ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলায় ১০ বেসামরিক লোক নিহত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৪০, অক্টোবর ১৩, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২৩:৪২, অক্টোবর ১৩, ২০১৮

ইয়েমেনের হোদেইদাহ প্রদেশে শনিবার সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় অন্তত ১০ জন বেসামরিক লোক নিহত হয়েছে। হুথি নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম ও স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।ৱ

স্বাস্থ্য কর্মকর্তারা রয়টার্সকে জানায়, সৌদি জোট শনিবার জাবাল রাস শহরে হুথি বিদ্রোহীদের একটি তল্লাশি চৌকি লক্ষ্য করে বিমান হামলা চালায়। সেখান দিয়ে যাওয়ার সময় একটি বাস ওই হামলার কবলে পড়ে। এতে ১০ জন বেসামরিক লোক নিহত হয়। নিহতের মধ্যে একই পরিবারের ৮ জন রয়েছে। হুথি পরিচালিত আল মাসিরা টিভি’র খবরে বলা হয়, হামলায় ১৭ জন নিহত হয়েছে ও আরও অনেক মানুষ আহত হয়েছে।

সৌদি জোটের একজন মুখপাত্রের সঙ্গে রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য জানা যায়নি।

যুক্তরাষ্ট্রের সহায়তায় ২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত ইয়েমেনে হামলা চালিয়ে আসছে। তাদের উদ্দেশ্য, দেশটির আন্তর্জাতিকভাবে বৈধ হিসেবে স্বীকৃত প্রেসিডেন্ট আবু রাব্বু মানসুর হাদির সরকারকে স্থিতিশীল করা। ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা হাদি সরকারের বিরুদ্ধে যুদ্ধ করছে।এই যুদ্ধে এখন পর্যন্ত অন্তত ১০ হাজার মানুষ নিহত হয়েছেন।

গত বছর ওয়াশিংটনে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ইউসেফ আল-অতাইবার ফাঁস হওয়া কয়েকটি ই-মেইলে জানা যায়, ইয়েমেনে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক অভিযানে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট দেশটির বেসামরিক মানুষকে হামলার লক্ষ্যবস্তু বানিয়েছে। তারা  বেসামরিক স্থাপনা লক্ষ্য করেও হামলা চালিয়েছে সৌদি জোট। এসব হামলায় যুক্তরাষ্ট্রে আরব আমিরাতের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন অতাইবা।তারপরও বিভিন্ন সময় সৌদি জোটের হামলায় বেসামরিক মানুষের মৃত্যু অব্যাহত রয়েছে।

/আরএ/

লাইভ

টপ