X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

সৌদি যুবরাজের নির্দেশেই খাশোগি হত্যা: সিআইএ

বিদেশ ডেস্ক
১৭ নভেম্বর ২০১৮, ০৮:৫৭আপডেট : ১৭ নভেম্বর ২০১৮, ১৪:৪৮

সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের নির্দেশেই সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে বলে সিদ্ধান্তে উপনীত হয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। গত ২ অক্টোবর ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে ব্যক্তিগত কাগজপত্র সংগ্রহ করতে গিয়ে নৃশংস হত্যাকাণ্ডের শিকার হন খাশোগি। সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট।

সৌদি যুবরাজের নির্দেশেই খাশোগি হত্যা: সিআইএ হত্যাকাণ্ডের শিকার হওয়ার আগে আমেরিকায় বসবাসরত খাশোগি ওয়াশিংটন পোস্টে নিয়মিত কলাম লিখতেন। শুক্রবার পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়, সিআইএ যেসব তথ্য-উপাত্ত পরীক্ষা করে এই সিদ্ধান্তে পৌঁছেছে, তার মধ্যে অন্যতম হচ্ছে যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের ছোট ভাই এবং আমেরিকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত প্রিন্স খালিদ বিন সালমানের সঙ্গে খাশোগির টেলিফোন আলাপ। ওই ফোনালাপে খালিদ খাশোগিকে তুরস্কের ইস্তানবুলে গিয়ে সৌদি কনস্যুলেট থেকে কাগজপত্র সংগ্রহ করতে বলেন। একইসঙ্গে নিশ্চয়তা দেন যে, তার কোনও ক্ষতি হবে না। কিন্তু খাশোগি সেখানে গিয়ে নিহত হন। এর দুইদিন পরই খালিদ বিন সালমান যুক্তরাষ্ট্র থেকে তড়িঘড়ি করে সৌদি আরব ফিরে যান। তাকে আর ওয়াশিংটনে ফেরত পাঠানো হয়নি। অন্য একজনকে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

খাশোগি হত্যাকাণ্ডের পরপরই ইস্তানবুলের সৌদি কনস্যুলেট থেকে করা একটি ফোনকল আমলে নিয়েছে সিআইএ। ওই ফোনকলে খাশোগি হত্যাকাণ্ডের ঘাতক দলের সদস্য মাহের মুতরেব জানান, অপারেশন সম্পন্ন হয়েছে।

পর্যবেক্ষকরা মনে করছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের কাছে ১১ হাজার কোটি ডলারের অস্ত্র বিক্রির স্বার্থে খাশোগি হত্যায় সৌদি যুবরাজের হাত থাকার বিষয়টি অস্বীকার করে আসছেন। তবে সিআইএ’র অনুসন্ধানে এ সংক্রান্ত যেসব প্রামাণ্য দলিল উঠে এসেছে তাতে এ হত্যাকাণ্ডে সৌদি যুবরাজকে আর নির্দোষ বলার সুযোগ থাকছে না।

এদিকে খাশোগি হত্যা এবং ইয়েমেনে বেসামরিক হত্যার জেরে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধে মার্কিন সিনেটে নতুন বিল এনেছেন রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক সিনেটররা। গত বৃহস্পতিবার এ বিল আনা হয়েছে বলে জানিয়েছে। বিলটি আইনে পরিণত হলে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধের পাশাপাশি ইয়েমেন যুদ্ধে ব্যবহৃত সৌদি বিমানে তেল সরবরাহও বন্ধ করবে যুক্তরাষ্ট্র। সৌদি যুবরাজের নির্দেশেই খাশোগি হত্যা: সিআইএ

নতুন বিলটির পক্ষে প্রচার চালাচ্ছেন তিনজন রিপাবলিকান ও তিনজন ডেমোক্র্যাট সিনেট সদস্য। এর অন্যতম ডেমোক্র্যাট সিনেট সদস্য বব মেনেনদেজ। সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির এই সদস্য বলেছেন, বৃহস্পতিবার ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন খাশোগি হত্যাকাণ্ডে সন্দেহভাজন ১৭ সৌদি নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করলেও তা যথেষ্ট নয়। এক বিবৃতিতে তিনি বলেন, নিয়মিত ভুল করে যাওয়ার পর নিষেধাজ্ঞা, অস্ত্র বিক্রি ও তেল সরবরাহ বন্ধে আমাদের দাবিকে আরও জোরালো করে তুলেছে।

বিলটির আরেক প্রচারক রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম বিবৃতিতে বলেছেন, ইয়েমেনে বিভিন্ন কর্মকাণ্ড ও জামাল খাশোগির হত্যার জন্য সৌদি আরবকে দায়বদ্ধ করার একটি গুরুত্বপূর্ণ উপায় এই আইন।

বিলটির পক্ষে প্রচার চালানো অপর দুই রিপাবলিকান সিনেটর হেলন টড ইয়াং ও সুসান কলিন্স। আর অপর দুই ডেমোক্র্যাট সদস্য হলেন জ্যাক রিড ও জেন শাহিন।

বিতর্কের পর সিনেটরদের ভোটাভুটিতে কোনও বিল কংগ্রেসের অনুমোদন পেলে প্রেসিডেন্টের স্বাক্ষরের পর তা যুক্তরাষ্ট্রের আইনে পরিণত হয়।

প্রসঙ্গত, সাংবাদিক জামাল খাশোগি হত্যার জেরে সৌদি আরবের কাছে মার্কিন অস্ত্র বিক্রি বন্ধের দাবি জোরালো হয়ে উঠলেও তাতে সায় দেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি দাবি করে আসছেন, দেশটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আরও অনেক উপায় রয়েছে। অস্ত্র বিক্রি বন্ধের সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের জন্য আত্মঘাতী হবে বলেও মনে করেন তিনি। সূত্র: দ্য ওয়াশিংটন পোস্ট, আল জাজিরা, পার্স টুডে।

/এমপি/
সম্পর্কিত
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
দুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টিদুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন