X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ব্যবসার অনুকূল পরিবেশে বিশ্বে ভারতের অবস্থান ৭৭

বিদেশ ডেস্ক
১২ নভেম্বর ২০১৮, ১৭:৫০আপডেট : ১২ নভেম্বর ২০১৮, ১৭:৫৬
image

সহজে ব্যবসা করার অনুকূল পরিবেশের সূচকে এবছর  ভারত ২৩ ধাপ ওপরে উঠে বিশ্বের ১৯০টি দেশের মধ্যে ৭৭তম স্থান  দখল করেছে। বিশ্বব্যাংকের তৈরি করা ওই সূচকে গত বছর ভারতের স্থান ছিল ১০০তম। ভারতের প্রশংসা করে বিশ্বব্যাংক বলেছে,গত চার বছরে দেশটি অর্থনৈতিক সংস্কার প্রক্রিয়াকে ধারাবাহিকভাবে এগিয়ে নিয়ে যাবার ফলেই এই সাফল্য অর্জন সম্ভব হয়েছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত এখন ‘সহজে ব্যবসা’র অনুকূল পরিবেশের নিরিখে প্রথম স্থান দখল করে নিয়েছে। ২০১৪ সালে ভারতের স্থান ছিল ষষ্ঠ।
প্রতীকী ছবি
ওয়াশিংটনে গত ৩১ অক্টোবর ‘ব্যবসার অনুকূল পরিবেশ-২০১৯’ সূচকটি প্রকাশ করে বিশ্ব ব্যাংক। ব্যবসা শুরুর পদ্ধতি বা প্রক্রিয়া কোন দেশে কতটা সহজ, তারই ভিত্তিতে মূলত এই তালিকা তৈরি হয়। প্রতিবেদন থেকে জানা গেছে, ব্যবসা ও স্বনির্ভর প্রকল্প গড়ে তোলার জন্য ১০টি আবশ্যিক শর্তের ছয়টিতেই ভারতের অগ্রগতি হয়েছে। ঋণ দান,নির্মাণ শিল্পের জন্য ছাড়পত্র, বিদ্যুৎ সংযোগ, কর প্রণালীর সরলীকরণ, ব্যবসা শুরু করার সময়সীমা ও আন্তর্জাতিক বাণিজ্য ক্ষেত্রে ভারত উল্লেখযোগ্য সংস্কার সাধন করেছে।

প্রতিবেদনে বলা হয়, আবাসন খাতে বড় ধরনের সংস্কার আনার মধ্য দিয়ে ‘নির্মাণ শিল্পের জন্য অনুমতিপত্র অর্জন’-এর ক্যাটাগরিতে চার বছরে ১৩২ ধাপ এগিয়েছে ভারত। এক্ষেত্রে ২০১৪ সালে ভারতের অবস্থান ছিল ১৮৪। এবছর এই অবস্থান ৫২। যে সংস্কারগুলোর কারণে ভারতে ব্যবসা সহজ হয়েছে, সেগুলো জেনে নেওয়া যাক:

দৃঢ়ভাবে ঝুঁকি ব্যবস্থাপনার (কোনও বস্তুর সম্ভাব্য ক্ষতির অর্থনৈতিক প্রভাব নিরূপণ করে সেই ক্ষতি কমানোর জন্য যথাযথ পদক্ষেপ নেওয়া) কারণে সশরীরে আমদানি চালান পরিদর্শনের হার কমে গেছে। এতে কাস্টমস ক্লিয়ারেন্স প্রক্রিয়ার উন্নতি হয়েছে।

‘নতুন ব্যবসা শুরু’র ক্ষেত্রে ১০ লাখ রুপি পুঁজিধারী কোম্পানিকে কোনও অন্তর্ভুক্তি ফি দিতে হয় না। সাধারণ একটি প্রক্রিয়া অনুসরণ করেই তারা অন্তর্ভুক্ত হতে পারে।

আরইউএন (কোম্পানির নাম সংরক্ষণের প্রক্রিয়া) পদ্ধতির মাধ্যমে সহজে কোনও একটি কোম্পানির নাম সংরক্ষণ করা যায়। এতে আর পাঁচ পৃষ্ঠার দীর্ঘ আবেদন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয় না। মাত্র তিনটি ক্ষেত্র পূরণ করলেই হয়ে যায়। এক্ষেত্রে ডিআইএন, ডিজিটাল সিগনেচার এমনকি পিএএন ডিটেইলস-এর প্রয়োজন হয় না।

নির্মাণ শিল্পে ছাড়পত্র অর্জনের ক্ষেত্রে উপস্থাপনের জন্য প্রয়োজনীয় প্রামাণিক দলিলের সংখ্যা কমিয়ে দেওয়ায় নোটারি এফিডেবিট জমা দিতে হয় না। এতে নির্মাণ শিল্পে ছাড়পত্র পাওয়ার ক্ষেত্রে সময় কম লাগছে।

এসপিআইসিই (সিমপ্লিফায়েড প্রফর্মা ফর ইনকরপোরেটিং কোম্পানি ইলেক্ট্রনিক্যালি) কোম্পানির করপোরেশনকরণ প্রক্রিয়াকে সহজ করেছে। এতে একটি সাধারণ আবেদন প্রক্রিয়ার মাধ্যমে কোম্পানির করপোরেশনকরণের পাশাপাশি বিনিয়োগকারীরা পিএএন, টিএএন ও ডিআইএন পেয়ে যান।

দিল্লি ও মুম্বাইয়ের দোকান মালিক ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোও সুবিধা পাচ্ছে। শপস অ্যান্ড এস্টাবলিশমেন্ট আইনের আওতায় কোনও ধরনের পরিদর্শন ছাড়াই নির্দিষ্ট সময়ের মধ্যে নিবন্ধন হয়ে যাচ্ছে।
‘অনলাইন সিঙ্গেল উইন্ডো ইন্টারফেস’ ব্যবস্থা প্রণয়নের মধ্য দিয়ে অভ্যন্তরীণ/বহির্বিভাগগুলোর মধ্যে সমন্বয় সম্ভব হয়েছে। এর মধ্য দিয়ে ‘নির্মাণের ছাড়পত্র’ ক্যাটাগরিতে ১৩২ ধাপ এগোতে সক্ষম হয়েছে ভারত।

‘সরাসরি বন্দরে সরবরাহ’ ব্যবস্থা চালুর মধ্যদিয়ে কন্টেইনার স্টেশন ভাড়াজনিত খরচ দূর হয়েছে এবং দ্রুত ও কার্যকরীভাবে কাস্টমস বিভাগের ছাড়পত্র পাওয়া যাচ্ছে।

নির্মাণ পরিকল্পনা অনুমোদনের ক্ষেত্রে বার বার এলাকা পরিদর্শনের বদলে ‘একটি যৌথ পরিদর্শন’ ব্যবস্থা চালু করা হয়েছে।

দেউলিয়া অবস্থা নিরসনে যে সংস্কার আনা হয়েছে,  যেমন— নির্দিষ্ট সময়ের মধ্যে পুনঃসংগঠিতকরণ প্রক্রিয়া সম্পাদন এবং এ প্রক্রিয়া চলাকালে ব্যবসা অব্যাহত রাখতে ঋণগ্রহিতাকে সহায়তা প্রদানের কারণে করপোরেট ঋণগ্রহিতাদের আত্মবিশ্বাস বেড়েছে।

নতুন অর্থনৈতিক সংস্কার ব্যবস্থার আওতায় বিভিন্ন নিবন্ধনের ক্ষেত্রে এমসি ‘র ইস্যু করা ‘করপোরেশন সনদে’ উল্লিখিত পিএএন ও টিএএন-কে পর্যাপ্ত প্রমাণ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

আয়করদাতাদের মৌলিক তথ্যগুলো আগে থেকে পূরণ করে রাখার মধ্য দিয়ে আয়কর রিটার্নের প্রক্রিয়াকে দ্রুততর করেছে ভারতের আয়কর বিভাগ।  

ভারতে নতুন ব্যবসা শুরুর ক্ষেত্রে ন্যূনতম মূলধন পরিশোধ ও সংবিধিবদ্ধ প্রক্রিয়াগুলো বাতিল করেছে করপোরেট বিষয়ক মন্ত্রণালয়। এতে ব্যবসা শুরুর প্রক্রিয়া সহজতর হয়েছে। 




 

/এফইউ/ এপিএইচ/
সম্পর্কিত
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া