X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

আবারও সৌদিবিরোধী পদক্ষেপ না নেওয়ার ইঙ্গিত ট্রাম্পের

বিদেশ ডেস্ক
২৩ অক্টোবর ২০১৮, ০৯:৫৭আপডেট : ২৩ অক্টোবর ২০১৮, ১২:৫৯

দেশের অভ্যন্তরে নিজ দল রিপাবলিকান পার্টি আর বিরোধী ডেমোক্র্যাট শিবির ক্রমেই সমালোচনা জোরদার করছে যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদি আরবের দ্বিপাক্ষিক সম্পর্কের প্রশ্নে। ইউরোপীয় দেশগুলোও স্পষ্ট অবস্থান নিয়েছে সৌদি আরবের বিরুদ্ধে। তা সত্ত্বেও ডোনাল্ড ট্রাম্প তার পূর্ববর্তী অবস্থানে অনড়। সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে প্রতিরক্ষা বাণিজ্যের ক্ষেত্রে সৌদি আরবের ওপর নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন তিনি। মার্কিন সংবাদমাধ্যম ইউএসএ টুডে’কে দেওয়া এক সাক্ষাৎকারে এই হত্যাকাণ্ডকে ‘বোকামি আর নির্বুদ্ধিতা’ বলে অভিহিত করেছেন ট্রাম্প। তবে সৌদি আরবের সুরে সুর মিলিয়ে দাবি করেছেন, পরিকল্পনাটি ভুল পথে পরিচালিত হয়েছে। এ ঘটনায় সৌদি যুবরাজের সর্ম্পৃক্ততার প্রশ্নে জিজ্ঞাসা করা হলে এড়িয়ে গেছেন তিনি।

 

 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প   

সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর মধ্যপ্রাচ্যে দীর্ঘদিনের ঘনিষ্ঠতম কৌশলগত মিত্র সৌদি আরবকে নিয়ে বিপাকেই আছেন ট্রাম্প। সৌদি আরবের ওপর নির্ভর করেই মধ্যপ্রাচ্যে ফিলিস্তিনবিরোধী ‘শতাব্দীর চুক্তি’ বাস্তবায়নের আশাও করছেন তিনি। তবে খাশোগি হত্যাকাণ্ডের পর সেই ঘনিষ্ঠ মিত্রের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য ট্রাম্পের ওপর চাপ বাড়ছে। প্রধান মিত্রদেশগুলোর পাশাপাশি দেশের আইনপ্রণেতারাও সৌদি আরবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপসহ প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে। তাই খাশোগি ইস্যুতে প্রথম থেকেই সৌদি আরবকে সমর্থন করে গেলেও চাপের মুখে এখন প্রকাশ্যে আর সমর্থন জানাতে পারছেন না ট্রাম্প।

সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, তিনি টেলিফোনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে কথা বলেছেন। সেখানে আসলে কী হয়েছিল আগামী দুই-এক দিনের মধ্যে তারা বিস্তারিত জানা যাবে। সৌদি যুবরাজ খাশোগি হত্যায় জড়িত থাকার কথা অস্বীকার করেছেন জানিয়ে ট্রাম্প বলেন, ‘‘তিনি বলেছেন, ‘তিনি বা বাদশাহ এর সঙ্গে জড়িত নন’।’’ তবে যুবরাজের এই উত্তর বিশ্বাস করেন কিনা তার জবাব দেননি ট্রাম্প।

খাশোগি হত্যাকাণ্ডে সৌদি নেতৃত্বের জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে কী হবে জানতে চাইলে ট্রাম্প বলেন, ‘আমি খুবই দুঃখ পাবো। তখন আমরা বিষয়টি দেখবো।’

শুক্রবার হত্যাকাণ্ড নিয়ে সরবরাহকৃত সৌদি ব্যাখ্যাকে ‘গ্রহণযোগ্য’ দাবি করলেও শনিবার ইউরোপীয় নেতাদের সঙ্গে শামিল হয়ে ট্রাম্প বলেন, ব্যাখ্যাই যথেষ্ট নয়। সত্য উন্মোচনের আগ পর্যন্ত তিনি সন্তুষ্ট নন। তবে শেষ পর্যন্তও সৌদি আরবকে রক্ষার চেষ্টা করে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট। শনিবার সত্য উন্মোচনের দাবি জানানোর পাশাপাশি এটাও দাবি করেছেন যে, এই ঘটনার সঙ্গে সৌদি যুবরাজ মুহম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতা নাও থাকতে পারে। এছাড়া রিয়াদের সঙ্গে করা প্রতিরক্ষা বাণিজ্যের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনাও নাকচ করেন তিনি। শনিবার তিনি সাংবাদিকদের বলেন, ‘ নিষেধাজ্ঞা একটা পথ বটে, তবে অস্ত্র চুক্তি স্থগিত করলে তা তাদের চেয়ে আমাদের জন্য বেশি ক্ষতির কারণ হতে পারে।’  

সোমবার ইউএসএ টুডে’কে দেওয়া সাক্ষাৎকারেও ট্রাম্প ইঙ্গিত দেন যে, এই হত্যাকাণ্ডের কারণে সৌদি আরবের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা বিষয়ে তিনি বিরোধিতা করবেন। তার পরিবর্তে আরও ‘অনেক কার্যকর শাস্তি’ আছে বলে দাবি করেন ট্রাম্প। সূত্র: ইউএসএ টুডে, আল জাজিরা।

/আরএ/বিএ/
সম্পর্কিত
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
দুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টিদুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন