X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘সৌদি কনস্যুলেটে ঢোকামাত্রই খাশোগিকে হত্যা করা হয়’

বিদেশ ডেস্ক
০১ নভেম্বর ২০১৮, ০৮:৫৭আপডেট : ০১ নভেম্বর ২০১৮, ১৪:০২
image

ইস্তানবুলের সৌদি কনস্যুলেট ভবনে ঢোকামাত্রই সাংবাদিক জামাল খাশোগিকে শ্বাসরোধে হত্যা করা হয়। হত্যাকাণ্ডের পর তার মরদেহ টুকরো টুকরো করা হয়। পূর্বপরিকল্পিতভাবেই এ কাজ করা হয়েছে। বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ইস্তানবুলের প্রধান প্রসিকিউটরের কার্যালয়। বহুল আলোচিত ওই নৃশংস হত্যাকাণ্ডের পর তুরস্কের পক্ষ থেকে এটিই প্রথম কোনও সরকারি বিবৃতি।

জামাল খাশোগি

ইতোপূর্বে ইস্তানবুল সফর করা সৌদি আরবের সরকারি কৌঁসুলি সৌদ আল-মজেবও এ হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত বলে স্বীকার করেন। তবে হত্যার নির্দেশদাতা হিসেবে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নাম সামনে এলেও বরাবরই তা অস্বীকার করে আসছে রিয়াদ।

এদিকে খাশোগি হত্যার ঘটনায় সুষ্ঠু তদন্ত নিশ্চিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সহায়তা চেয়েছেন খাশোগির বাগদত্তা হাতিস চেঙ্গিস। এজন্য ট্রাম্পকে আন্তর্জাতিক রাজনীতি ও কূটনীতির ঊর্ধ্বে ওঠার আহ্বান জানিয়েছেন তিনি। মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্পের প্রতি এমন অনুরোধ জানান হাতিস চেঙ্গিস।

সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর মধ্যপ্রাচ্যে দীর্ঘদিনের ঘনিষ্ঠতম কৌশলগত মিত্র সৌদি আরবকে নিয়ে বিপাকেই আছেন ট্রাম্প। সৌদি আরবের ওপর নির্ভর করেই মধ্যপ্রাচ্যে ফিলিস্তিনবিরোধী ‘শতাব্দীর চুক্তি’ বাস্তবায়নের আশাও করছেন তিনি। তবে খাশোগি হত্যাকাণ্ডের পর সেই ঘনিষ্ঠ মিত্রের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য ট্রাম্পের ওপর চাপ বাড়ছে। প্রধান মিত্র দেশগুলোর পাশাপাশি দেশের আইনপ্রণেতারাও সৌদি আরবের বিরুদ্ধে প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে। তাই খাশোগি ইস্যুতে প্রথম থেকেই সৌদি আরবকে নীরবে সমর্থন করে গেলেও চাপের মুখে এখন প্রকাশ্যে আর সমর্থন জানাতে পারছেন না ট্রাম্প।

এবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্পকে উদ্দেশ করে হাতিস বলেন, ‘মার্কিন প্রেসিডেন্টকে মানবিক দৃষ্টিকোণ থেকে এ ঘটনার দিকে মনোযোগী হতে হবে এবং একে আন্তর্জাতিক ট্র্যাজেডি বিবেচনা করতে হবে। আন্তর্জাতিক রাজনীতি ও কূটনীতির ঊর্ধ্বে উঠে বিষয়টিকে বিবেচনা করতে হবে।’

শেষ পর্যন্ত রাজনীতির দাপটে সত্যের মৃত্যু হবে- এমন কোনও শঙ্কা করছেন কিনা; এবিসি নিউজের এমন প্রশ্নের জবাবে হ্যাঁ সূচক জবাব দেন হাতিস।

এর আগে সোমবার (২৯ অক্টোবর) খাশোগির জন্য আয়োজিত এক শোকসভায় দেওয়া বক্তব্যেও ট্রাম্পের পদক্ষেপের সমালোচনা করেছিলেন হাতিস। তিনি বলেন, ‘সারা বিশ্বের মানুষ আমার সঙ্গে একাত্মতা প্রকাশ করায় আমি কৃতজ্ঞ। তবে আমি অনেক দেশের, বিশেষ করে যুক্তরাষ্ট্রের নেতৃত্বের পদক্ষেপে অসন্তুষ্ট।’ তিনি আরও বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্পের সত্য উন্মোচন আর ন্যায়বিচার নিশ্চিত করা উচিত। আমার বাগদত্তার হত্যাকাণ্ড ধামাচাপা দেওয়ার সুযোগ করে দেওয়া তার উচিত হবে না। অর্থ যাতে আমাদের বিবেককে কলঙ্কিত করতে না পারে আর মূল্যবোধের সঙ্গে যেন আপস করতে না হয়।’

উল্লেখ্য, ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কনস্যুলেট ভবনে প্রবেশের পর নিখোঁজ হন সৌদি অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগি। ১৯ অক্টোবর মধ্যরাতে প্রথমবারের মতো সাংবাদিক জামাল খাশোগি নিহত হওয়ার কথা স্বীকার করে সৌদি আরব। তবে তারা দাবি করে, সৌদি কর্মকর্তারা খাশোগিকে দেশে ফিরিয়ে আনতে গিয়েছিলেন। তাকে হত্যার কোনও উদ্দেশ্য ছিল না। আর হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতার অভিযোগ নাকচ করে দিয়েছে দেশটি। তবে সৌদি আরবের এমন দাবি মানছে না তুরস্কসহ আন্তর্জাতিক সম্প্রদায়। তদন্ত অব্যাহত রেখেছেন ইস্তানবুলের চিফ প্রসিকিউটর। সূত্র: আল জাজিরা, এবিসি নিউজ।

/এমপি/এমওএফ/
সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ওলামা দলের আংশিক কমিটি দিয়েছে বিএনপি
ওলামা দলের আংশিক কমিটি দিয়েছে বিএনপি
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী