X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

খাশোগি হত্যা: আলোচিত সেই অডিও রেকর্ডিং শুনেছে কানাডীয় গোয়েন্দারা

বিদেশ ডেস্ক
১৩ নভেম্বর ২০১৮, ১২:৫২আপডেট : ১৩ নভেম্বর ২০১৮, ১২:৫৮
image

সৌদি অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের আলামত হিসেবে তুর্কি কর্তৃপক্ষের হাতে থাকা অডিও রেকর্ডিংটি শুনেছে কানাডীয় গোয়েন্দারা। সোমবার (১২ নভেম্বর) প্যারিসে এক সংবাদ সম্মেলনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ কথা নিশ্চিত করেছেন। ট্রুডোই প্রথম কোনও পশ্চিমা নেতা যিনি নিশ্চিত করেছেন তার দেশের তদন্তকারীরা সৌদি কনস্যুলেট ভবনের সেই অডিও রেকর্ডিং শুনেছে। খাশোগি হত্যার রহস্য উদঘাটনে তুর্কি তদন্তকারীদের সঙ্গে কানাডীয় তদন্তকারীরা ঘনিষ্ঠভাবে কাজ করছে বলেও জানান তিনি।  

জামাল খাশোগি
২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কনস্যুলেট ভবনে খাশোগির হত্যাকাণ্ড সংঘটিত হওয়ার কথা স্বীকার করলেও এর সঙ্গে যুবরাজ মুহাম্মদ বিন সালমান কিংবা অন্য কোনও ঊর্ধ্বতন কর্মকর্তার সংশ্লিষ্টতার অভিযোগ নাকচ করে আসছে সৌদি কর্তৃপক্ষ। তবে সৌদি আরবের এমন দাবি নাকচ করে তুরস্ক এরইমধ্যে দাবি করেছে, সরকারের ঊর্ধ্বতনদের ইন্ধনেই এই হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে। নিজেদের কাছে অডিও প্রমাণ থাকার দাবিও করে যাচ্ছে দেশটির কর্তৃপক্ষ। 

শনিবার (১০ নভেম্বর) তুর্কি প্রেসিডেন্ট রজব তায়্যিব এরদোয়ান জানিয়েছিলেন, তার দেশ সৌদি কনস্যুলেট ভবনে রেকর্ডকৃত সে অডিও প্রমাণের কপি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স ও সৌদি আরবকে দিয়েছে। সোমবার (১২ নভেম্বর) প্যারিসে কানাডীয় প্রধানমন্ত্রী ট্রুডো নিশ্চিত করেছেন, তার দেশের গোয়েন্দারা সে রেকর্ডিং শুনেছে। তিনি বলেন, ‘কয়েক সপ্তাহ আগে টেলিফোনে এরদোয়ানের সঙ্গে আমার কথা হয়েছে। প্যারিসেও আমাদের মধ্যে সামান্য কথাবার্তা হয়েছে এবং খাশোগি হত্যার ঘটনায় দৃঢ় তৎপরতার জন্য তাকে ধন্যবাদ জানিয়েছি আমি।’

তুরস্কের দেওয়া অডিও রেকর্ডিং হাতে পাওয়া না পাওয়ার ব্যাপারে কিছু জানায়নি যুক্তরাষ্ট্র। আর ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী দাবি করেছেন, এখনও এ ধরনের অডিও টেপ হাতে পাওয়ার ব্যাপারে তিনি কিছু জানেন না।

তুর্কি সংবাদমাধ্যম সাবাহর অনুসন্ধানী সাংবাদিকনাজিফ কারামান কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে দাবি করেছেন প্লাস্টিকের ব্যাগ দিয়ে মাথা ঢেকে ফেলে শ্বাসরোধ করে খাশোগিকে হত্যা করা। ইস্তানবুলস্থ সৌদি কনস্যুলেট থেকে উদ্ধার হওয়া সে অডিও রেকর্ডিংয়ের বরাত দিয়ে এ দাবি করেন তিনি। জানান, মৃত্যুর আগে খুনিদের উদ্দেশে খাশোগি বলছিলেন, ‘আমার দম বন্ধ হয়ে আসছে, আমার মাথা থেকে এ ব্যাগ সরাও,আমার বদ্ধতাভীতি আছে।’

আল জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে ডেইলি সাবাহর সাংবাদিক কারামান আরও বলেছেন,শ্বাসরোধ হয়ে খাশোগির মৃত্যু হতে সাত মিনিট সময় লেগেছিল বলে ওই অডিও রেকর্ডিংয়ের ভিত্তিতে ধারণা করা হচ্ছে। কারামান তুর্কি গোয়েন্দা কর্মকর্তাদের বরাত দিয়ে দাবি করেন, সৌদি আরব থেকে আসা ঘাতক বাহিনী খাশোগির মৃত্যুর পর ১৫ মিনিটের মধ্যে তার দেহ টুকরো টুকরো করে ফেলে।

তুর্কি তদন্তকারীরা জানিয়েছেন, খাশোগির হাতে সর্বাধুনিক ‘অ্যাপেল ওয়াচ’ ছিল। আর এ ওয়াচের মাধ্যমে সৌদি কনস্যুলেটে তাকে নির্যাতন এবং হত্যার মুহূর্তের অডিও রেকর্ড তার ফোন এবং আইক্লাউডে পৌঁছে গিয়েছিল। এই ফোন ও আইক্লাউড তিনি কনস্যুলেটের বাইরে অপেক্ষমাণ তার বাগদত্তার কাছে রেখে গিয়েছিলেন। এখন এসব রেকর্ড তার বাগদত্তার হাত থেকে তুর্কি তদন্তকারীদের কাছে পৌঁছেছে। শুরু থেকেই খাশোগিকে হত্যার একটি অডিও প্রমাণ হাতে থাকার দাবি করে আসছে তুরস্ক।

/এফইউ/
সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
৬ মামলায় জামিন পেলেন বিএনপি নেতা গয়েশ্বর
৬ মামলায় জামিন পেলেন বিএনপি নেতা গয়েশ্বর
চিকিৎসক ছাড়াই রক্ত ট্রান্সফিউশনের সময় হাজির ম্যাজিস্ট্রেট
চিকিৎসক ছাড়াই রক্ত ট্রান্সফিউশনের সময় হাজির ম্যাজিস্ট্রেট
অশ্রু ঝরিয়ে বৃষ্টির প্রার্থনা
অশ্রু ঝরিয়ে বৃষ্টির প্রার্থনা
নাইজেরিয়ায় বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি
নাইজেরিয়ায় বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না