X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সৌদি সরকারের নির্দেশেই খাশোগি হত্যা: এরদোয়ান

বিদেশ ডেস্ক
০৩ নভেম্বর ২০১৮, ০৮:৫২আপডেট : ০৩ নভেম্বর ২০১৮, ১৩:৫৭

সৌদি সরকারের নির্দেশেই সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। তার বিশ্বাস সৌদি রাজা সালমান বিন আবদুল আজিজ এমন নির্দেশ দেননি। তবে সরকারের একেবারে উচ্চ পর্যায়ের নির্দেশনা অনুসরণ করেই খাশোগিকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছেন তিনি। মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্টে লেখা এক মতামত-এ এসব কথা বলেন তুর্কি প্রেসিডেন্ট।  ওই রচনায় তিনি মন্তব্য করেছেন, হত্যার নেপথ্যে থাকা খলনায়কদের সামনে আনতে হবে।

সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে খুনের নির্দেশদাতা হিসেবে সামনে এসেছে দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নাম ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কনস্যুলেট ভবনে প্রবেশের পর নিখোঁজ হন সৌদি অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগি। ১৯ অক্টোবর মধ্যরাতে প্রথমবারের মতো সাংবাদিক জামাল খাশোগি নিহত হওয়ার কথা স্বীকার করে সৌদি আরব। তবে হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান কিংবা অন্য কোনও ঊর্ধ্বতন কর্মকর্তার সংশ্লিষ্টতার অভিযোগ নাকচ করে দিয়েছে দেশটি। তবে সৌদি আরবের এমন দাবি মানছে না তুরস্কসহ আন্তর্জাতিক সম্প্রদায়। তদন্ত অব্যাহত রেখেছেন ইস্তানবুলের চিফ প্রসিকিউটর। ওয়াশিংটন পোস্টে লেখা নিবন্ধে এরদোয়ান বলেন, আমাদের অবশ্যই খাশোগি হত্যাকাণ্ডের নেপথ্যে নায়কদের পরিচয় প্রকাশ করতে হবে।
এরদোয়ান ওয়াশিংটন পোস্টে লিখেছেন, 'হত্যাকাণ্ডে সংশ্লিষ্টতার ১৮জন সন্দেহভাজনকে সৌদি আরবে আটক করা হয়েছে, তাদের মধ্যে প্রকৃত অপরাধী কারা তা আমরা জানি। আমরা এও জানি যে, এই ব্যক্তিরা তুরস্কে এসেছিল নির্দেশ বাস্তবায়ন করতে: খাশোগিকে হত্যা করে দ্রুত তুরস্ক ছাড়ার নির্দেশ। আমরা জানি, একেবারে সরকারের উচ্চ পর্যায় থেকে এই নির্দেশ দেওয়া হয়েছিল।' সৌদি আরবকে তুরস্কের ঘনিষ্ঠ মিত্র আখ্যা দিয়ে এরদোয়ান বলেন, কোনভাবেই তিনি বিশ্বাস করেন না এ ঘটনায় বাদশাহ সালমান জড়িত। একে সৌদি আরবের রাষ্ট্রীয় নীতির প্রতিফলন মনে করছেন না তিনি।  তবে ঘটনায় সৌদি সরকারের উচ্চ পর্যায়ের সংশ্লিষ্টতার অভিযোগ তুলে তিনি বলেন, ন্যায়বিচারের পরিবর্তে খাশোগির পূর্বপরিকল্পিত হত্যাকাণ্ডকে ঢেকে রাখতে সৌদি কর্মকর্তাদের প্রচেষ্টায় আমরা হতবাক ও মর্মাহত।

এদিকে ইস্তানবুল কনস্যুলেটে খাশোগির দেহ টুকরো টুকরো করার পর তা এসিডে গলিয়ে দেওয়া হয়েছে বলে আশঙ্কা করছেন তুরস্কের একজন শীর্ষ কর্মকর্তা। তুর্কি প্রেসিডেন্টের উপদেষ্টা ইয়াসিন আখতায় বলেছেন এটাই ‘একমাত্র যৌক্তিক উপসংহার’। তুরস্কের দৈনিক সংবাদপত্র হুরিয়াতকে তিনি বলেন, যারা খাশোগিকে হত্যা করেছে তারা কোনও প্রমাণ না রাখতেই তার দেহ এসিডে গলিয়ে দিয়েছে। তুরস্কের কর্তৃপক্ষ খাশোগিকে হত্যার প্রমাণ থাকার দাবি করে আসলেও তার মরদেহ উদ্ধার করতে পারেনি। এমন প্রেক্ষাপটেই খাশোগির মরদেহ নিয়ে এমন আশঙ্কার কথা জানালেন তুর্কি প্রেসিডেন্টের উপদেষ্টা। আখতায় হুরিয়াতকে বলেন, খাশোগির দেহ টুকরো করার কারণ তাতে আরও সহজেই তা এসিডে গলিয়ে ফেলা গেছে। তিনি বলেন, এখন আমরা দেখতে পাচ্ছি তারা শুধু তার দেহকে টুকরোই করেনি বরং তা ভস্মীভূতও করেছে।

প্রথমে অস্বীকার করলেও ঘটনার প্রায় ১৭ দিন সৌদি আরব কর্তৃপক্ষ খাশোগিকে হত্যার কথা স্বীকার করে জানায়, ১৫ সদস্যের একটি দল তাকে জিজ্ঞাসাবাদের জন্য গিয়ে ভুলবশত হত্যা করে ফেলেছে। তবে তুর্কি কর্তৃপক্ষ দাবি করে আসছে, সৌদি যুবরাজের ঘনিষ্ঠ গোয়েন্দা কর্মকর্তা ও এক ফরেনসিক বিশেষজ্ঞের সমন্বয়ে গঠিত ওই দলটি খাশোগিকে হত্যার পরই বিশেষ বিমানে ইস্তানবুল ছেড়ে যায়। সৌদি সরকারের নির্দেশেই খাশোগি হত্যা: এরদোয়ান

তুর্কি কর্মকর্তা এমন একদিনে মরদেহ নিয়ে নতুন তথ্য দিলেন যেদিন খাশোগি ‘হত্যার নির্দেশদাতাকে বিচারের মুখোমুখি’ করার দাবি তুলেছেন তার বাগদত্তা হিতেস চেঙ্গিস। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান, মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টসহ পাঁচটি সংবাদপত্রে লেখা এক সম্পাদকীয়তে চেঙ্গিস এই দাবি তুলেছেন। একইদিনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান খাশোগিকে ‘বিপজ্জনক ইসলামপন্থী’ বলে উল্লেখ করেছেন বলে খবর বেরিয়েছে। খাশোগিকে হত্যার কথা স্বীকার করার আগেই হোয়াইট হাউসে ফোন করে যুবরাজ এ কথা বলেছিলেন বলে খবর বের হয়েছে। তবে সৌদি কর্তৃপক্ষ এই মন্তব্য করা বা হত্যাকাণ্ডে রাজপরিবারের কারও জড়িত থাকার কথা অস্বীকার করেছে। তাদের দাবি, সব ঘটনা উন্মোচনে প্রতিশ্রুতিবদ্ধ তারা।

ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, ২ অক্টোবর খাশোগিকে হত্যার পর গত ৯ অক্টোবর মার্কিন প্রেসিডেন্টের জামাই ও উপদেষ্টা জ্যারেড কুশনার এবং নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে ফোন করেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এসব ফোনে খাশোগিকে বহুজাতিক ইসলামপন্থী সংগঠন মুসলিম ব্রাদারহুডের সদস্য বলে দাবি করেন তিনি। সৌদি-মার্কিন সম্পর্ক অব্যাহত রাখারও আহ্বান জানান যুবরাজ। তবে ওই সংবাদপত্রটিকে দেওয়া এক বিবৃতিতে খাশোগির পরিবার তার মুসলিম ব্রাদারহুডের সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করেছেন। ওই বিবৃতিতে বলা হয়েছে, হত্যার শিকার হওয়া সাংবাদিক বিগত কয়েক বছর নিজেও বারবার এই অভিযোগ অস্বীকার করেছেন। বিবৃতিতে লেখা হয়েছে, ‘খাশোগি বিপজ্জনক ব্যক্তি হওয়ার কোনও সম্ভাবনা নেই। এই দাবি অবাস্তব’। সূত্র: আল জাজিরা, ওয়াশিংটন পোস্ট।

/এমপি/বিএ/
সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
স্থায়ী সংঘাতে পরিণত হচ্ছে ইরান-ইসরায়েল উত্তেজনা: তুরস্ক
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া