উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশে ঘূর্ণিঝড় তিতলির তাণ্ডবে প্রাণহানি ৮ জনের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:১৩, অক্টোবর ১২, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০৯:৩৩, অক্টোবর ১২, ২০১৮

বঙ্গোপসাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় তিতলি ভারতে আঘাত এনেছে। এখন পর্যন্ত অন্তত আটজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।  ধ্বংস হয়ে গেছে শত শত বাড়ি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশের উপকূলীয় এলাকায় আছড়ে পড়ে তিতলি। এর গতিবেগ ঘণ্টায় ১৫০ কিলোমিটার। উড়িষ্যা থেকে অন্তত তিন লাখ মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

অন্ধ্রপ্রদেশের জেলা প্রশাসক কে ধনঞ্জয় রেডি বলেন, প্রায় ৬ থেকে ৭ হাজার বৈদ্যুতিক খুঁটি উপড়ে গেছে বলে আশঙ্কা করছি আমরা। ফলে ৪ থেকে ৫ লাখ মানুষ এখন বিদ্যুৎ সুবিধা থেকে বঞ্চিত।

প্রদেশের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক প্রধান ডি ভারাপ্রসাদ বলেন, অনেক অঞ্চলে বিশুদ্ধ খাবার পানির অভাব রয়েছে।

উড়িষ্যার শিক্ষা কর্মকর্তারা জানান, পুরো সপ্তাহজুড়ে সেখানে স্কুল-কলেজ বন্ধ থাকবে। ঘরছাড়াদের ১১০০টি আশ্রয় কেন্দ্রে জায়গা দেওয়া হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার ভোর সাড়ে ৪টা থেকে সাড়ে ৫টার মধ্যে অন্ধ্রপ্রদেশের পার্শ্ববর্তী উড়িষ্যায় আঘাত হানে তিতলি। এ সময় ঘণ্টায় ১২৫ কিলোমিটারের বেশি বেগে বাতাসের পাশাপাশি ভারি বৃষ্টিপাত হয়। উড়িষ্যার গ্যাঞ্জাম, গজপতি, ক্ষুরদা, জগত্সিংপুর, কেন্দ্রপাড়া, ভদ্রক ও বালাসোর জেলায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলি।

 

/এমএইচ/

লাইভ

টপ