X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সৌদি যুবরাজকে বাঁচাতেই গাজায় ইসরায়েলি বিমান হামলা!

বিদেশ ডেস্ক
১৫ নভেম্বর ২০১৮, ১৫:৫৯আপডেট : ১৫ নভেম্বর ২০১৮, ১৬:৩৭

ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগি’র নৃশংস হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নাম সামনে চলে আসায় অস্বস্তিতে পড়ে যুবরাজের মিত্র ইসরায়েল। ফলে ওই হত্যাকাণ্ড থেকে বিশ্ব জনমতকে ভিন্ন খাতে প্রবাহিত করতে গাজায় বিমান হামলা চালানোর কৌশল নেয় ইসরায়েল। এমনটাই উঠে এসেছে মধ্যপ্রাচ্য বিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই-এর বিশ্লেষণে।

সৌদি যুবরাজকে বাঁচাতেই গাজায় ইসরায়েলি বিমান হামলা! ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের সাবেক চিফ ফরেন লিডার রাইটার এবং বর্তমানে মিডল ইস্ট আই-এর এডিটর ইন চিফ ডেভিড হার্স্ট-এর বিশ্লেষণে বলা হয়, খাশোগি হত্যাকাণ্ডের ঘটনা নিয়ে তুরস্ক থেকে যেসব গুরুত্বপূর্ণ ও গোপনীয় তথ্য ফাঁস হয়ে যাচ্ছে তা ঠেকানোর জন্য সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান একটি টাস্কফোর্স গঠন করেছেন। ওই টাস্কফোর্স ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে গাজার ওপর আগ্রাসন চাপিয়ে দেওয়ার বিষয়ে রাজি করিয়েছে যাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি খাশোগি হত্যাকাণ্ডের ঘটনা থেকে গাজার দিকে চলে যায়।

টাস্কফোর্সে রয়েছেন সৌদি রাজকীয় আদালতের কর্মকর্তারা, পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং গোয়েন্দা সংস্থার লোকজন। তারাই যুবরাজকে পরামর্শ দিয়েছেন যে, গাজায় যুদ্ধ শুরু হলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চিন্তা খাশোগি থেকে গাজার দিকে ঘুরে যাবে।

গাজায় এ হামলার আগেই অবশ্য খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি যুবরাজের পাশে দাঁড়ানোর ইঙ্গিত দেন ইসরায়েলের প্রধানমন্ত্রী। তিনি সাফ জানিয়ে দেন, খাশোগির হত্যা রহস্য উন্মোচনের পাশাপাশি সৌদি আরবের স্থিতিশীলতা তার দেশের জন্য জরুরি। হত্যাকাণ্ডের ঘটনায় যখন ঘুরেফিরে সৌদি যুবরাজের সংশ্লিষ্টতার অভিযোগ আসছিল, ঠিক সে সময় স্থিতিশীলতার ওপর জোর দেন নেতানিয়াহু। তার সরকারের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা অস্ট্রেলীয় সংবাদমাধ্যম দ্য সিডনি মর্নিং হেরাল্ডের কাছে দাবি করেছেন, যুক্তরাষ্ট্রের মতো করেই খাশোগি হত্যার দায় থেকে সৌদি আরবকে নিষ্কৃতি দিতে চাইছে ইসরায়েল। ওই সংবাদমাধ্যম তাই ‘খাশোগি হত্যাকাণ্ড সত্ত্বেও সৌদি যুবরাজের পাশে ইসরায়েল’ শিরোনামে খবর লিখেছে। বিশ্লেষকরা বলছেন, মধ্যপ্রাচ্যে ইরানবিরোধী রাজনীতির স্বার্থে সৌদি-ইসরায়েল সম্পর্ককে যুক্তরাষ্ট্র যেমন দেখতে চায়, নেতানিয়াহুর মন্তব্য তারই প্রতিফলন।

সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে প্রকাশ্যে কোনও কূটনৈতিক সম্পর্ক না থাকলেও বিভিন্ন সময়ে দুই দেশের মধ্যে গোপন রাজনৈতিক, গোয়েন্দা ও বাণিজ্যিক সম্পর্কের খবর উঠে এসেছে সংবাদমাধ্যমে। সিডনি মর্নিং হেরাল্ডের বিশ্লেষণে বলা হয়েছে, সৌদি-ইসরায়েল সম্পর্ককে ট্রাম্প তার কথিত ‘মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার’ কেন্দ্রবিন্দুতে পরিণত করেছেন।

সৌদি যুবরাজকে বাঁচাতেই গাজায় ইসরায়েলি বিমান হামলা! ২০১৮ সালের এপ্রিলে যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী দ্য আটলান্টিককে দেওয়া সাক্ষাৎকারে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান স্পষ্ট করেই বলেছেন, বহু বিষয়ে ইসরায়েলের সঙ্গে সৌদি আরবের অভিন্ন স্বার্থ রয়েছে। একইসঙ্গে তিনি মার্কিন নীতির সঙ্গে সঙ্গতি রেখে ফিলিস্তিনের ভূখণ্ড দখল করে জন্ম নেওয়া ইসরায়েল রাষ্ট্রের অস্তিত্বের অধিকারের পক্ষে নিজের অবস্থানের কথা জানান।

সৌদি যুবরাজ ফিলিস্তিনের প্রেসিডেন্টকে ক্ষমতায় থাকতে চাইলে ট্রাম্পের ইসরায়েল ঘেঁষা শান্তি পরিকল্পনা ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ মেনে নিতে চাপ দিয়েছেন বলেও খবর বেরিয়েছে। অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা এবং হোয়াইট হাউসের মধ্যপ্রাচ্য বিষয়ক উপদেষ্টা ইহুদি ধর্মাবলম্বী জারেড কুশনারের সৌদি যুবরাজের ব্যক্তিগত সুসম্পর্কের বিষয়টিও সুবিদিত। ফলে খাশোগি হত্যাকাণ্ডে সৌদি যুবরাজ মনোযোগের কেন্দ্রবিন্দুতে পরিণত হওয়ার ঘটনা অস্বস্তিতে ফেলেছে তার মার্কিন ও ইসরায়েলি বন্ধুদের। কারণ মধ্যপ্রাচ্যে নিজেদের এজেন্ডা বাস্তবায়নে  ৩৩ বছরের যুবরাজকে পাশে রাখতে চায় যুক্তরাষ্ট্র ও ইসরায়েল।

নাম প্রকাশে অনিচ্ছুক জ্যেষ্ঠ একজন ইসরায়েলি কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, খাশোগি হত্যাকাণ্ডের ইস্যু থেকে সরে আসতে ট্রাম্প প্রশাসনের সঙ্গে লবিং করছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

এমন পরিস্থিতিতেই গত ১১ নভেম্বর ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ঢুকে সাতজনকে হত্যা করে দখলদার ইসরায়েলি বাহিনী। নিহতদের মধ্যে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের শীর্ষস্থানীয় কমান্ডারও রয়েছেন। এছাড়া স্থানীয় আরেক কমান্ডারসহ আরও পাঁচ ফিলিস্তিনি নিহত হন। এ হামলার পর ১২ নভেম্বর সকালে গাজা উপত্যকা থেকে ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা চালানো হয়। এদিন গাজায় বিমান হামলা চালিয়ে আরও পাঁচ ফিলিস্তিনিকে হত্যা করে ইসরায়েলি বাহিনী। হামাসের পাল্টা বৃষ্টির মতো ক্ষেপণাস্ত্র নিক্ষেপের মুখে এক পর্যায়ে মিসরের মধ্যস্থতায় অস্ত্রবিরতিতে সম্মত হয় হামাস ও ইসরায়েল। তবে গাজায় ইসরায়েলি নৃশংসতা সামনে চলে আসলেও খাশোগির নৃশংস হত্যাকাণ্ডের ঘটনা এখনও সংবাদমাধ্যম থকে পুরোপুরি চাপা পড়ে যায়নি। সূত্র: মিডল ইস্ট আই, পার্স টুডে।

/এমপি/
সম্পর্কিত
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা  
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
সর্বশেষ খবর
মাদারীপুরে কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগে মামলা
মাদারীপুরে কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগে মামলা
বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা
বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা
ঘুরে দাঁড়াতে পারেনি লিভারপুল, সেমিফাইনালে আটালান্টা
ঘুরে দাঁড়াতে পারেনি লিভারপুল, সেমিফাইনালে আটালান্টা
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা  
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন