X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নিখোঁজের ১ ঘণ্টার মধ্যেই খাশোগিকে হত্যার কথা জেনেছিল তুরস্ক

বিদেশ ডেস্ক
১৯ অক্টোবর ২০১৮, ২০:০৭আপডেট : ১৯ অক্টোবর ২০১৮, ২০:১০

নিখোঁজ হওয়ার এক ঘণ্টার মধ্যেই সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার কথা জানতে পেরেছিল তুরস্ক এবং তারা সৌদি আরবের গোয়েন্দাদের বহনকারী বিমানে তল্লাশীও চালিয়েছিল।  তুর্কি কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এখবর জানিয়েছে। সৌদি সাংবাদিক জামাল খাশোগি ও তার তুর্কি বাগদত্তা হিতেস চেঙ্গিস
খবরে বলা হয়েছে, খাশোগির বাগদত্তা হিতেস চেঙ্গিসের কাছ থেকে ২ অক্টোবর বিকেল পাঁচটার কিছু আগে (খাশোগির কনস্যুলেট ভবনে প্রবেশের সাড়ে তিন ঘণ্টা পর) খবর পেয়ে দ্রুত ইস্তাম্বুল বিমানবন্দরে পৌঁছেছিলেন গোয়েন্দা কর্মকর্তারা। ওই বিমানবন্দরে তখন খাশোগি হত্যায় সন্দেহভাজন সৌদি কর্মকর্তাদের বহনকারী একটি বিমান তাদের ফেরত নিয়ে যাওয়ার অপেক্ষায় ছিল। বেশ কয়েকটি সূত্রের কাছ থেকে পাওয়া এই তথ্য তুর্কি পুলিশের একটি অনুসন্ধানকেও সমর্থন করছে বলে জানিয়েছে সিএনএন।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের এক উপদেষ্টা সিএনএনকে বলেছেন, তিনি চেঙ্গিসের ফোন কল পান আর তাৎক্ষণিকভাবে গোয়েন্দা সংস্থাসহ সরকারি কমকর্তাদের বিষয়টি জানান। ইয়াসিন আখতায় নামের ওই উপদেষ্টা জানান, ছয়টার কিছু আগে তিনি আঙ্কারায় সৌদি দূত ওয়ালিদ আল খেরিইজিকে ফোন করেন। তিনি তাকে খাশোগির বিষয়ে কিছুই জানেন না বলে জানান। আখতায় বলেন, ফোন কল পেয়ে সৌদি দূত খানিকটা আশ্চর্য হয়েছিলেন বলে মনে হলো।

তুরস্কের গোয়েন্দা সংস্থা এমআইটি কনস্যুলেটের ভিতর থেকে আসা একটি অডিও-ভিস্যুয়াল ফিড পর্যালোচনার সিদ্ধান্ত নেয়। তবে ফিড থাকার কথা প্রকাশ্যে স্বীকার করেনি তুরস্ক। সেদিন বিকেলে কনস্যুলেটের ভেতরে কী ঘটেছিল সে বিষয়ে প্রমাণ যোগায় ওই ফিড। ধারণা করা হচ্ছে তাতে আঘাত ও ধস্তাধ্বস্তির প্রমাণ পাওয়া যায় যার কারণে খাশোগির মৃত্যু হয়েছিল। খাশোগির হাতে থাকা সর্বাধুনিক ‘অ্যাপেল ওয়াচ’ থেকে এই ফিড বাইরে অপেক্ষমান তার বাগতদত্তা হিতেস চেঙ্গিসের কাছে থাকা ফোন এবং আইক্লাউডে পৌঁছেছিল।

ওই টেপ পর্যালোচনার পর ইস্তাম্বুলের আতাতুর্ক বিমানবন্দরে থাকা একটি সৌদি বিমান তল্লাশি করার বিষয়ে বিমানবন্দরের পুলিশকে সতর্ক করা হয়। খাশোগির হত্যা মিশনে অংশ নিতে আসা সৌদি কর্মকর্তাদের বহন করে যে দুটি বিমান সেদিন ওই বিমানবন্দরে এসেছিল বলে তুর্কি কর্মকর্তারা দাবি করছেন তার একটিতে তল্লাশি চালাতে পারে পুলিশ। গালফস্ট্রিম ওই বিমানটি ছাড়া অপর বিমানটি গোয়েন্দা কর্মকর্তাদের পৌঁছানোর আগেই বিমানবন্দর ছেড়ে উড়াল দিয়েছে।

পুলিশের দেওয়া এক প্রতিবেদন হাতে পাওয়ার দাবি করে সিএনএন বলছে, সাত সৌদি যাত্রী তখন বিমানবন্দরে অপেক্ষা করছিলেন। এদের একজনের কাছে কূটনৈতিক পাসপোর্ট ছিল। তাদের স্যুটকেস ততক্ষণে এক্সরে করানো হয়ে গেছে আর যে কর্মকর্তা এক্সরে করেছিলেন তিনি এমআইটি কর্মকর্তাদের জানান, এর ভেতরে হয়তো শরীরের কোনও অংশ থাকতে পারে।

রাত নয়টার দিকে গোয়েন্দা কর্মকর্তারা বিমানবন্দরের কর্মীদের পোশাকে বিমানটির অভ্যন্তর পরীক্ষা করে দেখেন। তখন সন্দেহজনক কিছুই দেখতে না পাওয়ার পর যাত্রীদের বিমানে উঠতে দেওয়া হয়। স্থানীয় সময় রাত ১১টার দিকে বিমানটি ছেড়ে যায়।

খাশোগির সন্দেহভাজন হত্যার ঘটনায় যত বেশি প্রমাণ সামনে আসছে ওয়াশিংটন ও আঙ্কারা সৌদি আরবের বিরুদ্ধে পদক্ষেপ তত কঠোর করছে।

বৃহস্পতিবার প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, খাশোগি আর বেঁচে নেই বলে বিশ্বাস করতে শুরু করেছেন তিনি। ট্রাম্প বলেছেন, ওয়াশিংটন পোস্টের কলাম লেখক খাশোগির হত্যায় সৌদি আরবের সংশ্লিষ্টতা পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সৌদি-মার্কিন বন্ধুত্বের ওপর ভিত্তি করেই সাজানো হয়েছে ট্রাম্প প্রশাসনের বেশিরভাগ মধ্যপ্রাচ্য নীতি। ট্রাম্পের উপদেষ্টা ও জামাই জারেড কুশনারের সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ব্যক্তিগত ঘনিষ্ঠতার কথাও কারও অজানা নয়।

/জেজে/এএ/
সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
প্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
ভারতে দ্বিতীয় দফায় ভোটপ্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
‘খেলাধুলার মাধ্যমে বেড়ে ওঠা ব্যক্তিরা দ্রুত নেতৃত্ব দিতে সক্ষম’
‘খেলাধুলার মাধ্যমে বেড়ে ওঠা ব্যক্তিরা দ্রুত নেতৃত্ব দিতে সক্ষম’
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!