X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

যুক্তরাজ্যে চরমপন্থী প্রচারক আনজেম চৌধুরী কারামুক্ত

অদিতি খান্না, যুক্তরাজ্য
১৯ অক্টোবর ২০১৮, ১৭:২৫আপডেট : ১৯ অক্টোবর ২০১৮, ১৭:৩০
image

শুক্রবার ব্রিটিশ নাগরিক আনজেম চৌধুরীকে কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটে যুক্ত হওয়ার আহ্বান জানানোর দায়ে চরমপন্থী এই ইসলাম প্রচারককে সাজা দেওয়া হয়েছিল। কারাগার থেকে মুক্তি পেলেও তাকে গোয়েন্দাদের কড়া নজরদারির মধ্যে থাকতে হবে। ৫১ বছর বয়সী আনজেম চৌধুরী তার সাজার প্রায় অর্ধেক সময় কাটিয়েছে বেলমার্শ হাই সিকিউরিটি জেলে। সাড়ে পাঁচ বছরের কারাদণ্ডের মধ্যে এখন বাকি সময় সে কারাগারের বাইরে কাটাবে। এর জন্য তাকে মেনে চলতে হবে ২৫টি শর্ত। যুক্তরাজ্যে চরমপন্থী প্রচারক আনজেম চৌধুরী কারামুক্ত
এসব শর্তের মধ্যে রয়েছে ‘প্রবেশন হোস্টেলে’ বাধ্যতামূলক বসবাস, যেখানে তার আচরণ ও কথাবার্তার বিষয়ে গভীরভাবে নজরদারি করা হবে। এই সময়ের মধ্যে আনজেম চৌধুরী নির্দিষ্ট এলাকার বাইরে বের হতে পারবে না, সংবাদমাধ্যমের সঙ্গে কথাও বলতে পারবে না। প্রচার-প্রচারণা চালানোও নিষিদ্ধ তার জন্য।
আনজেম চৌধুরী যে মসজিদে নামাজ পড়তে যেতে চায় সেই মসজিদের তথ্য আগে থেকে কর্তৃপক্ষকে জানাতে হবে। মসজিদের ভেতর তার কর্মকাণ্ডও গভীরভাবে পর্যবেক্ষণের আওতায় থাকবে। লন্ডন মেট্রোপলিটান পুলিশ এবং গোয়েন্দা সংস্থা এমআইফাইভ তার ওপর নজরদারি চালাবে। সাড়ে পাঁচ বছরের সাজার মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত কার্যকর থাকবে এই ব্যবস্থা ।
আরও যেসব শর্ত আনজেম চৌধুরীকে মেনে চলতে হবে সেসবের মধ্যে রয়েছে: রাতের বেলা বের না হওয়া, জঙ্গিবাদ প্রচারের দায়ে সাজাপ্রাপ্ত বা সন্দেহভাজন কারোর সঙ্গে পূর্বানুমতি ব্যতিরেকে সাক্ষাৎ না করা, নিজস্ব মোবাইলফোন না রাখা, তত্ত্বাবধান ছাড়া ইন্টারনেট ব্যবহার না করা ইত্যাদি। এসব শর্তের কোনওটির ব্যত্যয় হলে কারাগারের বাইরে সাজার নেয়াদ পূর্ণ করার সুযোগ বাতিল করে দেওয়া হবে।
আনজেম চৌধুরীর নেতৃত্বাধীন ইসলামি সংগঠন ‘আল মুহাজিরুনকে’ ২০১০ সালে যুক্তরাজ্য সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছিল। সরকারের ভাষ্য, সংগঠনটি ইসলামি স্টেটের নেতা আবু বকর আল বাগদাদির প্রতি আনুগত। জঙ্গিবাদ প্রচারের দায়ে পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক আনজেম চৌধুরীকে ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে লন্ডনের ওল্ড বেইলি আদালত সাজা দিয়েছিল।
বিচারক হলরয়েড সাড়ে পাঁচ বছরে কারাদণ্ড দেওয়ার রায়ে তাকে একজন ‘বিপদজনক’ ব্যক্তি এবং ‘অপর জঙ্গিদের চেয়ে বেশি চালাক’ হিসেবে আখ্যায়িত করেছিলেন। ওই মামলায় আনজেম চৌধুরীর সঙ্গে তার সহযোগী মোহাম্মেদ রহমানেরও সাড়ে পাঁচ বছরে কারাদণ্ডের সাজা হয়েছিল।
জাস্টিস হলরয়েডের ভাষ্য, আনীত অভিযোগের বিষয়ে আনজেম চৌধুরীর মধ্যে কোনও অনুশোচনা দেখা যায়নি। সুযোগ পেলেই আবার একই ধরণের প্রচারণা চালাতে শুরু করবে সে।

/এএমএ/
সম্পর্কিত
রুশ গুপ্তচর সন্দেহে জার্মানিতে গ্রেফতার ২
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণরোমানিয়াকে তিনটি এফ-১৬ দিচ্ছে নেদারল্যান্ডস
সর্বশেষ খবর
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া