X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বুধের উদ্দেশে স্যাটেলাইটবাহী রকেটের যাত্রা, সময় লাগবে ৭ বছর

বিদেশ ডেস্ক
২১ অক্টোবর ২০১৮, ১৮:৫১আপডেট : ২২ অক্টোবর ২০১৮, ০০:৩৫
image

সূর্যের সবচেয়ে কাছে থাকা গ্রহ বুধের উদ্দেশে ইউরোপ ও জাপানের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান যৌথভাবে রকেট পাঠিয়েছে। এতে যুক্ত রয়েছে দুই প্রতিষ্ঠানের দুইটি স্যাটেলাইট। গত শুক্রবার (১৯ অক্টোবর) দক্ষিণ আমেরিকার আরিয়েন উৎক্ষেপণকেন্দ্র থেকে যাত্রা শুরু করেছে স্যাটেলাইটবাহী রকেটটি। বুধ গ্রহে পৌঁছাতে এর সময় লাগবে প্রায় সাত বছর। স্যাটেলাইটসহ মহাকাশযানটি পাঠাতে খরচ হয়েছে ৩০০ কোটি ডলার। বিজ্ঞানীরা মনে করেন, বুধ গ্রহের গঠন ও প্রকৃতির ব্যাখ্যা করতে না পারলে পৃথিবীর গঠন সম্পর্কিত ধারণা অপূর্ণ থেকে যাবে। তাছাড়া বুধ গ্রহ সম্পর্কে এখন পর্যন্ত যেসব তথ্য পাওয়া গেছে এই অভিযান থেকে সেসবের বিষয়ে আরও বিস্তারিত তথ্য জানা যাবে। বিবিসি লিখেছে, সূর্যের সবচেয়ে কাছের গ্রহ হলেও বুধে জমা রয়েছে বরফ। বুধের উদ্দেশে স্যাটেলাইটবাহী রকেটের যাত্রা, সময় লাগবে ৭ বছর

বুধ গ্রহের বিষয়ে আরও তথ্য সংগ্রহের উদ্দেশে গ্রহণ করা এই যৌথ প্রকল্পের নাম বেপিকলম্বো। ইউরোপের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ইএসএ ও জাপানের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান জাক্সা যৌথভাবে বুধ গ্রহের তথ্য সংগ্রহের জন্য এই অভিযান পরিচালনা করছে। মাহাকাশযানের সফল উৎক্ষেপণ হয়েছে স্থানীয় সময় রাত ১০টা ৪৫ মিনিটে। এর মিশন কন্ট্রোল রয়েছে জার্মানির ডার্মসটাডে।

বেপিকলম্বোর সঙ্গে যুক্ত যুক্তরাজ্যের ওপেন ইউনিভার্সিটির অধ্যাপক ডেভ রোথেরি মন্তব্য করেছেন, ‘সৌরজগৎ তৈরি হওয়ার বিষয়ে আমাদের যেসব তত্ত্ব রয়েছে সেসবের সঙ্গে বুধ গ্রহের বিষয়ে পাওয়া তথ্য মেলে না। আমরা আমাদের পৃথিবীকে ঠিক মতো বুঝতে পারব না যদি আমরা বুধ গ্রহের গঠনকে ভালোভাবে বুঝতে না পারি।’ যুক্তরাষ্ট্র ১৯৭০ সালেই বুধের তথ্য সংগ্রহের জন্য অভিযান সম্পন্ন করেছে মেরিনার ১০ মিশনের মাধ্যমে। তাছাড়া গত দশকে তাদের ম্যাসেঞ্জার অরবিটার মহাকাশযানটিও বুধ গ্রহের তথ্য সংগ্রহে সফল অভিযান সম্পন্ন করে। ওই অভিযান থেকে চমৎকৃত হওয়ার মতো যে তথ্য পাওয়া গেছে, তা হলো সূর্যের এতো কাছে অবস্থিত হলেও বুধ গ্রহে বরফ রয়েছে। বুধের একটা অংশ সব সময় সূর্যের উল্টো দিকে থাকে। ফলে সেখানে সূর্যের আলো পৌঁছায় না। বরফ সেই দিকে। যে পাশ সূর্যের দিকে মুখ করে থাকে সেদিকের সর্বোচ্চ তাপমাত্রা ৪০০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে।

ইএসএ ও জাক্সার স্যাটেলাইট দুইটি ম্যাসেঞ্জারের অনুসন্ধানে পাওয়া তথ্যের ভিত্তিতে তাদের অনুসন্ধান এগিয়ে নিয়ে যাবে। এই স্যাটেলাইট দুইটির একটি হচ্ছে ইউরোপের ‘মার্কারি প্ল্যানেটারি অরবিটার’ (এমপিও) এবং জাপানের ‘মার্কারি ম্যাগনেটোস্ফেরিক অরবিটার’ (এমএমও)। এরা ভিন্ন ভিন্ন দায়িত্ব পালন করবে। এমপিও বুধ গ্রহের ভূমিরূপ নিয়ে কাজ করবে। অন্যদিকে এমএমওর দায়িত্ব হবে বুধ গ্রহের চৌম্বকক্ষেত্র ও সোলার উইন্ডের তথ্য সংগ্রহ করা।

বিজ্ঞানীরা যেসব প্রশ্নের উত্তর খুঁজে পেতে আগ্রহী তার একটি বুধ গ্রহের আদি অবস্থান সংক্রান্ত। বিজ্ঞানীরা মনে করেন, বুধ গ্রহ এখন যেখানে রয়েছে আদিতে সেখানে ছিল না। বরং এর শুরু সূর্যের চেয়ে দূরে কোথাও। পরে কোনও কিছুর সঙ্গে ধাক্কা খেয়ে গ্রহটি সূর্যের এত কাছে চলে গিয়েছে। বুধ গ্রহে সালফার ও পটাসিয়ামের আকর রয়েছে প্রচুর পরিমাণে। তাছাড়া এমন সব পাহাড় রয়েছে যেগুলো কয়েক কিলোমিটার উঁচু।

কিন্তু সাত বছর লাগবে কেন পৌঁছাতে? বিজ্ঞানীরা জানিয়েছেন, সরাসরি বুধের দিকে যেতে খুব কম সময়ই লাগার কথা। কিন্তু পূর্ণ গতিতে সূর্যের এত কাছে গেলে সূর্যের আকর্ষণ বলের কারণে মহাকাশযানটির পক্ষে আর বুধ গ্রহে থামার শক্তি থাকবে না। তাই খুব সতর্কতার সঙ্গে বেপিকলম্বোর পথ নির্বাচন করা হয়েছে। এটি পৃথিবী থেকে যাত্রা শুরু করে শুক্র ও বুধের পাশ দিয়ে এমন ভাবে যাবে যাতে এদের আকর্ষণ বলকে ব্যবহার করে গতি নিয়ন্ত্রিত রাখা যায়।

বুধ গ্রহ সূর্যের খুব কাছে অবস্থিত হওয়ায় ওই এলাকায় তাপমাত্রা প্রচণ্ড বেশি। প্রায় ৪০০ ডিগ্রি সেলিয়াসের চেয়েও বেশি তাপমাত্রা থেকে স্যাটেলাইট দুইটিকে সুরক্ষা দিতে এগুলোকে টাইটেনিয়াম ও সিরামিকে মুড়িয়ে দেওয়া হয়েছে। মহাকাশযানে যে ইঞ্জিনটি ব্যবহৃত হচ্ছে তা বানিয়েছে এয়ারবাস। বেপিকলম্বোর মোট খরচ ১৬৫ কোটি ডলার। আর আর স্যাটেলাইট দুইটির সঙ্গে যুক্ত গবেষণার যন্ত্রপাতিগুলোর জন্য খরচ হয়েছে প্রায় এর সম পরিমাণ অর্থ। ফলে মোট খরচ গিয়ে ঠেকেছে ৩০০ কোটি ডলারে। বেপিকলম্বো

/এএমএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
ডাগআউট থেকে রিভিউ নিতে বলায় ডেভিড, পোলার্ডের শাস্তি
ডাগআউট থেকে রিভিউ নিতে বলায় ডেভিড, পোলার্ডের শাস্তি
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল