X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

খাশোগি সংকটে সৌদি বাদশাহর হস্তক্ষেপ, যুবরাজের ক্ষমতায় লাগাম

বিদেশ ডেস্ক
১৯ অক্টোবর ২০১৮, ২২:৪৭আপডেট : ২০ অক্টোবর ২০১৮, ০৬:৪৮

সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজ ও সম্ভাব্য হত্যার ঘটনায় সৃষ্ট সংকট ও আন্তর্জাতিক চাপ সামাল দিতে হস্তক্ষেপ করেছেন সৌদি আরবের বাদশাহ সালমান। সৌদি রাজ পরিবারের সঙ্গে সম্পর্কিত পৃথক পাঁচটি সূত্রকে উদ্ধৃত করে এখবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। খাশোগি সংকটে সৌদি বাদশাহর হস্তক্ষেপ, যুবরাজের ক্ষমতায় লাগাম

সূত্রগুলো জানায়, বিশ্বনেতারা খাশোগির বিষয়ে ব্যাখ্যা চাচ্ছিলেন এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংকট মোকাবিলায় ব্যর্থতা নিয়ে রাজ দরবারে উদ্বেগ বাড়ছিল। এরপর সংকট সমাধানে ১১ অক্টোবর বাদশাহ সালমান নিজের ঘনিষ্ঠ ও মক্কার গভর্নর প্রিন্স খালেদ আল-ফয়সালকে ইস্তানবুলে পাঠান। আল-ফয়সালের তুরস্ক সফরে সৌদি ও তুর্কি যৌথভাবে খাশোগির নিখোঁজের ঘটনা তদন্তে একমত হয়। পরে বাদশাহ সৌদি আরবের সরকারি কৌঁসুলিকে একটি তদন্ত শুরুর নির্দেশ দেন।

সৌদি সরকারের সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্র জানায়, রাজপরিবারের উচ্চ পদস্থ খালেদকে বাদশাহ’র ব্যক্তিগত উপদেষ্টা ও ডানহাত মনে করা হয়। তাকে তুরস্ক পাঠানো তাৎপর্যপূর্ণ। খালেদের সঙ্গে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানের ভালো ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। পৃথক আরেকটি সূত্র জানায়, খালেদ ও এরদোয়ানের বৈঠকের পর থেকেই পুরো বিষয়টি দেখভালের দায়িত্ব নিয়েছেন বাদশাহ সালমান।

যুক্তরাষ্ট্রের নাগরিক ও সৌদি আরব থেকে নির্বাসিত জামাল খাশোগিকে ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর আর দেখা যায়নি। তুর্কি কর্মকর্তারা অভিযোগ করেছেন, কনস্যুলেটের ভেতরে ১৫ সদস্যের সৌদি হিট স্কোয়াড তাকে হত্যা করেছে। সৌদি আরব দৃঢ়ভাবে এই অভিযোগ অস্বীকার করেছে।

যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে (এমবিএস) দেশ পরিচালনায় ব্যাপক ক্ষমতা দেওয়া বাদশাহ সংকটের শুরুর দিকে অবগত ছিলেন বলে সৌদি রাজ দরবারের দুটি সূত্র জানিয়েছে। কারণ এমবিএস নির্দেশ দিয়েছিলেন, সৌদি টেলিভিশন চ্যানেলে এই বিষয়ে কোনও খবর প্রচার না করতে। কিন্তু যখন সংকট ক্রমাগত বাড়তে থাকে তখন সবকিছু পাল্টে যায়। পাঁচ সূত্রের একটি জানায়, এমবিএস খবরটি বাদশাহ’র কাছ থেকে আড়াল করতে চাইলেও তা সবগুলো আরব ও সৌদি চ্যানেলে দেখাচ্ছিল এবং বাদশাহ তা দেখেন।

পাঁচটি সূত্রই জানায়, প্রিয় ছেলেকে দেশ পরিচালনার জন্য ক্রমাগত ব্যাপক ক্ষমতা দিয়ে গেলেও সর্বশেষ এই হস্তক্ষেপের পর যুবরাজের দেশ পরিচালনার সামর্থ্য নিয়ে রাজ দরবারের অনেক সদস্যই একমত হতে পারছেন না।

৩৩ বছরের যুবরাজ দায়িত্ব নিয়ে সৌদি আরবে বেশ কিছু সামাজিক-অর্থনৈতিক সংস্কার শুরু করেছেন। এরমধ্যে রয়েছে নারীদের গাড়ি চালনায় নিষেধাজ্ঞা প্রত্যাহার ও রক্ষণশীল সৌদি আরবে সিনেমা হল চালু করা। একই সঙ্গে রাজ পরিবারের সিনিয়র সদস্যদের কোনঠাসা করে দেশটির নিরাপত্তা ও গোয়েন্দা সংস্থায় নিজের একচেটিয়া নিয়ন্ত্রণ নিয়েছেন। রাজপরিবারের একাধিক সদস্য, শীর্ষ ব্যবসায়ী, সাবেক মন্ত্রী, ধর্মীয় নেতাদের আটক করেছেন এবং সৌদি আরবকে ইয়েমেনে ব্যয়বহুল যুদ্ধে জড়িয়েছেন।

চতুর্থ সূত্রটি জানায়, যুবরাজ প্রিয় ছেলে হলেও নিজেকে ও রাজপরিবারকে রক্ষার জন্য বাদশাহর নিজের বিস্তৃত মত রয়েছে। শেষ পর্যন্ত সংকট সবাইকে ছুঁয়ে যাবে।

সৌদি রাজ দরবারের সূত্রগুলো জানায়, খাশোগির নিখোঁজের ঘটনায় ভূমিকার কথা বারবার অস্বীকার করলেও যুক্তরাষ্ট্রের তীব্র প্রতিক্রিয়া বাদশাহর হস্তক্ষেপে অবদান রেখেছে। একটি সূত্র জানায়, যখন পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায় এবং যুক্তরাষ্ট্রে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয় তখন যুবরাজ বাদশাহকে জানান যে, একটা সমস্যা হয়েছে এবং তাদের সেটা মোকাবিলা করতে হবে।

সূত্রগুলো আরও জানায়, শুরুতে যুবরাজ ও তার উপদেষ্টারা মনে করেছিলেন সংকট কেটে যাবে। কিন্তু তাদের হিসাবে ভুল ছিল।

বাদশাহর হস্তক্ষেপের আগে সৌদি কর্মকর্তারা বেপরোয়া অবস্থান নিয়ে কথা বলছিলেন। যুক্তরাষ্ট্রসহ অন্যদেশ নিষেধাজ্ঞা আরোপ করলেও তেল উত্তোলন বন্ধ করে বিশ্ববাজারে দাম বৃদ্ধির হুমকি দিয়ে যাচ্ছিলেন সৌদি কর্মকর্তারা। সোমবার রাজ পরিবারের ঘনিষ্ঠ এক ব্যবসায়ী বলেন, ‘ সম্ভাব্য নিষেধাজ্ঞার বিপরীতে প্রতিক্রিয়া ও হুমকি এখনও যুবরাজের পক্ষ থেকে আসছে। বাদশাহ এখন ব্যক্তিগতভাবে ফাইলটি দেখছেন এবং স্বর সম্পূর্ণ ভিন্ন’। বিগত কয়েক দিনে বাদশাহ সরাসরি এরদোয়ান এবং ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন। মঙ্গলবার রিয়াদে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌদি বাদশাহ এবং যুবরাজ দুজনই সাক্ষাৎ করেছেন।

৮২ বছর বয়সী বাদশাহ আল সৌদ রাজবংশের অভ্যন্তরীন কাঠামোতে গত কয়েত দশক ধরে প্রভাব রেখে চলেছেন। চার দশক ধরে রিয়াদের গভর্নর হিসেবে দায়িত্ব পালনের সময় সীমা অতিক্রম করা রাজপুত্রদের শিক্ষা দিয়ে রাজপরিবারের সুনাম কুড়িয়েছেন তিনি। তবে এই সংকটে তিনি তার সেই ভূমিকা ফিরিয়ে আনবেন কিনা সেবিষয়ে নিশ্চিত নয় রয়টার্সের সূত্রগুলো।

রয়টার্সকে আরেকটি সূত্র বলেন, ‘বাদশাহ কৃত্রিম বুদবুদের মধ্যে বাস করছেন।’ যদিও দেরিতে হলেও যুবরাজের হাতে অবারিত ক্ষমতা ছেড়ে দেওয়ার বিষয়ে তাকে সতর্ক করেছেন উপদেষ্টারা। ওই সূত্রটি বলেন, ‘তার চারপাশের ব্যক্তিরা এখন যা ঘটছে সে বিষয়ে জেগে ওঠতে বলতে শুরু করেছেন’।

 

/জেজে/এএ/
সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
স্থায়ী সংঘাতে পরিণত হচ্ছে ইরান-ইসরায়েল উত্তেজনা: তুরস্ক
সর্বশেষ খবর
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া