সিডিইউ'র নেতা হলেন ম্যার্কেলের পছন্দের কারেনবাউয়ার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:২৩, ডিসেম্বর ০৮, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৭:২৫, ডিসেম্বর ০৮, ২০১৮

জার্মানির ক্ষমতাসীন খ্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক (সিডিইউ) পার্টির নতুন প্রধান নির্বাচিত হয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের পছন্দের প্রার্থী আনেগ্রেট ক্রাম্প-কারেনবাউয়ার। শুক্রবার হামবুর্গে দলের নেতাদের ভোটে তিনি ফ্রিডরিশ ম্যার্ৎসকে হারিয়েছেন। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এখবর জানিয়েছে।


শুক্রবার আনুষ্ঠানিকভাবে দলীয় প্রধানের দায়িত্ব ছাড়েন ম্যার্কেল। তার বিদায়ী ভাষণের পর পরবর্তী নেতা নির্বাচনের ভোট অনুষ্ঠিত হয়। প্রথম দফা ভোটে ৯৯৯ ভোটের মধ্যে ৪৫০ ভোট পেয়েছিলেন কারেনবাউয়ার। ম্যার্ৎস পেয়েছিলেন ৩৯২ ভোট এবং স্বাস্থ্যমন্ত্রী ইয়েন্স স্পান পেয়েছিলেন ১৫৭ ভোট। পরে কারেনবাউয়ার আর ম্যার্ৎসের মধ্যে রান-অফ হলে কারেনবাউয়ার পান ৫১৭ ভোট আর ম্যার্ৎস ৪৮৭ ভোট।
কারেনবাউয়ার দলটির সাধারন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। গত ফেব্রুয়ারি মাসে ম্যার্কেল তাকে উত্তরসূরি বিবেচনা করে গুরুত্বপূর্ণ এই পদে নিয়ে আসেন বলে ধারণা করা হয়। ম্যার্কেলের নীতির প্রতি কারেনবাউয়ারের সমর্থনের কারণে মাঝেমধ্যে তাকে অনেকে ‘মিনি-ম্যার্কেল' হিসেবেও আখ্যায়িত করেন।
ভোটের আগে সকালে ম্যার্কেল সিডিইউ প্রতিনিধিদের উদ্দেশ্যে বিদায়ী ভাষণ দেন। গত অক্টোবরে তিনি আর সিডিইউ-র প্রধানের জন্য নির্বাচন করবেন না বলে ঘোষণা দিয়েছিলেন। তার শরণার্থী নীতির জন্য দলের প্রতি ভোটারদের জনসমর্থন কমে যাওয়ায় এবং কয়েকটি আঞ্চলিক নির্বাচনে দল খারাপ ফল করায় রাজনীতি থেকে বিদায়ের সিদ্ধান্ত নেন ম্যার্কেল। তবে সরকারের বাকি সময়টুকু তিনি চ্যান্সেলর থাকছেন।

/এএ/

লাইভ

টপ