X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

তথ্য ফাঁসের ঘটনা প্রকাশে বিলম্ব, গুগলের কাছে সিনেটের জবাব দাবি

বিদেশ ডেস্ক
১২ অক্টোবর ২০১৮, ১৯:১৮আপডেট : ১২ অক্টোবর ২০১৮, ১৯:২৩
image

ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁসের ঘটনা প্রকাশ করতে কেন বিলম্ব হয়েছে তা জানাতে মার্কিন সিনেটের তিনজন প্রভাবশালী সদস্য গুগলের কাছে চিঠি পাঠিয়েছেন। বৃহস্পতিবার পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে, তথ্য ফাঁসের বিষয়টি গোপন রাখায় তারা অত্যন্ত হতাশ। গুগলের ব্যক্তিগত গোপনীয়তা বিভাগের প্রধান কিথ এনরাইটের উচিত ছিল বিষয়টি প্রকাশ করা। বার্তা সংস্থা রয়টার্স উল্লেখ করেছে, তথ্য ফাঁসের ঘটনা গোপন করা নিয়ে সৃষ্ট আলোচনার প্রেক্ষিতে গুগল সাধারণ ব্যবহারকারীদের জন্য গুগল প্লাস বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আর তথ্য ফাঁসের ঘটনা গোপন রাখার প্রেক্ষিতে প্রতিষ্ঠানটির সিইও সুন্দর পিচাই ইতোমধ্যেই হাউজ অব রিপ্রেজেন্টিটিভের শুনানিতে হাজির হওয়ার ডাক পেয়েছেন। তথ্য ফাঁসের ঘটনা প্রকাশে বিলম্ব, গুগলের কাছে সিনেটের জবাব দাবি

২০১৫ সাল থেকেই তৃতীয় পক্ষ গুগল প্লাস ব্যবহারকারীদের তথ্য দেখার সুযোগ পেত। গুগলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে শুধু ব্যবহারকারীদের পাবলিক তথ্য দেখার সুযোগ দেওয়ার ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু ত্রুটির কারণে পাবলিক নয় ব্যবহারকারীদের এমন তথ্যও হস্তগত করার সুযোগ উন্মুক্ত ছিল তৃতীয় পক্ষের কাছে। অর্থাৎ কোনও ব্যবহারকারী যদি কোনও অ্যাপকে তার পাবলিক তথ্য দেখার সুযোগ দিত, অ্যাপ সেই অনুমতির সুযোগে ব্যবহারকারীর অন্যান্য সব তথ্যই হাতিয়ে নিতে পারত। এই ত্রুটি ব্যবহার করে তথ্য হাতিয়ে নেওয়ার সুযোগ ছিল ৪৩৮টি অ্যাপের।

বস্তুত প্রায় পাঁচ লাখ গুগল প্লাস ব্যবহারকারীর পুরো নাম, ঠিকানা, জন্ম তারিখ, লিঙ্গ, প্রোফাইল ছবি, পূর্বের ঠিকানা, পেশা ও সম্পর্ক সংক্রান্ত তথ্য এই ত্রুটির ঝুঁকির আওতায় ছিল। যদিও গুগল দাবি করেছে, তথ্য আদৌ হাতিয়ে নেওয়া হয়েছে এমন কোনও প্রমাণ তারা পায়নি। গত মার্চ মাসে গুগল জানতে পেরেছিল গুগল প্লাসে রাখা ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা বিঘ্নিত হয়েছে। কিন্তু সে তথ্য তারা গোপন রেখেছিল। গত সপ্তাহে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল গুগলের একটি অভ্যন্তরীণ নথির সূত্রে তথ্য ফাঁসের বিষয়ে সংবাদ পরিবেশন করে। সংশ্লিষ্ট সিনেটররা চান, গুগল ওই মেমোর বিষয়ে অবস্থান স্পষ্ট করুক। মেমটিতে লেখা ছিল, গুগল প্লাসের ত্রুটির বিষয়ে তথ্য প্রকাশ করলে তা তাৎক্ষণিকভাবে নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানগুলোর দৃষ্টি আকর্ষণ করবে এবং সুন্দর পিচাইকে কংগ্রসের শুনানিতে হাজির হতে হবে।

যে তিন সিনেটর গুগলের কাছে ব্যাখ্যা দাবি করে চিঠি পাঠিয়েছেন, তারা হলেন: সিনেটের বাণিজ্য বিষয়ক কমিটির সভাপতি জন থুন, জেরি মোরান ও রজার উইকার। চিঠিতে বলা হয়েছে, গুগল যদি তার বিশ্বস্ততা পুনরুদ্ধার করতে চায় তাহলে তাকে সাধারণ ব্যবহারকারী ও আইনপ্রণেতাদের কাছে আরও বেশি স্বচ্ছ হতে হবে। সেখানে প্রশ্ন রাখা হয়েছে, সংশ্লিষ্ট ত্রুটির বিষয়ে আগে কোনও সরকারি প্রতিষ্ঠানকে জানানো হয়েছিল কি না। আর এমন কোনও ত্রুটি আছে কি না যা ফেডারেল ট্রেড কমিশনের মতো সরকারি প্রতিষ্ঠানের কাছে এখনও গোপন রাখা হয়েছে কি না। গত মাসে গুগল সিনেট কমার্স কমিটিকে অন্যান্য ত্রুটির কারণে ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা লঙ্ঘনের বিষয়ে একটি চিঠির জবাব পাঠিয়েছিল। কিন্তু সে চিঠিতে তারা গুগল প্লাসের ত্রুটি সম্পর্কে জানায়নি। চিঠির লেখকদের একজন থুনে আগে একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন, গুগলের সিইও সুন্দর পিচাইকে শুনানির জন্য সিনেটে ডেকে পাঠানো হতে পারে। হাউজ অব কমন্সের শুনানির ডাক ইতমাধ্যেই চলে গেছে। আগামী নভেম্বর মাসে সেই শুনানিতে হাজির হতে হবে সুন্দর পিচাইকে।

রয়টার্স উল্লেখ করেছে, ২০১২ সালে ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা সংক্রান্ত এক অভিযোগের কারণে প্রতিষ্ঠানটিকে দুই কোটি ২৫ লাখ ডলার জরিমানা দিতে হয়েছিল। গুগলের প্রকাশ্য ঘোষণা ছিল, তারা অ্যাপেলের সাফারি ব্রাউজারের কুকিতে থাকা ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের ভিত্তিতে বাছাইকৃত বিজ্ঞাপন দেখাবে না। কিন্তু তারা সে শর্ত মেনে চলেনি।

/এএমএ/
সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
সর্বশেষ খবর
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া