X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট সিরিসেনাকে হত্যার ষড়যন্ত্র: সত্য, না গুজব?

বিদেশ ডেস্ক
১৪ ডিসেম্বর ২০১৮, ২০:২১আপডেট : ১৫ ডিসেম্বর ২০১৮, ০৮:৪৩
image

ভারতীয় গোয়েন্দা সংস্থা, শ্রীলঙ্কার পুলিশ কর্মকর্তা এবং একজন স্নাইপার শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনাকে হত্যার চক্রান্ত করেছে, এমন একটি দাবিকে কেন্দ্র করে উত্তপ্ত শ্রীলঙ্কার রাজনীতি। প্রেসিডেন্ট সিরিসেনা বলেছেন, তাকে হত্যার চক্রান্তের সঙ্গে সাবেক সেনাপ্রধান ফনসেকাও যুক্ত। কিন্তু পুলিশ বলছে, সিরিসেনাকে হত্যার চক্রান্তের বিষয়ে কোনও প্রমাণ পাওয়া যায়নি। বার্তা সংস্থা রয়টার্স লিখেছে, সত্য হোক আর মিথ্যা হোক, হত্যার চক্রান্তের সংবাদে দেশটির রাজনীতি উত্তপ্ত হয়ে উঠেছে। ওই অভিযোগকে কেন্দ্র করেই বরখাস্ত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে পুনর্বহালের সম্ভাবনা রদ করে দিচ্ছেন সিরিসেনা। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট সিরিসেনাকে হত্যার ষড়যন্ত্র: সত্য, না গুজব?

সিরিসেনাকে হত্যার ষড়যন্ত্রের ফাঁস করেছিলেন নামাল কুমারা নামের একজন ব্যক্তি। তিনি দুর্নীতির দমনে সহায়তা করা অল্প পরিচিত একজন অধিকার কর্মী। পুলিশকে বিভিন্ন সময়ে বিভিন্ন অপরাধের তথ্য দিয়ে সহায়তা করেছেন কুমারা। গত অক্টোবরে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে বরখাস্তের সপ্তাহখানেক আগে কয়েকজন সাংবাদিককে ডেকে তিনি একটি সংবাদ সম্মেলন করেছিলেন। ১২ সেপ্টেম্বরের সেই সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা নালাকা ডি সিলভা সিরিসেনাকে হত্যার ষড়যন্ত্র করছেন। ওই পুলিশ কর্মকর্তাই না কি তাকে বলেছেন, আন্ডারওয়ার্ল্ডের হত্যাকারীদের ব্যবহার করে কাজটি সমাধা করা হবে। নামালা কুমারের দাবি, যে রেকর্ডিংয়ে হত্যার বিষয়ে সরাসরি কথোপকথন ছিল, তা তিনি ভয়ে মুছে ফেলেছেন। কিন্তু অন্যান্য প্রাসঙ্গিক কিছু রেকর্ডিং আছে, যেগুলো তিনি প্রকাশ করেছেন।

শ্রীলঙ্কার পুলিশের মুখপাত্র রুয়ানা গুনাসেকারা বলেছেন, কুমারার দেওয়া রেকর্ডিংগুলোতে আরেকজন পুলিশ কর্মকর্তাকে হত্যার ষড়যন্ত্রের প্রমাণ থাকলেও প্রেসিডেন্ট সিরিসেনাকে হত্যার ষড়যন্ত্রের বিষয়ে কোনও প্রমাণ পাওয়া যায়নি। গত শনিবার (০৮ ডিসেম্বর) কুমারার ফোন সিঙ্গাপুরে পাঠানো হয়েছে মুছে ফেলা রেকর্ডিংটা উদ্ধার করার জন্য। অভিযুক্ত পুলিশ কর্মকর্তা ডি সিলভা এখনও হাজতেই রয়েছেন। অন্যদিকে রয়টার্স যোগাযোগ করলে ভিডিওকলে কুমারা ‘আয়েশী ভঙ্গিতে’ জানিয়েছেন, পুলিশ এখন মামলাটি নিয়ে না কি খুব একটা আগ্রহী নয়। তিনি পুলিশকে সহায়তা করার আগ্রহ ব্যক্ত করে বলেছেন, তার কাছে আরও অনেক কিছু আছে ফাঁস করার মতো।

কিন্তু কুমারাকে বিশ্বাসযোগ্য মনে করেন না সংশ্লিষ্টদের অনেকেই। বিক্রমাসিংহের সহযোগী রাজিথা সেনেরাথনের মূল্যায়ন, ‘সে যা বলেছে তার সবটাই অর্থহীন।’ খোদ সিরিসেনার উপদেষ্টা শিরাল লাকথিলাকা বলেছেন, ‘ওই তথ্যদাতা বিশ্বাসযোগ্য না হতে পারেন, কিন্তু অভিযোগটিকে তো আর এমনি এমনি ছেড়ে দেওয়া যায় না।’ গত মাসে বিদেশি সংবাদ কর্মীদের সঙ্গে এক সাক্ষাৎকারে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা অভিযোগ করেছিলেন, সাবেক মন্ত্রী ও সাবেক সেনাপ্রধান সারাথ ফনসেকা তাকে হত্যার ষড়যন্ত্রে যুক্ত। সাবেক একজন তামিল বিদ্রোহী স্নাইপারও আছে তাদের সঙ্গে।

শ্রীলঙ্কার সাবেক সেনাপ্রধান ফনসেকা পুলিশের মুখপাত্র গুনাসেকারা জানিয়েছেন, সাবেক সেনাপ্রধানের বিরুদ্ধে কোনও তদন্ত চলছে না এবং কোনও তামিল বিদ্রোহী স্নাইপারের বিষয়েও তারা তথ্য পাননি। সিরিসেনার অভিযোগ শুনে, ফনসেকা অভিযোগ অস্বীকার করে বলেছেন, এমন অভিযোগ করার জন্য সিরিসেনারই বিচার হওয়া উচিত। অন্যদিকে সিরিসেনার দ্বারা বরখাস্ত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেছেন, তিনি যখন প্রধানমন্ত্রী ছিলেন, তখন ওই অভিযোগের তদন্তের ফলাফল প্রভাবিত করতে কোনও হস্তক্ষেপ করেননি। বরং তদন্তে নতুন কিছু জানা গেলেই তা তিনি প্রেসিডেন্ট সিরিসেনাকে অবহিত করেছেন।
বিদেশি সাংবাদিকদের সিরিসেনা বলেছেন, তিনি বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রী পদে পুনর্বহাল করবেন না। তার ভাষ্য, ‘আইনকে এক পাশে রেখেও যদি দেখা হয়, তাহলেও কী গুপ্তহত্যার হুমকির মধ্যে থাকা একজন প্রেসিডেন্টকে সে বিষয়ে জানানো একজন প্রধানমন্ত্রীর দায়িত্বের মধ্যে পড়ে না? কিন্তু সেরকম কোনও কিছুই হয়নি। কীভাবে বিক্রমাসিংহের সঙ্গে কাজ করা সম্ভব?’
বেশিরভাগ সংসদ সদস্যের সমর্থন থাকা সাবেক  প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে বরখাস্ত করলেও তার নিয়োগ দেওয়া প্রধানমন্ত্রী মাহিন্দ্রা রাজাপাকসে এখনও সংসদের অনুমোদন পাননি। দুই দুইটি ভোটে প্রমাণিত হয়েছে, তার সংখ্যাগরিষ্ঠতা নেই। কিন্তু সিরিসেনা সংসদের ভোটাভুটির ফলাফল মানতে রাজি না। তিনি আগাম নির্বাচন দিতে চেয়েছিলেন। কিন্তু সে সিদ্ধান্ত রদ করে দিয়েছে আদালত। রাজনৈতিক এমন অচলস্থায় সত্য হোক আর মিথ্যা হোক,  হত্যার ষড়যন্ত্রের ‘গুজবকেই’ নিজের সিদ্ধান্তকে বৈধ করতে কাজে লাগাতে হচ্ছে সিরিসেনার।

/এএমএ/
সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
লিভারপুলের নতুন কোচ স্লট!
লিভারপুলের নতুন কোচ স্লট!
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ২
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ২
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!