X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সৌদি বিনিয়োগ সম্মেলন বয়কট করতে পারে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র

বিদেশ ডেস্ক
১৪ অক্টোবর ২০১৮, ১৩:৩৩আপডেট : ১৪ অক্টোবর ২০১৮, ১৩:৩৪

খ্যাতনামা সৌদি সাংবাদিক জামাল খাশোগির অন্তর্ধানের ঘটনায় বড় ধরনের বেকায়দায় পড়েছে সৌদি আরব। দৃশ্যত ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে তাকে হত্যার বিষয়টি এখন প্রায় নিশ্চিত। আর এই অন্তর্ধান বা হত্যাকাণ্ড ছায়া ফেলেছে সৌদি আরবের বহুল প্রতীক্ষিত ‘দাভোস ইন ডেজার্ট’ সম্মেলনে। আগামী ২৩ অক্টোবর সৌদি আরবের রিয়াদে তিন দিনব্যাপী এ সম্মেলন শুরু হওয়ার কথা রয়েছে। প্রথমদিকে বিশ্বের খ্যাতনামা প্রতিষ্ঠানগুলো এ নিয়ে আগ্রহ দেখালেও খাশোগি হত্যাকাণ্ডের পর তাদের আগ্রহে ছেদ পড়ে। অনেকেই সাফ জানিয়ে দিয়েছে, খাশোগির অন্তর্ধানের পর তারা আর সৌদি আরবে অনুষ্ঠিতব্য ওই সম্মেলনে যাচ্ছে না। এরমধ্যেই ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রও এ সম্মেলন বয়কট করতে পারে।

জামাল খাশোগি কূটনৈতিক সূত্রের বরাত দিয়েছে বিবিসি’র জেমস ল্যানডেল জানিয়েছেন, মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মুচিন এবং ব্রিটিশ আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী লিয়াম ফক্স এই সম্মেলনে অংশ না-ও নিতে পারেন।

সৌদি যুবরাজকে ট্রাম্পঘেঁষা মনে করা হলেও শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্র যদি এ সম্মেলন বয়কট করে তাহলে সেটিকে তিরস্কার হিসেবেই ধরে নেওয়া হবে। আরেক মিত্রদেশ যুক্তরাজ্যের পক্ষ থেকে এরইমধ্যে কঠিন ভাষায় তিরস্কার করা হয়েছে।

শেষ পর্যন্ত স্টিভ মুচিন এবং লিয়াম ফক্স, এই দুজনের কেউ সম্মেলনে অংশ না নিলে তাদের অনুপস্থিতি দুই মিত্র দেশের পক্ষ থেকে তিরস্কার হিসেবেই প্রতীয়মান হবে। এর আগে শিডিউল জটিলতা দেখিয়ে ওই সম্মেলনে না যাওয়ার ঘোষণা দেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট।

মূলত সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান তার সংস্কার কর্মসূচিকে সামনে তুলে ধরতে এবং পশ্চিমা দুনিয়ায় নিজের ইতিবাচক ভাবমূর্তি গড়তে এই সম্মেলনের আয়োজন করেছিলেন।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের একজন মুখপাত্র জানিয়েছেন, লিয়াম ফক্স সম্মেলনে অংশ নেওয়ার বিষয়টি এখনও চূড়ান্ত করেননি।

খাশোগির অন্তর্ধান নিয়ে সৌদি আরবের কাছে জরুরি জবাব চেয়েছে যুক্তরাজ্য। এরইমধ্যে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়েরকে ফোন করে এ সম্পর্কে জানতে চেয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট। সৌদি কর্তৃপক্ষকে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেছেন ‘বন্ধুত্ব সমান মূল্যবোধের ওপর নির্ভর করে’।

খাশোগির অন্তর্ধান বা হত্যাকাণ্ড  নিয়ে যখন মোটাদাগে অভিযোগের তীর সৌদি আরবের দিকে ঠিক সেই মুহূর্তে এমন অভিযোগকে মিথ্যাচার হিসেবে আখ্যায়িত করেছে রিয়াদ। দেশটি বলছে, খাশোগি সেদিন কনস্যুলেট থেকে বেরিয়ে গেছেন। প্রতিক্রিয়ায় সৌদি আরবের কাছে এর প্রমাণ চান তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। সে প্রমাণ দিতে ব্যর্থ হয় রিয়াদ। এমনকি কনস্যুলেটের সিসিটিভি ফুটেজও সরিয়ে ফেলে সৌদি আরব। আন্তর্জাতিক অঙ্গনে অব্যাহত সমালোচনায় চাপের মুখে পড়ে রিয়াদ।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার জামাতা জ্যারেড কুশনারের সঙ্গে সুসম্পর্ক রয়েছে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের। কিন্তু উদ্ভূত পরিস্থিতিতে এ ইস্যুতে চুপ থাকতে পারেননি ট্রাম্পও। যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন চ্যানেল সিবিএস-এর ‘সিক্সটি মিনিট’ অনুষ্ঠানে ট্রাম্প বলেন, সৌদি আরব সাংবাদিক জামাল খাশোগি’কে খুন করেছে, এমনটা প্রমাণিত হলে দেশটিকে কঠিন শাস্তি দেওয়া হবে।

তিনি বলেন, ‘আমরা জানি না খশোগিকে হত্যা করা হয়েছে কিনা। তবে পরিস্থিতি খুব শক্তভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। যদি প্রমাণ হয় যে সাংবাদিক জামাল খাশোগিকে সৌদি আরব হত্যা করেছে তাহলে দেশটিকে মারাত্মক কঠিন মুখে পড়তে হবে। তবে দেশটির কাছে সামরিক সরঞ্জাম বিক্রি স্থগিতের মানে দাঁড়াবে নিজেই নিজেকে শাস্তি দেওয়া।’

ট্রাম্প মনে করেন, যুক্তরাষ্ট্র সৌদি আরবের কাছে সামরিক সরঞ্জাম বিক্রি স্থগিত করলে রাশিয়া ও চীন এর সুযোগ নিতে পারে। তাই দেশটিকে শাস্তি দেওয়ার ক্ষেত্রে ভিন্ন পথে হাঁটতে চান তিনি।

এমবিএস নামে পরিচিত সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান খাসোগিকে খুনের নির্দেশ দিয়েছেন কি না, এমন প্রশ্নের উত্তরে ট্রাম্প বলেন, এমন তথ্য এখনও কারও কাছে নেই। তবে আমরা হয়তো খুঁজে বের করতে পারবো। বাস্তবে এমনটা হয়ে থাকলে আমরা খুব মর্মাহত ও ক্রুদ্ধ হবো।

ফ্রান্সের পক্ষ থেকেও এ ঘটনায় সৌদি আরবের কাছে জবাব চাওয়া হয়েছে। এক টেলিভিশন সাক্ষাৎকারে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, সৌদি আরবের সরকারবিরোধী সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজ হয়ে যাওয়া একটি বিপজ্জনক ঘটনা। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধ করতে হবে।

ম্যাক্রোঁ বলেন, আমি প্রকৃত ঘটনা জানার জন্য অপেক্ষা করছি। যেসব খবর সামনে আসছে তা মারাত্মক, খুবই মারাত্মক, ভয়াবহ উদ্বেগজনক। এই ঘটনা উদঘাটনে ফ্রান্স সম্ভব সবকিছু করতে চায়।

প্রভাবশালী দেশগুলোর পাশাপাশি খ্যাতিমান ব্যবসায়ী ও তাদের প্রতিষ্ঠানগুলোও খাশোগির অন্তর্ধান নিয়ে সৌদি আরবের ওপর ক্ষুব্ধ। ফলে রিয়াদে অনুষ্ঠিতব্য বিনিয়োগ সম্মেলন বর্জনের সিদ্ধান্ত নিয়েছে মূল ধারার অনেক সংবাদমাধ্যম ও বাণিজ্যিক প্রতিষ্ঠান।

সম্মেলন বর্জনের সিদ্ধান্ত নেওয়া ব্যক্তিদের মধ্যে রয়েছেন সাবেক মার্কিন জ্বালানি মন্ত্রী আর্নেস্ট মোনিজ, ভার্জিন গ্যালাক্টিকের রিচার্ড ব্রনসন, এওএলের অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ কেস, মার্কিন সাময়িকী ইকনোমিস্ট, সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস, সিএনবিসিসহ আরও প্রতিষ্ঠান।

‘দাভোস ইন ডেজার্ট' নামে খ্যাত তিন দিনব্যাপী সম্মেলনটি বিশ্বের বড় বড় বিনিয়োগকারীদের আগ্রহের বিষয়ে পরিণত হয়েছিল। কিন্তু তুরস্কে অবস্থিত সৌদি আরবের কনস্যুলেটে গিয়ে সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজ হওয়া ও তার পেছেনে সৌদি সরকারের হাত থাকার অভিযোগ ওঠার প্রেক্ষিতে দেশটির সম্মেলন বর্জন করা বা সেখানে যাওয়ার সিদ্ধান্ত স্থগিতের কথা জানিয়েছেন অনেকেই।

সংবাদ সাময়িকী ইকনোমিস্টের এডিটর ইন চিফ জ্যানি মিন্টন বেডোস জানিয়ে দিয়েছেন, রিয়াদের বিনিয়োগ বিষয়ক সম্মেলনে তিনি অংশগ্রহণ করবেন না। সিএনবিসিতে কর্মরত একজন সঞ্চালক ও নিউ ইয়র্ক বিজনেস টাইমসের সাংবাদিক অ্যান্ড্রু রস সরকিন টুইটার বার্তায় লিখেছেন, তিনিও ওই সম্মেলনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছেন। তার ভাষ্য, ‘জামাল খাশোগির অন্তর্ধান ও তার হত্যার শিকার হওয়ার বিষয়ে প্রতিবেদন পড়ে আমি ভয়ঙ্কর রকম ক্ষুব্ধ।’

প্রভাবশালী সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমসের ভাষ্য, সম্মেলনের মিডিয়া স্পন্সরের হিসেবে থাকার কথা থাকলেও তারা ওই অনুষ্ঠান বর্জনের সিদ্ধান্ত নিয়েছে। সংবাদমাধ্যম ফিনান্সিয়াল টাইমস এক বিবৃতিতে বলেছে, তারা সৌদি আরবের ওই আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবে না থাকার কথা ভাবছে। ভায়াকমের সিইও বব বিকাশও সম্মেলন বর্জনের সিদ্ধান্ত নিয়েছেন। অথচ তার সেখানে বক্তব্য রাখার কথা ছিল। সংবাদমাধ্যম সিএনএন ও ব্লুমবাবার্গও তাদের ওয়েবসাইটে জানিয়ে দিয়েছে, রিয়াদের বিনিয়োগ সম্মেলন বর্জনের সিদ্ধান্তের কথা।

সাংবাদিক জামাল খাশোগির অন্তর্ধান ও সম্ভব্য হত্যার ঘটনার প্রেক্ষিতে সৌদিবিরোধিতা সংবাদমাধ্যমের সীমানা ছাড়িয়ে পৌঁছেছে অন্যান্য খাতেও। উবার টেকনোলজিসের সিইও দারা খশরুশাহী বলেছেন, এর মধ্যে যদি নতুন কোনও তথ্য উঠে না আসে তাহলে তিনি রিয়াদে অনুষ্ঠিতব্য ‘ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ কনফারেন্সে’ যাবেন না। সূত্র: বিবিসি, আল জাজিরা, রয়টার্স।

/এমপি/
সম্পর্কিত
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
বাংলাদেশকে ‘সিকিউরিটি প্রোভাইডার’ দেশ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র
সর্বশেষ খবর
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
ওমরা পালনে সৌদি গেলেন পাটমন্ত্রী
ওমরা পালনে সৌদি গেলেন পাটমন্ত্রী
গাজায় আবিষ্কৃত গণকবরের স্বচ্ছ তদন্ত দাবি করেছে যুক্তরাষ্ট্র
গাজায় আবিষ্কৃত গণকবরের স্বচ্ছ তদন্ত দাবি করেছে যুক্তরাষ্ট্র
খুলনায় এ যাবতকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এ যাবতকালের সর্বোচ্চ তাপমাত্রা
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা