আফগানিস্তানে নির্বাচনি সমাবেশে বিস্ফোরণ, নিহত ২২

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১০:০৮, অক্টোবর ১৪, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১০:১১, অক্টোবর ১৪, ২০১৮

আফগানিস্তানে এক নির্বাচনি সমাবেশে বিস্ফোরণ ঘটানো হয়েছে। এতে অন্তত ২২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ৩০ জন। শনিবার কর্মকর্তারা জানিয়েছেন, নাজিফা ইউসুফি বেক নামের এক নারী প্রার্থীর সমাবেশস্থলের কাছে এ বিস্ফোরণ ঘটানো হয়। একটি মোটরসাইকেলে বিস্ফোরক রেখে দেওয়া হয়েছিল। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, জাতীয় নির্বাচনের মাত্র এক সপ্তাহ আগে তাজিকিস্তান সীমান্ত এলাকায় নির্বাচনি সমাবেশে এ বিস্ফোরণ ঘটানো হলো। তবে তাৎক্ষণিকভাবে কেউ এর দায় স্বীকার করেনি।

বিস্ফোরণ ও প্রাণহানির সত্যতা নিশ্চিত করেছেন তাখারের গভর্নরের মুখপাত্র জাওয়াদ হেজরি। তিনি জানান, উত্তরপূর্বাঞ্চলীয় প্রদেশ তাখারের রুস্তক জেলায় এমপি প্রার্থী নাজিফা ইউসুফির সমাবেশের কাছেই বিস্ফোরণটি ঘটানো হয়।

পুলিশ জানিয়েছে, সমাবেশে ব্যাপক জনসমাগম হলেও বিস্ফোরণের সময় ঘটনাস্থলে ছিলেন না নাজিফা। তাখার পুলিশের মুখপাত্র খলিল আসির জানিয়েছেন, বিস্ফোরণে হতাহতদের মধ্যে নিরাপত্তা কর্মকর্তা এবং বেসামরিক নাগরিকরা রয়েছেন।

আফগানিস্তানে পার্লামেন্ট নির্বাচন আগামী ২০ অক্টোবর। নির্বাচনকে সামনে রেখে ওই সমাবেশের আয়োজন করেছিলেন নাজিফা।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের এবারের পার্লামেন্ট নির্বাচনে নারী প্রার্থীদের অংশগ্রহণ আগের যে কোনও সময়ের চেয়ে বেশি। হামলার ঝুঁকি উপেক্ষা করেই এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪১৭ জন নারী প্রার্থী। তবে নিরাপদ নয় পুরুষ প্রার্থীরাও। এবারের নির্বাচনকে কেন্দ্র করে অন্তত সাত পুরুষ প্রার্থী নিহত হয়েছেন। আহত হয়েছেন চারজন। অপহরণের শিকার হয়েছে আরও দুই প্রার্থী।

/এমপি/

লাইভ

টপ