X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মারাত্মক রূপ নিচ্ছে শ্রীলঙ্কার রাজনৈতিক সংকট

বিদেশ ডেস্ক
২৯ অক্টোবর ২০১৮, ১৭:৫০আপডেট : ২৯ অক্টোবর ২০১৮, ২০:০৩

প্রধানমন্ত্রীকে বরখাস্ত করে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ ও পার্লামেন্ট স্থগিত করার ঘটনায় শ্রীলঙ্কায় শুরু হওয়া রাজনৈতিক সংকট দিন দিন প্রাণঘাতী হয়ে উঠছে। বরখাস্তকৃত মন্ত্রিসভার এক সদস্যের দেহরক্ষীর গুলিতে একজন নিহত ও দুইজন আহত হন। আর কোনও পক্ষই ছাড় না দেওয়ায় দ্বীপরাষ্ট্রটির রাজনৈতিক সংকট আরও সহিংস হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আইন শৃঙ্খলা রক্ষায় শ্রীলঙ্কার রাস্তায় নিরাপত্তা বাহিনী শুক্রবার প্রেসিডেন্ট সিরিসেনা শ্রীলঙ্কার ক্ষমতাসীন জোট থেকে ইউনাইটেড পিপল’স ফ্রিডম অ্যালায়েন্সকে সরিয়ে নিলে সংকটের সূচনা হয়। ক্ষমতাসীন জোটের নেতৃত্বে ছিলেন বহিষ্কৃত প্রধানমন্ত্রী রানিলে বিক্রমাসিংহে। ওই দিনই সিরিসেনা চারবারের প্রধানমন্ত্রী রানিলে ও মন্ত্রিসভাকে বরখাস্ত করে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে দায়িত্ব দেন। রানিলের মন্ত্রিসভার সদস্যরা এই ঘটনাকে অগণতান্ত্রিক ক্যু বলে আখ্যায়িত করেছেন।

সিরিসেনা বলেছেন, তাকে হত্যার একটি ষড়যন্ত্র ও অর্থনৈতিক বিপর্যয়ের কারণেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে। অন্যদিকে বরখাস্তকৃত প্রধানমন্ত্রী রানিলে বিক্রমাসিংহে এখনও নিজেকে বৈধ প্রধানমন্ত্রী হিসেবে দাবি করেছেন।

নতুন নিয়োগপ্রাপ্ত প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ২০০৫ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত শ্রীলঙ্কার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। রবিবার রাতে এক বিবৃতিতে তিনি সবার কাছে ‘ঘৃণার রাজনীতি পরিহার ও একটি অন্তর্বর্তী সরকার গঠনের’ প্রতিশ্রুতি দেন। অন্তর্বর্তী সরকার সব নাগরিকের মানবাধিকার রক্ষা করবে ও বিচার বিভাগের স্বাধীনতার সুরক্ষা দেওয়ার মাধ্যমে দেশে আইনশৃঙ্খলা ফিরিয়ে আনবে বলেও অঙ্গীকার করেন রাজাপাকসে। তিনি নিজের নতুন সরকারকে সমর্থন দেওয়ার জন্য আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানান।

দীর্ঘ সময় প্রতিবেশী ভারতের প্রভাবের মধ্যে থাকা শ্রীলঙ্কায় এমন অচলাবস্থার একটি গুরুত্বপূর্ণ ভূ-রাজনৈতিক প্রভাব রয়েছে। রাজাপাকসে প্রেসিডেন্ট থাকাকালীন বড় ধরনের অবকাঠামো খাতে ব্যয় করতে গিয়ে দেশটি চীনের কাছ থেকে বিশাল অংকের ঋণ নেয়। এই সংকটে ভারত, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রসহ শ্রীলঙ্কার বেশিরভাগ মিত্র দেশই দেশের সংবিধান মেনে চলার জন্য সিরিসেনাকে আহ্বান জানিয়েছেন। কিন্তু চীন নতুন প্রধানমন্ত্রী হওয়ায় তার দীর্ঘদিনের মিত্র রাজাপাকসেকে অভিনন্দন জানিয়েছে। তাই বিক্রমাসিংহের সমর্থকরা অভিযোগ করেছেন, দেশটিতে সরকার পরিবর্তনের এই চেষ্টার পেছনে চীনের হাত রয়েছে। তবে চীনা কর্তৃপক্ষ শ্রীলঙ্কার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ অস্বীকার করেছেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সবপক্ষকে সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে সিরিসেনাকে অবিলম্বে পার্লামেন্ট চালু করার মাধ্যমে গণতান্ত্রিকভাবে নির্বাচিত জনপ্রতিনিধিদের তাদের দায়িত্ব পালন করতে দেওয়ার আহ্বান জানান। মার্কিন বিবৃতিতে বলা হয়, জনপ্রতিনিধিরাই ঠিক করবে কারা সরকার চালাবে।

শনিবার রাজাপাকসের পক্ষে সমর্থন বাড়াতে ১৬ নভেম্বর পর্যন্ত পার্লামেন্ট স্থগিত রাখার ঘোষণা দেন প্রেসিডেন্ট সিরিসেনা। বিক্রমাসিংহের মন্ত্রিসভার সদস্যদের নিজেদের কার্যালয়ে প্রবেশ ঠেকানোর ঘোষণা দেয় রাজাপাকসের সমর্থিত রাজনৈতিক দল সংশ্লিষ্ট ট্রেড ইউনিয়ন। ওই ঘোষণার পর গুরুত্বপূর্ণ সরকারি প্রতিষ্ঠানের নিরাপত্তা বাড়ানো হয়। এসব সত্ত্বেও রবিবার এই গোলাগুলির ঘটনা ঘটলো।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, রবিবার কলম্বোয় বরখাস্তকৃত মন্ত্রিসভার জ্বালানিমন্ত্রী অর্জুনা রানাতুঙ্গা রাষ্ট্রায়ত্ত সাইলন পেট্রোলিয়াম করপোরেশনে নিজের কার্যালয়ে প্রবেশের চেষ্টা করলে তাকে বাধা দেয় রাজাপাকসের সমর্থকরা। ওই সময় তাদের লক্ষ্য করে পাঁচ রাউন্ড গুলি ছোড়েন রানাতুঙ্গার এক দেহরক্ষী। এতে একজন নিহত ও দুইজন আহত হন।

পুলিশ জানিয়েছে, ঘটনার পর ওই দেহরক্ষীকে আটক করা হয়েছে। মন্ত্রী রানাতুঙ্গা নিরাপদ থাকলেও ওই দেহরক্ষীর উদ্দেশ্য তাৎক্ষণিকভাবে পরিষ্কার হওয়া যায়নি।

/আরএ/এমওএফ/
সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা