X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

প্রথমবারের মতো সৌদিতে রাষ্ট্রদূত নিয়োগ দিলেন ট্রাম্প

বিদেশ ডেস্ক
১৪ নভেম্বর ২০১৮, ১৫:৫৯আপডেট : ১৪ নভেম্বর ২০১৮, ১৬:৩৮

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর এই প্রথমবারের মতো সৌদি আরবে কোনও রাষ্ট্রদূত নিয়োগ দিলেন ট্রাম্প। গত দুই বছর ধরে দেশটি যুক্তরাষ্ট্রের কোনও রাষ্ট্রদূত ছিল না। নবনিযুক্ত রাষ্ট্রদূত জন আবিজায়িদ একজন সাবেক সেনা কর্মকর্তা। তিনি সেনাবাহিনীর চার তারকা জেনারেল ছিলেন। রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ চূড়ান্ত করতে তাকে এখন সিনেটের মুখোমুখি হতে হবে।

প্রথমবারের মতো সৌদিতে রাষ্ট্রদূত নিয়োগ দিলেন ট্রাম্প ২০১৭ সালের ২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব লাভ করেন ডোনাল্ড ট্রাম্প। এর আরও আগে থেকেই সৌদিতে কোনও রাষ্ট্রদূত ছিল না যুক্তরাষ্ট্রের। তবে রাষ্ট্রদূত না থাকলেও ব্যক্তিগতভাবে সৌদি যুবরাজের সঙ্গে ঘনিষ্ঠতা আছে ট্রাম্প প্রশাসনের। ট্রাম্পের ইহুদি জামাতা জ্যারেড কুশনারের সঙ্গে সৌদি যুবরাজের ঘনিষ্ঠতা রয়েছে।

এমন একসময় সৌদিতে নতুন মার্কিন রাষ্ট্রদূত নিয়োগ দেওয়া হলো, যখন সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে চাপের মুখে রয়েছে রিয়াদ। ওই হত্যাকাণ্ডের ঘটনায় অভিযোগের আঙ্গুল উঠেছে সৌদি যুবরাজের বিরুদ্ধে।

২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কনস্যুলেট ভবনে খাশোগি’কে হত্যার পর প্রথমে বিষয়টি অস্বীকার করে সৌদি আরব। পরে আন্তর্জাতিক চাপের মুখে হত্যাকাণ্ডের ঘটনায় স্বীকারে বাধ্য হলেও এর সঙ্গে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতার অভিযোগ নাকচ করে দেয় রিয়াদ।

তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ’র অনুসন্ধানী সাংবাদিক নাজিফ কারামান আল জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে জানান, খাশোগিকে মাথায় প্লাস্টিকের ব্যাগ পেঁচিয়ে হত্যা করা হয়েছে। তিনি জানান, মৃত্যুর আগে খুনিদের উদ্দেশে খাশোগি বলছিলেন, ‘আমার দম বন্ধ হয়ে আসছে, আমার মাথা থেকে এ ব্যাগ সরাও, আমার বদ্ধতাভীতি আছে।’ কারামান যে অডিওর বরাত দিয়ে এ তথ্য প্রকাশ করেছেন, তুর্কি সরকার বলছে, সেটি দিয়ে প্রমাণ করা যাবে গত ২ অক্টোবর সৌদি কনস্যুলেটে খাশোগিকে পূর্ব পরিকল্পনা অনুযায়ী হত্যা করা হয়েছে।

তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান জানিয়েছেন, ওই অডিও রেকর্ড সৌদি কর্মকর্তাদের পাশাপাশি পশ্চিমা দেশগুলোর গোয়েন্দা সংস্থার হাতে তুলে দেওয়া হয়েছে।

আল জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে সাংবাদিক কারামান বলেছেন, শ্বাসরোধ হয়ে খাশোগির মৃত্যু হতে সাত মিনিট সময় লেগেছিল বলে ওই অডিও রেকর্ডিংয়ের ভিত্তিতে ধারণা করা হচ্ছে। কারামান তুর্কি গোয়েন্দা কর্মকর্তাদের বরাত দিয়ে দাবি করেন, সৌদি আরব থেকে আসা ঘাতক বাহিনী খাশোগির মৃত্যুর পর ১৫ মিনিটের মধ্যে তার দেহ টুকরো টুকরো করে ফেলে।

তুর্কি তদন্তকারীরা জানিয়েছেন, খাশোগির হাতে সর্বাধুনিক ‘অ্যাপেল ওয়াচ’ ছিল। আর এ ওয়াচের মাধ্যমে সৌদি কনস্যুলেটে তাকে নির্যাতন এবং হত্যার মুহূর্তের অডিও রেকর্ড তার ফোন এবং আইক্লাউডে পৌঁছে গিয়েছিল। এই ফোন ও আইক্লাউড তিনি কনস্যুলেটের বাইরে অপেক্ষমাণ তার বাগদত্তার কাছে রেখে গিয়েছিলেন। এখন এসব রেকর্ড তার বাগদত্তার হাত থেকে তুর্কি তদন্তকারীদের কাছে পৌঁছেছে। শুরু থেকেই খাশোগিকে হত্যার একটি অডিও প্রমাণ হাতে থাকার দাবি করে আসছে তুরস্ক। সূত্র: আল জাজিরা।

/এমপি/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
সর্বশেষ খবর
‘আনসারুল্লাহ বাংলা টিমের’ এক সদস্য গ্রেফতার
‘আনসারুল্লাহ বাংলা টিমের’ এক সদস্য গ্রেফতার
বিশ্বসাহিত্যের খবর
বিশ্বসাহিত্যের খবর
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের