মহাকাশযানের জরুরি অবতরণ, নভোচারীরা নিরাপদ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৩০, অক্টোবর ১১, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৯:৩৮, অক্টোবর ১১, ২০১৮

ছয় মাসের জন্য আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) যাত্রা শুরুর পর যান্ত্রিক ত্রুটির কারণে কিছুক্ষণের মধ্যেই জরুরি অবতরণে বাধ্য হয়েছে একটি রুশ মহাকাশ যান। এর আরোহী একজন মার্কিন ও অপর রুশ নভোচারী সুস্থ রয়েছেন বলে জানিয়েছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, কাজাখাস্তানের বাইকোনুর রকেট উড্ডয়ন কেন্দ্র থেকে সয়ুজ রকেট নামের মহাকাশ যানে চড়ে রওনা দেওয়ার কিছুক্ষণের মধ্যেই সহায়তাকারী রকেটে যান্ত্রিক ত্রুটি শনাক্ত করেন নিক হগ ও অ্যালিক্সি ওভচিনিন নামের দুই নভোচারী। পরে দুই নভোচারী বাইকোনুরের কয়েকশো মাইল উত্তরে জরুরি অবতরণ করেন। পরে উদ্ধারকারীরা তাদের তুলে নেন।
মার্কিন মহাকাশ সংস্থা নাসা বলেছে, সয়ুজ মহাকাশযান অবতরণের স্থানে পৌঁছেছে উদ্ধারকারী দল। তারা জানিয়েছে দুই আরোহী সুস্থ রয়েছেন এবং তাদের ক্যাপসুল থেকে বের করা হয়েছে। এই ঘটনার পর সব ধরণের মনুষ্যবাহী মহাকাশ যাত্রা স্থগিত করেছে রাশিয়া। একই সঙ্গে এই মহাকাশ যানে কি ঘটেছে তা খতিয়ে দেখার কাজ শুরু করেছেন।

ওই রকেটে কি ঘটেছিল তা এখনও নিশ্চিত নয়। বিবিসির খবরে বলা হয়েছে, স্বাভাবিকভাবেই উড্ডয়ন শুরু করে রকেটটি। কিন্তু ৯০ সেকেন্ড পর নাসার সরাসরি সম্প্রচারে বলা হয় প্রথম ও দ্বিতীয় ধাপের পৃথকিকরণের সময় সহায়তাকারী রকেটে সমস্য হয়েছে বলে মনে হচ্ছে। রকেটের মধ্যকার ভিডিও ফুটেজে দেখা যায়, যখন ওই ত্রুটি ঘটে তখন দুই নভোচারী কেঁপে ওঠেন। কিছুক্ষণের মধ্যেই নাসা এর অবতরণের কথা জানায়।মহাকাশযানের দুই নভোচারী সুস্থ রয়েছেন বলে জানিয়েছে নাসা

সয়ুজ রকেট পৃথিবীর অন্যতম পুরনো পরিকল্পনার রকেট। এটিকেই সবচেয়ে বেশি নিরাপদ বলে বিবেচনা করা হয়।

নিজেদের অভিজ্ঞতার কারণেই দুই নভোচারী বেঁচে গেঝেন বলে ধারণা করা হচ্ছে। বাইকোনুরের ৫০০ কিলোমিটার উত্তর-পূর্বে কাজাখ শহর জেজখাজগান এ অবতরণ করে। দ্রুত উদ্ধারকারী দল সেখানে পৌঁছে জানায় হগ এবং ওভচিনিন জীবিত এবং সুস্থ রয়েছেন। পরে নাসা জানায় দুই নভোচারীর কোনও চিকিৎসার প্রয়োজন পড়েনি।

নাসা জানিয়েছে দুই নভোচারীকে মস্কোর বাইরের গ্যাগারিয়ান মহাকাশ প্রশিক্ষণ কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে এবং পরিস্থিতি নিবিড়ভাবে পর্যেবক্ষণ করা হচ্ছে।

 

/জেজে/

লাইভ

টপ