X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

যুক্তরাজ্যে মাখনের পাত্র থেকে প্রাচীন রোমান মূর্তি উদ্ধার

বিদেশ ডেস্ক
১২ ডিসেম্বর ২০১৮, ২০:০৮আপডেট : ১২ ডিসেম্বর ২০১৮, ২০:১০

রোমান দেবতা মিনার্ভার একটি প্রাচীন মূর্তি উদ্ধার করেছেন এক শৌখিন ব্রিটিশ অনুসন্ধানকারী। অক্সফোর্ডশায়ারের  প্রত্যন্ত অঞ্চলের এক কৃষকের খামার থেকে মূর্তিটি উদ্ধার করেছেন ৬৬ বছর বয়সী লেন জ্যাকম্যান নামে এক অনুসন্ধানকারী। অবসরপ্রাপ্ত এই লরি ড্রাইভার শৌখিন ধাতব অনুসন্ধানকারী। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বেশ কয়েক মাস আগে সীসা ও তামার তৈরি এই মূর্তিটির সন্ধান পাওয়া গেলেও মঙ্গলবার সকালে লন্ডনের ব্রিটিশ মিউজিয়ামে জ্যাকম্যানকে আমন্ত্রণ জানিয়ে মূর্তিটি উন্মোচন দেন দেশটির শিল্পকলা বিষয়ক মন্ত্রী মাইকেল অ্যালিস। যুক্তরাজ্যে খুঁজে পাওয়া রোমান মূর্তি
গত বছর প্রায় ৭৮ হাজার প্রত্নতাত্ত্বিক নিদর্শন আবিস্কার করেছেন ব্রিটেনের নাগরিকেরা। ব্রিটিশ মিউজিয়ামের অধীনে স্বেচ্ছায় এসব নিদর্শণ নথিভুক্ত করা হয়েছে। এসব নিদর্শনের প্রায় ৯৩ শতাংশই জ্যাকম্যানের মতো ধাতব অনুসন্ধানকারীরাই খুঁজে পেয়েছেন। তিনশো বছরেরও বেশি পুরনো স্বর্ণ বা রুপার তৈরি যেকোনও সামগ্রীকেই বহুমূল্যবান দ্রব্য হিসেবে চিহ্নিত করা হয়। ২০১৭ সালে আবিস্কার হওয়া নিদর্শনগুলোর মধ্যে ১ হাজার ২৬৭টি এই ক্যাটাগরিতে পড়ে।

জ্যাকম্যান সিএনএনকে বলেন, অক্সফোর্ডশায়ারের কৃষক আমাকে আমন্ত্রণ জানিয়ে তার জমির একটি ম্যাপ দেন আর বলেন এর আগেও অন্যরা সেখানে অনুসন্ধান চালিয়েছে। পরে অনুসন্ধান চালিয়ে ওই জমিতে পুরনো একটি প্রাণীজ মাখনের পাত্র পান তিনি। ওই পাত্রে আরও কয়েকটি স্বর্ণ মুদ্রার সঙ্গে ছিল মিনার্ভার মূর্তিটি।

অভিজ্ঞ অনুসন্ধানকারী জ্যাকম্যানের ধারণা ছিলো মূর্তিটি রোমান সাম্রাজ্যের। তবে তিনি জমির মালিককে বলেন এটা চিহ্নিত করতে আর সময় নির্ধারণ করতে স্টান্ডলেকের মিউজিয়াম রির্সোস সেন্টারে নিয়ে যেতে চান। পরে মালিকের অনুমতিতে সেখানে পাওয়া সামগ্রীগুলো পরীক্ষার জন্য নিয়ে যান জ্যাকম্যান।

ব্রিটিশ মিউজিয়ামের এক মুখপাত্র বলেন, সম্ভাব্য একটি বহুমূল্য দ্রব্যের খবর পাওয়া মাত্রই আমাদের স্থানীয় লিয়াঁজো অফিসাররা একটি প্রক্রিয়া শুরু করে। ওই প্রক্রিয়ায় সন্ধান পাওয়া সামগ্রীটিকে বিভিন্ন বিশেষজ্ঞ পরীক্ষা করেন। পরীক্ষা শেষে এটাকে আইনিভাবে বহুমূল্য দ্রব্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। মিনার্ভা মূর্তিটিকেও একই প্রক্রিয়া অনুসরণ করতে হবে। ওই মুখপাত্র বলেন, এখন পর্যন্ত মিনার্ভা মূর্তিটির কোনও আর্থিক মূল্য নির্নয় করা হয়নি। তবে এরই মধ্যে বেশ কয়েকটি মিউজিয়াম এটি পাওয়ার আগ্রহ দেখিয়েছে।

মঙ্গলবার জাদুঘরে উন্মুক্ত করা আরও কয়েকটি সামগ্রীর মধ্যে রয়েছে পশ্চিম ইংল্যান্ডের শর্পেরস্ফিয়ার জলাভূমি থেকে পাওয়া একটি স্বর্ণের অলঙ্কার ও লন্ডনের টেমস নদীর তীরে পাওয়া একটি পুরনো ল্যাম্প।

অনুষ্ঠানে রাখা বক্তব্যে এলিস অনুসন্ধানে অবদান রাখা মানুষদের কাঝে কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, এবছর হাজার হাজার বহুমূল্য দ্রব্যের সন্ধান পাওয়া গেছে। এগুলো আমাদের অতীত সম্পর্কে জানতে সাহায্য করছে। এসব গুরুত্বপূর্ণ আবিস্কারের অনেক কিছুই জাদুঘরে জনসম্মুখে প্রদর্শন করায় মানুষ আমাদের সমৃদ্ধ ইতিহাস জানতে ও বুঝতে পারছে।

/জেজে/
সম্পর্কিত
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণরোমানিয়াকে তিনটি এফ-১৬ দিচ্ছে নেদারল্যান্ডস
ইউক্রেনের চেরনিহিভে রুশ হামলায় নিহত ১৩
সর্বশেষ খবর
বাংলাদেশ ও আর্জেন্টিনা যেসব খেলায় সহযোগিতা প্রত্যাশী
বাংলাদেশ ও আর্জেন্টিনা যেসব খেলায় সহযোগিতা প্রত্যাশী
জনসচেতনতাই টেকসই উন্নয়নের পথ সুগম করতে পারে: স্পিকার
জনসচেতনতাই টেকসই উন্নয়নের পথ সুগম করতে পারে: স্পিকার
ধ্রুব এষ হাসপাতালে
ধ্রুব এষ হাসপাতালে
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট