X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

খাশোগির নিখোঁজ রহস্য নিয়ে সৌদি আরবকে কড়া বার্তা যুক্তরাজ্যের

বিদেশ ডেস্ক
১০ অক্টোবর ২০১৮, ০৭:১৯আপডেট : ১০ অক্টোবর ২০১৮, ০৭:২৩

সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজ রহস্য নিয়ে সৌদি আরবের কাছে জরুরি জবাব চেয়েছে যুক্তরাজ্য। ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে যাওয়ার পর থেকে নিখোঁজ সাংবাদিককে হত্যা করা হয়েছে বলে আশঙ্কা করছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম। এর মধ্যেই সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়েরকে ফোন করে এ সম্পর্কে জানতে চেয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট। সৌদি কর্তৃপক্ষকে হুশিয়ারি দিয়ে তিনি বলেছেন ‘বন্ধুত্ব সমান মূল্যবোধের ওপর নির্ভর করে’। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে। সিসিটিভির ফুটেজে খাশোগিকে কনস্যুলেটে প্রবেশ করতে দেখা যাচ্ছে
গত সপ্তাহে নিজের কাগজপত্র ঠিক করতে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে গিয়েছিলেন সৌদি সরকারের কঠোর সমালোচক হিসেবে পরিচিত সাংবাদিক জামাল খাশোগি। নিজের বাগদত্তাকে কনস্যুলেটের বাইরে রেখে ভেতরে প্রবেশ করলেও এগারো ঘণ্টা অপেক্ষা করেও খাশোগির দেখা পাননি তিনি। কনস্যুলেট কর্তৃপক্ষ দাবি করছে, কাগজপত্রের কাজ শেষ করে বেরিয়ে গেছেন খাশোগি। তবে তুরস্কের তদন্তকারীদের আশঙ্কা কনস্যুলেটের ভেতরেই খুন করা হয় তাকে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সও তদন্ত সূত্রের বরাতে এই খবর জানিয়েছে।

ব্রিটিশ পররাষ্ট্র দফতরের বিবৃতিতে বলা হয়েছে, এই ঘটনায় সংবাদমাধ্যমের খবর যদি সত্যি হয় তাহলে যুক্তরাজ্য একে খুবই মারাত্মক ঘটনা হিসেবে বিবেচনা করবে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন সাংবাদিকের নিখোঁজের বিষয়ে এখনও সৌদি কর্মকর্তাদের সঙ্গে কথা বলেননি তিনি। সাংবাদিকদের তিনি বলেন, ‘আমি এখনও কথা বলিনি। তবে কথা বলবো। এই মুহূর্তে আমি কিছু জানি না। ততটুকুই জানি যা সবাই জানে-এর বাইরে আর কিছুই না’।

তুরস্ক বলছে তারা ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে তল্লাশি চালাবে। অবশ্য সৌদি পররাষ্ট্র দফতর বলছে তার দেশ সহায়তা করতে প্রস্তুত রয়েছে। তদন্তের অংশ হিসেবে ভবনে তল্লাশিও চলতে পারে বলেও জানিয়েছে তারা। সৌদি কর্তৃপক্ষ বলছে, কনস্যুলেটে আসার কিছুক্ষণের মধ্যেই সেখান থেকে চলে যান জামাল খাশোগি। তবে তুর্কি কর্তৃপক্ষ বলছে, তাকে ভবন ছেড়ে বের হতে দেখা যায়নি। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, সৌদি কর্তৃপক্ষকে প্রমাণ দিতে হবে যে জামাল খাশোগি কনস্যুলেট ত্যাগ করেছেন।

কাতার, কানাডা, ইয়েমেন যুদ্ধ এবং সংবাদকর্মীদের ওপর দমনাভিযান নিয়ে সৌদি নীতির কড়া সমালোচক ছিলেন জামাল খাশোগি। ওসামা বিন লাদেনের সঙ্গে ভ্রমণ এবং সাক্ষাৎকার নেওয়ার জন্য পরিচিত ছিলেন তিনি। আফগানিস্তানে সোভিয়েতবিরোধী লড়াই নিয়ে লেখালেখি করতে তিনি ১৯৮৭ থেকে ১৯৯৫ সালের মধ্যে বিন লাদেনের সঙ্গে সাক্ষাৎ করেন। ১৯৯০ দশকের প্রথম দিকে তিনি বিন লাদেনের সঙ্গে সৌদি রাজপরিবারের বিরোধ মিটিয়ে ফেলার চেষ্টা করেন। লাদেনকে সুদান থেকে কার্যক্রম গুটিয়ে নিজ দেশে ফেরার অনুরোধ জানালেও আল কায়েদা নেতা তা প্রত্যাখ্যান করেন।

একসময় রাজপরিবারের উপদেষ্টা হিসেবে কাজ করা খাশোগি গত বছর সাংবাদিক ও বুদ্ধিজীবীদের ওপর দমনাভিযান শুরুর পর সৌদি আরব ছেড়ে যান। গত মার্চে আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, সৌদি আরবে বিতর্কের কোনও জায়গা নেই। সরকারের নীতিকে প্রশ্ন করলেই নাগরিকদের আটক করে কারাবন্দি করা হচ্ছে।

/জেজে/
সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
স্থায়ী সংঘাতে পরিণত হচ্ছে ইরান-ইসরায়েল উত্তেজনা: তুরস্ক
সর্বশেষ খবর
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা  
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক