X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

অ্যাসাঞ্জের সঙ্গে গোপনে বৈঠক করেছিলেন ট্রাম্পের সহযোগী মানাফোর্ট!

বিদেশ ডেস্ক
২৮ নভেম্বর ২০১৮, ১৩:৩৬আপডেট : ২৮ নভেম্বর ২০১৮, ১৩:৪৪
image

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের সঙ্গে গোপনে বৈঠক করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা শিবিরের সাবেক ব্যবস্থাপক পল মানাফোর্ট। লন্ডনে অবস্থিত ইকুয়েডর দূতাবাসে এ বৈঠক হয়েছিল। ট্রাম্পের প্রচারণা শিবিরের হয়ে কাজ করার সময় মানাফোর্ট আর অ্যাসাঞ্জের মধ্যে একাধিকবার সাক্ষাৎ হয়। সংশ্লিষ্ট সূত্রকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এমন খবর ফাঁস করা হয়েছে। তবে অ্যাসাঞ্জের সঙ্গে দেখা হওয়ার এ অভিযোগ অস্বীকার করেছেন মানাফোর্ট। উইকিলিকস-এর পক্ষ থেকেও টুইটারে এ অভিযোগ অস্বীকার করা হয়েছে।

মানাফোর্ট ও অ্যাসাঞ্জ
বিশ্বজুড়ে ক্ষমতা উন্মোচনকারী বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকস এর এডিটর-ইন-চিফ জুলিয়ান অ্যাসাঞ্জ রাজনৈতিক আশ্রয় নিয়ে ২০১২ সাল থেকে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে বাস করছেন। সুইডেনে দুই নারীকে যৌন নিপীড়নের অভিযোগ উঠার পর ওই বছরের জুন থেকে সেখানে আছেন অ্যাসাঞ্জ। তবে ধর্ষণের অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন তিনি। অ্যাসাঞ্জের আশঙ্কা, তিনি সুইডেনে গেলে সুইডিশ সরকার তাকে গ্রেফতার করে যুক্তরাষ্ট্র সরকারের কাছে প্রত্যর্পণ করবে। আর যুক্তরাষ্ট্র সরকার তাকে গুপ্তচরবৃত্তির অভিযোগে বিচারের নামে মৃত্যুদণ্ড দেবে। ইকুয়েডর দূতাবাস থেকে বের হলে সুইডেন বা যুক্তরাষ্ট্র সরকারের কাছে প্রত্যর্পণ না করার নিশ্চয়তা চান অ্যাসাঞ্জ। গত বছর সুইডিশ প্রসিকিউটররা ওই অভিযোগের তদন্ত বন্ধ করে দেন। তবে জামিনের শর্ত ভঙ্গ করায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি রয়েছে। 

মঙ্গলবার (২৭ নভেম্বর) দ্য গার্ডিয়ানে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ২০১৩, ২০১৫ ও ২০১৬ সালে অ্যাসাঞ্জের সঙ্গে সাক্ষাৎ করেছেন মানাফোর্ট। সেসময় তিনি ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছিলেন। সংশ্লিষ্ট দুই সূত্র গার্ডিয়ানের কাছে দাবি করেছে, অ্যাসাঞ্জ ইকুয়েডর দুতাবাসে আশ্রয় নেওয়ার এক বছর পরই প্রথম তার সঙ্গে দেখা করেন মানাফোর্ট। ইকুয়েডরের গোয়েন্দা সংস্থা সেনাইনের তৈরি করা এক অভ্যন্তরীণ নথি পর্যালোচনা করেও গার্ডিয়ান জানায়, সংস্থাটি সুপরিচিত অতিথিদের তালিকায় মানাফোর্টকে রেখেছে। ওই তালিকায় রুশ নাগরিকদেরও নাম রয়েছে। সূত্র আরও জানায়, ওই সাক্ষাতের পর ২০১৫ সালে দ্বিতীয় দফায় ইকুয়েডর দূতাবাসে যান মানাফোর্ট। এরপর ২০১৬ সালের মার্চের দিকে আবারও দূতাবাস পরিদর্শন করেন তিনি। ওই সময় তিনি ট্রাম্পের প্রচারণা শিবিরের ব্যবস্থাপক হিসেবে দায়িত্বরত ছিলেন। সূত্রকে উদ্ধৃত করে গার্ডিয়ান আরও জানায়, ২০১৬ সালে মানাফোর্ট ৪০ মিনিট ইকুয়েডর দূতাবাসে ছিলেন। সেখান থেকে বের হওয়ার সময় তার গায়ে সাধারণ পোশাক ছিল। দূতাবাসে প্রবেশের ক্ষেত্রে দর্শনার্থীরা সাধারণত নিরাপত্তা রক্ষীদের কাছে নাম নিবন্ধন করিয়ে থাকেন এবং পাসপোর্ট প্রদর্শন করেন। ইকুয়েডরের সূত্র গার্ডিয়ানকে জানিয়েছে, মানাফোর্ট নিবন্ধন করাননি। দূতাবাসকর্মীরা পরবর্তীতে মানাফোর্টের সফরের তাৎপর্য ও ট্রাম্পের সঙ্গে তার রাজনৈতিক ভূমিকার কথা অনুধাবন করতে পেরেছিলেন।

মানাফোর্ট কেন অ্যাসাঞ্জের সঙ্গে সাক্ষাৎ করেছেন, তাদের দুইজনের মধ্যে কী নিয়ে আলোচনা হয়েছে সে ব্যাপারে স্পষ্ট করে জানা যায়নি। তবে শেষবার দুইজনের মধ্যে যে সাক্ষাৎ হয়েছে তা নিয়ে বিশেষ প্রসিকিউটর রবার্ট মুলার আগ্রহী হয়ে উঠতে পারেন। ২০১৬ সালে অনুষ্ঠিত মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে তদন্ত করছেন তিনি। সংশ্লিষ্ট এক সূত্র গার্ডিয়ানের কাছে দাবি করেছে, ২০১৬ সালের মার্চের দিকে মানাফোর্ট অ্যাসাঞ্জের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। এর কয়েক মাস পর রুশ গোয়েন্দাদের চুরিকৃত কিছু মার্কিন ডেমোক্র্যাট-দলীয় ইমেইল ফাঁস করেছিল উইকিলিকস। এ হ্যাকিংয়ের ঘটনায় জড়িত থাকার কথা অস্বীকার করেছেন মানাফোর্ট। তার দাবি এ অভিযোগ শতভাগ মিথ্যা।

মানাফোর্ট এক বিবৃতিতে বলেন: ‘আমি কখনও জুলিয়ান অ্যাসাঞ্জ কিংবা তার সংশ্লিষ্ট কারও সঙ্গে প্রত্যক্ষ কিংবা পরোক্ষ কোনভাবেই যোগাযোগ করিনি। কোনও বিষয় নিয়েই আমি কখনও অ্যাসাঞ্জ কিংবা উইকিলিকসের কাছে যাইনি।’

একাধিক টুইটে উইকিলিকস কর্তৃপক্ষও মানাফোর্ট ও অ্যাসাঞ্জের সাক্ষাতের অভিযোগ নাকচ করে দিয়েছে। এ অভিযোগকে ‘ধাপ্পাবাজি’ বলে উল্লেখ করেছেন অ্যাসাঞ্জ।

 

/এফইউ/
সম্পর্কিত
রুশ গুপ্তচর সন্দেহে জার্মানিতে গ্রেফতার ২
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণরোমানিয়াকে তিনটি এফ-১৬ দিচ্ছে নেদারল্যান্ডস
সর্বশেষ খবর
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
দুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টিদুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন