X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

খাশোগির অন্তর্ধান: মার্কিন গোয়েন্দাদের সন্দেহের চোখ সৌদি যুবরাজের দিকে

বিদেশ ডেস্ক
১৮ অক্টোবর ২০১৮, ১৪:২৫আপডেট : ১৮ অক্টোবর ২০১৮, ১৮:০৯
image

সৌদি সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজের ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতা থাকার ব্যাপারে মার্কিন গোয়েন্দাদের সন্দেহ প্রবল হয়ে উঠেছে। এ সন্দেহ ক্রমাগত তাদের বিশ্বাসে রূপ নিচ্ছে। সূত্রকে উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস বলছে, ২ অক্টোবর ইস্তানবুলে যাওয়া সৌদি স্কোয়াডের ১৫ সদস্যের ছবি ও তুরস্কের কাছে থাকা অডিও রেকর্ডিং এর ভিত্তিতে মার্কিন গোয়েন্দাদের বিশ্বাস জোরালো হয়ে উঠেছে। তারা মানতে শুরু করেছেন যে খাশোগিকে হত্যা করা হয়েছে এবং সৌদি যুবরাজ এ হত্যাকাণ্ডে জড়িত। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে জমা দেওয়ার জন্য গোয়েন্দারা এ সংক্রান্ত একটি মূল্যায়ন প্রতিবেদন তৈরি করছেন।

খাশোগি ও মোহাম্মদ বিন সালমান
জামাল খাশোগি গত ২ অক্টোবর প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তানবুল শহরের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর আর বের হননি। সৌদি আরব অবশ্য বলছে, খাশোগি কনস্যুলেট ভবন থেকে বের হয়ে গেছেন। তবে তুরস্কের পক্ষ থেকে এর প্রমাণ চাওয়া হলে তা সরবরাহে ব্যর্থ হয়েছে রিয়াদ। তুরস্কের দাবি, তাদের তদন্তকারীদের হাতে নিশ্চিত প্রমাণ রয়েছে কনস্যুলেট ভবনের ভেতরে খাশোগিকে হত্যা করা হয়েছে। ২ অক্টোবর তুরস্কে আসা ১৫ সদস্যের একটি সৌদি দল এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ আঙ্কারার।  

শুরু থেকেই সৌদি আরব এ অভিযোগ অস্বীকার করে আসছে। তাদের দাবি, কনস্যুলেট থেকে সেদিন বের হয়ে গেছেন খাশোগি। অবশ্য, খাশোগির কনস্যুলেট থেকে বের হয়ে যাওয়ার কোনও প্রমাণ উপস্থাপন করতে পারেনি সৌদি কর্তৃপক্ষ। ফাঁস হওয়া বিভিন্ন আলামত ও তুর্কি সূত্রকে উদ্ধৃত করে বিভিন্ন সংবাদমাধ্যমে খাশোগি নিখোঁজের ঘটনায় সৌদি যুবরাজের সংশ্লিষ্টতা থাকার দাবি করা হয়েছে। এরমধ্যেই বুধবার (১৭ অক্টোবর) নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে দাবি করা হয়, মার্কিন গোয়েন্দারাও সৌদি যুবরাজের সংশ্লিষ্টতা থাকার কথা বিশ্বাস করতে শুরু করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাদের উদ্ধৃত করে নিউ ইয়র্ক টাইমস জানায়, ফাঁস হওয়া তথ্য, ২ অক্টোবর ইস্তানবুলে যাওয়া ১৫ সৌদি নাগরিকের নাম ও ছবি এবং তুরস্কের কাছে থাকা অডিও রেকর্ডিং এর ভিত্তিতে মার্কিন গোয়েন্দাদের সন্দেহকে প্রবল করতে ভূমিকা রেখেছে।

নিউ ইয়র্ক টাইমস আরও জানিয়েছে, খাশোগির ঘটনায় সৌদি যুবরাজের জড়িত থাকার ব্যাপারে সরাসরি কোনও প্রমাণ গোয়েন্দারা পাননি। সৌদি যুবরাজই খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন কিনা কিংবা তাকে আটক করে সৌদি আরবে ফিরিয়ে নিয়ে যেতে বলেছিলেন কিনা সে ব্যাপারে এখনও নিশ্চিত প্রমাণ গোয়েন্দাদের হাতে নেই।

এর আগে তুর্কি সূত্রকে উদ্ধৃত করে নিউ ইয়র্ক টাইমস জানায়,ওই ১৫ সদস্যবিশিষ্ট সৌদি স্কোয়াডের মধ্যে একজনকে সৌদি যুবরাজের দেহরক্ষী হিসেবে শনাক্ত করা হয়েছে। মাহের আব্দুল আজিজ মুতরেব নামের ওই দেহরক্ষী একসময় লন্ডনস্থ সৌদি দূতাবাসে কূটনীতিক হিসেবে নিয়োজিত ছিলেন। জিজ্ঞাসাবাদের জন্য তুর্কি কর্তৃপক্ষ তাকে এখন খুঁজছে। সম্প্রতি সৌদি যুবরাজের মাদ্রিদ,প্যারিস ও যুক্তরাষ্ট্র সফরে তোলা ছবিতে মুতরেবকে পাহারারত অবস্থায় দেখা গেছে।

২ অক্টোবর আতাতুর্ক বিমানবন্দরে তোলা ছবিতে ওই ১৫ সৌদি নাগরিককে শনাক্ত করা হয়
নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়,মুতরেবসহ চার সন্দেহভাজনের সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নিরাপত্তাজনিত সংশ্লিষ্টতা রয়েছে। ১৫ সদস্যবিশিষ্ট স্কোয়াডের অন্তত ৯ জন সৌদি সিকিউরিটি সার্ভিস,সেনাবাহিনী কিংবা অন্য সরকারি মন্ত্রণালয়ে নিয়োজিত রয়েছে বলে তারা নিশ্চিত হয়েছে। চেহারা শনাক্তকরণ সফটওয়্যার,সৌদি সেলফোন নম্বরের ডাটাবেজ,সৌদি সরকারের ফাঁস হওয়া নথি,প্রত্যক্ষদর্শী ও মিডিয়ার কাছ থেকে বিস্তারিত তথ্য সংগ্রহ করার কথা জানায় সংবাদমাধ্যমটি।

যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসিত জামাল খাশোগি সৌদি সরকারের কঠোর সমালোচক। বিশেষ করে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংস্কার পরিকল্পনার বিরোধী তিনি। এক সময় সংবাদপত্র আল ওয়াতানের সম্পাদক হিসেবে নিয়োজিত ছিলেন খাশোগি। কাজ করেছেন একটি সৌদি টেলিভিশন চ্যানেলেও। ওয়াশিংটন পোস্ট ছাড়াও ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সৌদি আরব ও মধ্যপ্রাচ্যবিষয়ক অনুষ্ঠানগুলোতে কন্ট্রিবিউটর হিসেবে কাজ করতেন খাশোগি। সৌদি রাজপরিবারের উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন। শুরু থেকেই খাশোগিকে হত্যার একটি অডিও প্রমাণ হাতে থাকার দাবি করে আসছে তুরস্ক। ওই অডিও রেকর্ডিং পুরোপুরি শুনেছেন এমন এক তুর্কি সূত্র মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডলইস্ট আইয়ের কাছে দাবি করেন, ২ অক্টোবর মাত্র সাত মিনিটে পুরো হত্যাকাণ্ড সম্পাদিত হয়েছে। ওই সূত্র দাবি করেছে, খাশোগিকে হত্যার উদ্দেশ্যে সৌদি আরবের জেনারেল সিকিউরিটি বিভাগের ফরেনসিক প্রমাণ সংক্রান্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করা সালাহ মোহাম্মদ আল তুবাইগিসহ ১৫ জনের একটি দল প্রাইভেট জেটে করে ওইদিন সকালে আঙ্কারা পৌঁছান। দূতাবাসের কনসাল জেনারেলের অফিস থেকে খাশোগিকে টেনেহিঁচড়ে কনসাল জেনারেলের পড়ার ঘরে নিয়ে যাওয়া হয়। সে সময় উপরে প্রচণ্ড চিৎকারের আওয়াজ শুনতে পেয়েছিলেন বলে জানিয়েছেন সেখানে নিচতলায় উপস্থিত থাকা এক ব্যক্তি। কিছুক্ষণ পর তার চিৎকার বন্ধ হয়ে যায়। কারণ, তাকে চেতনানাশক কিছু দেওয়া হয়েছিল।

সূত্র দাবি করেছে, খাশোগিকে জিজ্ঞাসাবাদের কোনও আলামত দেখা যায়নি। তাকে হত্যা করতেই স্কোয়াডটি এসেছিল। স্টাডিরুমের টেবিলে ওপর শুইয়ে খাশোগিকে জীবিত অবস্থায় কেটে টুকরো টুকরো করেন তুবাইগি। পুরো হত্যাকাণ্ডটি ঘটাতে সময় লেগেছে মাত্র সাত মিনিট। তুবাইগি যখন খাশোগিকে কাটতে শুরু করেন তখন তিনি ইয়ারফোনে উচ্চস্বরে গান শুনছিলেন। এছাড়া এ সময় তিনি তার সহকর্মীদেরও গান শুনতে উৎসাহ দেন। ওই রেকর্ডে তুবাইগিকে বলতে শোনা গেছে, ‘যখন আমি এ কাজ করি তখন গান শুনি। আপনাদেরও এটা করা উচিত।’

মিডল ইস্ট আই জানায়, খাশোগিকে হত্যার পর ওইদিন সৌদি কনসাল জেনারেলের বাড়িতে নৈশ ভোজ করেছে সন্দেহভাজনরা।

 

/এফইউ/
সম্পর্কিত
রাজনীতিকদের বিরোধে ক্ষোভ বাড়ছে ইসরায়েলি সেনাদের
দক্ষিণ লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭
যুদ্ধবিরতির আলোচনা: উত্তর গাজায় ফিলিস্তিনিদের ফিরতে দেবে ইসরায়েল
সর্বশেষ খবর
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!