সরকারের সমালোচনা করায় মিয়ানমারে ৩ সাংবাদিক গ্রেফতার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:৫২, অক্টোবর ১২, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৩:০১, অক্টোবর ১২, ২০১৮

ইয়াঙ্গুন মুখ্যমন্ত্রীর সমালোচনার করায় তিন সাংবাদিককে গ্রেফতার করেছে মিয়ানমারের পুলিশ। বুধবার সকালে সংবাদমাধ্যম এলেভেন মিডিয়া দুই নির্বাহী সম্পাদক কিয়াও জাও লিন ও নায়ি মিন এবং প্রধান প্রতিবেদক ফু ওয়াই উইনকে আদালতে হাজির করা হয়।

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর দেশটির সেনাবাহিনী এবং উগ্রপন্থী বৌদ্ধদের পরিচালিত জাতিগত নিধনযজ্ঞের খবর সংগ্রহ করতে গিয়ে গ্রেফতার হয়েছিলেন রয়টার্সের দুই সাংবাদিক কিয়াও সো উ (২৮) এবং ওয়া লোন (৩২)। ২০১৭ সালের ১২ ডিসেম্বর তাদের আটক করে পুলিশ। রয়টার্স বলছে, অনুসন্ধানী প্রতিবেদনের জন্যই তাদের আটক করেছে মিয়ানমার সরকার। এবার সরকারের সমালোচনায় আবারও আটক করলো তিন সাংবাদিককে।  

বুধবার ওই সাংবাদিকদের আইনজীবী কি মিন্ত বলন, সোমবার প্রকাশিত এক সংবাদের ওপর ভিত্তি করে অভিযোগ করা হয়েছে। প্রতিবেদনটি একটি বাস নেটওয়ার্কের দুর্নীতি নিয়ে। এই নেটওয়ার্কের মূল হোতা ইয়াঙ্গুনের মুখ্যমন্ত্রী ও সু চির আস্থাভাজন ফিও মিন থেইন। তিনি বলেন, আটককৃত তিনজনকেই ৫০৫(বি) ধারায় কারাগারে পাঠানো হয়েছে।  

আল-জাজিরা জানায়, আদালত যদি রায় দেয় যে প্রকাশিত প্রতিবেদনটি জনমনে আতঙ্ক তৈরির উদ্দেশ্যে প্রকাশিত হয়েছিলো। তবে দুই বছরের কারাদণ্ড বা জরিমানা হতে পারে ওই তিন সাংবাদিকের।

১৭ অক্টোবর পরবর্তী শুনানির তারিখ ধার্য করা হয়েছে। এই বিষয়ে ইয়াঙ্গুনের পক্ষ থেকে কোন সংশ্লিষ্ট কর্মকর্তা মন্তব্য করেননি।

এর আগেও ইলেভেন মিডিয়া গ্রুপ সরকারের রোষানোলে পড়েছিলো। ২০১৬ সালের নভেম্বরে তৎকালীন সম্পাদককে কারাগারে পাঠানো হয়েছিলো। একজন ব্যবসায়ীর কাছ থেকে এক লাখ ডলারের একটি ঘড়ি উপহার নিয়েছিলেন সরকারি কর্মকর্তা। এরপর ওই ব্যবসায়ী পাম প্রকল্পের কাজ পান। বিষয়টি পত্রিকায় প্রকাশের পরই গ্রেফতার হতে হয় সম্পাদককে।

 

/এমএইচ/

লাইভ

টপ