমে বিশ্বজুড়ে নিপীড়িত নারীরা ‘মি টু’ হ্যাশট্যাগটিকে হাতিয়ার করেন।

বলিউডে যৌন হয়রানির বিষয়ে প্রথমে মুখ খোলেন অভিনেত্রী তনুশ্রী দত্ত। ১০ বছর আগে একটি ছবিতে একসঙ্গে কাজ করার সময় বলিউডের বর্ষীয়ান অভিনেতা নানা পাটেকার তার সঙ্গে আপত্তিকর আচরণ করেছিলেন বলে এক সাক্ষাৎকারে অভিযোগ করেন তনুশ্রী। তিনি ওই সময়ও প্রতিবাদ করেছিলেন কিন্তু কোনও কাজ হয়নি। তবে বিশ্বব্যাপী ‘মি টু’ আন্দোলন শুরুর পর তিনি আবারও বিষয়টি প্রকাশ্যে আনতে উদ্বুদ্ধ হন। গত শনিবার তিনি বিষয়টি নিয়ে পাটেকারের বিরুদ্ধে পুলিশে অভিযোগ করেছেন।

চলচ্চিত্র নির্মাতা বিবেক আগ্নিহোত্রির বিরুদ্ধেও একই অভিযোগ তনুশ্রীর। তিনি বলেন, ২০০৫ সালে একটি সিনেমায় কাজ করার সময় চলচ্চিত্র নির্মাতা বিবেক আগ্নিহোত্রি তার সঙ্গে আপত্তিকর আচরণ করেন। তবে আগ্নিহোত্রির আইনজীবী এই অভিযোগকে ‘বাজে’ অভিহিত করে নাকচ করেন। তনুশ্রী জানান, তাকে হুমকি দেওয়া হয়েছে। কিন্তু বলিউডের কয়েকজন শীর্ষস্থানীয় তারকা তাকে সমর্থন করেছেন। এরপরই অন্য অভিনেত্রীরাও বলিউডের অন্ধকার দিক নিয়ে কথা বলা শুরু করেছেন।

‘মি টু’ হ্যাশট্যাগে বলিউডও সরব হচ্ছে যৌন নিপীড়নের বিরুদ্ধে

এ ঘটনার পরই রবিবার চলচ্চিত্র পরিচালক বিকাশ বলের বিরুদ্ধে তার অধস্তন নারী সহকর্মীকে যৌন নিপীড়নের অভিযোগ সম্বলিত একটি প্রতিবেদন প্রকাশ করে হাফপোস্ট সংবাদপত্র। নাম প্রকাশ না করে ওই কর্মী অভিযোগ করেন, ২০১৫ সালে হোটেল কক্ষে প্রবেশ করে তাকে যৌন মিলনে প্রলুব্ধ করার চেষ্টা করেন বিকাশ। রাজি না হলে মদ্যপ অবস্থায় বিকাশ তার ওপর নির্যাতন চালান।

খবরটি ছড়িয়ে পড়ার পর বলিউডের জনপ্রিয় অভিনেত্রী কঙ্গনা রানাওয়াতও বিকাশ বলের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন। তার অভিযোগ, বিকাশ বল তাকে একবার প্রচণ্ড জোরে জড়িয়ে ধরে তার গলার মুখ ডুবিয়ে দেন। কঙ্গনা বলেন, ‘তার বাহু থেকে নিজেকে ছাড়িয়ে নিতে আমাকে প্রচণ্ড শক্তি ব্যবহার করতে হয়েছিল।’

বিকাশ বল বলিউড পরিচালক অনুরাগ কাশ্যপ ও বিক্রমাদিত্য মোটওয়ানের সঙ্গে মিলে ফ্যান্টম ফিল্ম নামে একটি প্রোডাকশন হাউস প্রতিষ্ঠা করেছিলেন। এসব অভিযোগের পর তার সহযোগীরা ওই প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেন। অনুরাগ পরে আরেকটি বিবৃতিতে বলেন, তারা আগে কোনও পদক্ষেপ নেননি কারণ, এসব ঘটনার ভুক্তভোগীরা তখন কথা বলতে চায়নি। তবে বিষয়গুলো নিয়ে বিকাশ বল কোনও মন্তব্য করেননি।

‘মি টু’ হ্যাশট্যাগে বলিউডও সরব হচ্ছে যৌন নিপীড়নের বিরুদ্ধে

শুধু বলিউডই নয়, অন্য সেক্টরের পুরুষদের এমন আচরণের বিরুদ্ধেও একই ধরনের অভিযোগের বিষয়টি এখন সামনে আসছে। মুম্বাইয়ের কৌতুকাভিনেতা উৎসব চক্রবর্তীর বিরুদ্ধেও সম্প্রতি এমন অভিযোগ ওঠে। উৎসব নারী ও তরুণীদের নিজের আপত্তিকর ছবি পাঠিয়ে তাদের নগ্ন ছবি পাঠানোর আহ্বান জানিয়েছেন। প্রথমে এ অভিযোগ অস্বীকার করলেও পরে নিজের দোষ স্বীকার করে নেন উৎসব। তবে তিনি এখন সম্ভবত পুলিশি তদন্তের মুখে পড়তে পারেন।

ভারতের জনপ্রিয় লেখক চেতন ভগতের হোয়াটস অ্যাপ চ্যাট নিয়েও নতুন করে বিতর্ক শুরু হয়েছে। এক নারী চেতন ভগতের সঙ্গে নিজের হোয়াটস আপ আলাপের স্ক্রিনশট টুইটারে প্রকাশ করেছেন। ওই নারী বিবাহিত জানার পরও চেতন তাকে কু-প্রস্তাব দেন। পরে একটি দীর্ঘ ফেসবুক পোস্টে চেতন ভগত এই ঘটনায় দোষ স্বীকার করে ওই নারী ও নিজের স্ত্রীর কাছে ক্ষমা চান।

এসব ঘটনাকে স্বাগত জানিয়েছেন বলিউডের নায়িকা তাপসী পান্নু। ভারতে ‘মি টু’ আন্দোলন নিয়ে নিজের অনুভূতি জানাতে গিয়ে পান্নু বলেন, ‘আমি খুব খুশি। কারণ, অবশেষে এটা হচ্ছে। লোকজন আমাকে জিজ্ঞেস করতো ভারতে কেন এটা হচ্ছে না। সৌভাগ্যবশত বা দুর্ভাগ্যবশত আমার সঙ্গে কখনও এসব হয়নি। যদি আমি এমন কিছু শেয়ার করে সূচনা করতে পারতাম তাহলে ভালো হতো। তবে আমি খুবই খুশি। কারণ, অবশেষে এটা শুরু হয়েছে আর সবার মনোযোগ কাড়ছে। কখনও না হওয়ার চেয়ে দেরিতে হওয়া ভালো।’

তবে ফ্রিল্যান্স সাংবাদিক ও নেটওয়ার্ক অব উইমেন ইন মিডিয়া’র সদস্য ঋতুপর্ণা চ্যাটার্জি সতর্ক করে দিয়ে বলেছেন, ‘এখন পর্যন্ত যেসব নারী অভিযোগ তুলে ধরেছেন তারা সবাই ভারতের সংখালঘু শহুরে উচ্চশ্রেণির মানুষ।’ আরও অনেক নারীর এসব অভিযোগ জানানোর জন্য টুইটারে প্রবেশই করতে পারেন না। ঋতুপর্ণা বলেন, ‘তারা জীবনভর তাদের পরিচিত, আত্মীয়, অপরিচিত ও বিশ্বস্ত বন্ধু পুরুষদের কাছ থেকে শারীরিক ও মৌখিক সহিংসতার শিকার হয়েছে। এখানে তাদের কণ্ঠস্বর কোথায়? এটা গুরুত্বপূর্ণ যে ভারতের মি টু আন্দোলন হয়েছে এবং হচ্ছে। একইসঙ্গে এটাও গুরুত্বপূর্ণ যে এখানে শহরের বাইরের নারীদের কণ্ঠও খুঁজে বের করতে হবে।’

/আরএ/বিএ/এমওএফ/
সম্পর্কিত
ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত
ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে নৌকাডুবিতে নিহত ৪
ভারতের গ্র্যান্ডমাস্টারকে হারিয়ে বাংলাদেশের মননের চমক
সর্বশেষ খবর
‘সাংগ্রাই জলোৎসব’ যেন পাহাড়ে এক মিলন মেলা
‘সাংগ্রাই জলোৎসব’ যেন পাহাড়ে এক মিলন মেলা
পাঁচ উপায়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের পরিকল্পনা
বাজেট ২০২৪-২৫পাঁচ উপায়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের পরিকল্পনা
টাকা ভাগাভাগি নিয়ে কাউন্সিলর-যুবলীগ নেতার সংঘর্ষে যুবক নিহত
টাকা ভাগাভাগি নিয়ে কাউন্সিলর-যুবলীগ নেতার সংঘর্ষে যুবক নিহত
অনিবন্ধিত ও অবৈধ নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী
অনিবন্ধিত ও অবৈধ নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’