X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

আমাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিতে চাইছে ইকুয়েডর: অ্যাসাঞ্জ

বিদেশ ডেস্ক
৩০ অক্টোবর ২০১৮, ১৪:৪৮আপডেট : ৩০ অক্টোবর ২০১৮, ১৪:৫৪
image

উইকিলিকস-এর প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ অভিযোগ করেছেন, ইকুয়েডর লন্ডন দূতাবাসে তার ‘রাজনৈতিক আশ্রয়’র অবসান ঘটাতে চাইছে। তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ার পাঁয়তারা করা হচ্ছে বলেও অভিযোগ তুলেছেন তিনি। ইকুয়েডর তাদের লন্ডন দূতাবাসে থাকার ক্ষেত্রে সম্প্রতি নতুন করে কিছু বিধিবিধান জারি করেছে। আরোপিত সেই নতুন বিধির বিরুদ্ধে করা মামলার শুনানিতে অংশ নিয়ে এসব অভিযোগ করেছেন অ্যাসাঞ্জ।

জুলিয়ান অ্যাসাঞ্জ
চলতি মাসের শুরুর দিকে লন্ডনস্থ দূতাবাসে থাকার ক্ষেত্রে অ্যাসাঞ্জকে বেশ কিছু নতুন নিয়ম বেঁধে দেয় ইকুযেডর। এর মধ্যে রয়েছে: ইন্টারনেট ব্যবহারের জন্য অর্থ পরিশোধ করা, নিজের পোষা বিড়ালের যত্ন নেওয়া, বাথরুশ পরিষ্কার রাখা ও নিজের খাবার ও লন্ড্রির জন্য বিল পরিশোধ করা। এ মাসের শুরুতেই উইকিলিকসের আইনজীবী বালতাসার গার্জন ইকুয়েডরের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে শুরু করেন। সোমবার (২৯ অক্টোবর) টেলিকনফারেন্সের মাধ্যমে কুইটোতে অনুষ্ঠিত শুনানিতে অংশ নেন অ্যাসাঞ্জ। তিনি আদালতে যুক্তি দেখান, ইকুয়েডর যে শর্ত দিয়েছে তা তার ‘মৌলিক অধিকার ও স্বাধীনতা’কে লঙ্ঘন করে। একে দূতাবাস থেকে তাকে বের করে দেওয়ার প্রচেষ্টা হিসেবে অভিহিত করেন তিনি। শুনানি চলাকালে অ্যাসাঞ্জ অভিযোগ করেন, নতুন করে আরোপ করা বিধিমালা তাকে দূতাবাস থেকে তাড়ানোর পায়তারার সামিল।

জুনে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর থেকে জানা যায়, ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মরেনো অ্যাসাঞ্জের রাজনৈতিক আশ্রয়ের সুরক্ষার অবসান ঘটাতে যুক্তরাজ্যের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছানোর চেষ্টা করছেন। তবে এখনও সেরকম কোনও খবর জানা যায়নি। অক্টোবরের প্রথম সপ্তাহে সংবাদমাধ্যম ইউনিভার্সোকে ইকুয়েডরের পররাষ্ট্রমন্ত্রী জোস ভ্যালেন্সিয়া অ্যামোরেস বলেন, ‘একজন রাজনৈতিক আশ্রয়প্রার্থী হিসেবে অ্যাসাঞ্জের স্ট্যাটাস বলবৎ রয়েছে।’ তিনি সে সময় জানান, অ্যাসাঞ্জের ইস্যুটি তার আইনজীবীর সঙ্গে ব্রিটিশ কর্তৃপক্ষের প্রত্যক্ষ সাক্ষাৎকারের মধ্য দিয়ে নিষ্পত্তি করা হবে। তবে শুনানিতে অংশ নিয়ে অ্যাসাঞ্জও অভিযোগ করেছেন, প্রেসিডেন্ট লেনিন মোরেনো ইতোমধ্যেই তার রাজনৈতিক আশ্রয়ের অবসান ঘটানোর সিদ্ধান্ত নিয়েছেন, কেবল আনুষ্ঠানিক নির্দেশ দেননি।

বিশ্বজুড়ে ক্ষমতা উন্মোচনকারী বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকস এর এডিটর-ইন-চিফ জুলিয়ান অ্যাসাঞ্জ রাজনৈতিক আশ্রয় নিয়ে ২০১২ সাল থেকে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে বাস করছেন। সুইডেনে দুই নারীকে যৌন নিপীড়নের অভিযোগ উঠার পর ওই বছরের জুন থেকে সেখানে আছেন অ্যাসাঞ্জ। তবে ধর্ষণের অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন তিনি। অ্যাসাঞ্জের আশঙ্কা, তিনি সুইডেনে গেলে সুইডিশ সরকার তাকে গ্রেফতার করে যুক্তরাষ্ট্র সরকারের কাছে প্রত্যর্পণ করবে। আর যুক্তরাষ্ট্র সরকার তাকে গুপ্তচরবৃত্তির অভিযোগে বিচারের নামে মৃত্যুদণ্ড দেবে। ইকুয়েডর দূতাবাস থেকে বের হলে সুইডেন বা যুক্তরাষ্ট্র সরকারের কাছে প্রত্যর্পণ না করার নিশ্চয়তা চান অ্যাসাঞ্জ। গত বছর সুইডিশ প্রসিকিউটররা ওই অভিযোগের তদন্ত বন্ধ করে দেন। তবে জামিনের শর্ত ভঙ্গ করায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি রয়েছে। উইকিলিকসের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে মার্কিন কতৃপক্ষও অ্যসাঞ্জকে বের করে দিতে চাপ দিচ্ছেন। এর আগে গত মার্চে ইকুয়েডরের লন্ডন দূতাবাসে অ্যাসাঞ্জের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছিল। অ্যাসাঞ্জ অন্য দেশের ব্যাপারে হস্তক্ষেপ করছেন দাবি করে এ ব্যবস্থা নেওয়া হয়। পরে অবশ্য আংশিকভাবে অ্যাসাঞ্জকে ইন্টারনেট সংযোগ দেওয়া হয়।

/এফইউ/বিএ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে আপিল করতে পারবেন অ্যাসাঞ্জ
ফিলিস্তিনকে স্বীকৃতি: ৪ ইউরোপীয় দেশকে সতর্ক করলো ইসরায়েল
হাঙ্গেরিতে রেস কারের ধাক্কায় নিহত ৪
সর্বশেষ খবর
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের অবশ্যই জেতা উচিত: সাকিব
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা হিজবুল্লাহর
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’