X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে তিন বছর ধরে নিখোঁজ বাংলাদেশি নার্স

ব্রজেশ উপাধ্যায়, যুক্তরাষ্ট্র
১৭ ডিসেম্বর ২০১৮, ১৪:০৯আপডেট : ১৭ ডিসেম্বর ২০১৮, ১৪:২৯

তিন বছরেরও বেশি সময় আগে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ব্রোনক্স থেকে নিখোঁজ হন বাংলাদেশি আমেরিকান নার্স মাহফুজা রাহমান। দীর্ঘদিনেও এ ঘটনার তদন্তে আশানুরূপ অগ্রগতি পায়নি নিউ ইয়র্কের পুলিশ।

যুক্তরাষ্ট্রে তিন বছর ধরে নিখোঁজ বাংলাদেশি নার্স মাহফুজা রাহমানের নিখোঁজ হওয়ার কয়েক দিন আগে নয় বছরের কন্যাকে নিয়ে বাংলাদেশের উদ্দেশে যুক্তরাষ্ট্র ত্যাগ করেন তার স্বামী মোহাম্মদ চৌধুরী। ফলে পুলিশের পক্ষে তাকে জিজ্ঞাসাবাদ করা সম্ভব হয়নি।

নিউ ইয়র্ক পুলিশ দফতরের একজন মুখপাত্র বাংলা ট্রিবিউন’কে বলেন, এ ঘটনায় একমাত্র ‘পারসন অব ইন্টারেস্ট’ মোহাম্মদ চৌধুরী। যুক্তরাষ্ট্রে একজন সন্দেহভাজন বা ফৌজদারি তদন্তের অধীনে থাকা কাউকে বোঝাতে ‘পারসন অব ইন্টারেস্ট’ ব্যবহৃত হয়।

দৃশ্যত মামলাটি শীতল হয়ে গেছে। পুলিশ এখনও পর্যন্ত তার দেহ বা দেহাবশেষের সন্ধান পায়নি।

মামলার তদন্তকারী অবসরপ্রাপ্ত গোয়েন্দা সদস্যের বিশ্বাস, নিখোঁজ ওই নারী আর বেঁচে নেই।

৩০ বছরের মাহফুজা রাহমান নিউ ইয়র্কের বেলেভ্যু হাসপাতালে নার্সিং অ্যাসোসিয়েট হিসেবে কাজ করতেন। ফুল টাইম নার্স হওয়ার জন্য নিউ ইয়র্কের হান্টার কলেজ থেকে তিনি স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

২০১৫ সালের ৯ ডিসেম্বর ক্লাসে অংশ নেন মাহফুজা রাহমান। সার্ভেইলেন্স ক্যামেরার ফুটেজে তাকে ব্রোনক্সে নিজ বাসার কাছাকাছি ট্রেন স্টেশনের দিকে যেতে দেখা যায়। তবে তার ঘর থেকে বেরিয়ে যাওয়ার কোনও প্রমাণ পুলিশের হাতে নেই।

মাহফুজা রাহমান নিখোঁজের প্রায় তিন মাস পর এ ঘটনা জানতে পারে পুলিশ। ইতোমধ্যে তার স্বামীও যুক্তরাষ্ট্র থেকে বেরিয়ে গেছে।

নিউ ইয়র্ক পুলিশের মুখপাত্র আহমেদ নাসের বলেন, কর্মক্ষেত্রে হাজিরা দেখাতে ব্যর্থ হওয়ার পর মাহফুজা রাহমানের সহকর্মীরা তার অনুপস্থিতির ব্যাপারে কর্তৃপক্ষকে জানায়। এ ঘটনায় এখনও তদন্ত অব্যাহত রয়েছে। অফিসিয়ালি এখনও পর্যন্ত তাকে নিখোঁজ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

জানা গেছে, মাহফুজা রাহমানের স্বামী তার স্ত্রীর সুপারভাইজারকে বলেছিলেন যে, ৯ ডিসেম্বর জরুরি পারিবারিক কাজে তার স্ত্রী বাংলাদেশে গেছে।

এই মামলার তদন্তকারী গোয়েন্দা সদস্য স্থানীয় একটি টেলিভিশন চ্যানলকে জানান, কয়েকদিন পর ২০১৫ সালের ১৪ ডিসেম্বর হাসপাতালের নিরাপত্তা রক্ষায় নিয়োজিত সদস্যরা মাহফুজা রাহমানের ব্রোনক্সের বাসায় গেলে তার স্বামী নিজের আগের বক্তব্য থেকে সরে যান। এদিন মাহফুজা রাহমানের স্বামী হাসপাতালের নিরাপত্তা কর্মকর্তাদের জানান, তার স্ত্রী মা-বাবা ভয়াবহ সড়ক দুর্ঘটনার কবলে পড়েছেন। গুরুতর আহত অবস্থায় তারা হয়তো মৃত্যুর প্রহর গুনছেন। ফলে মাহফুজা রাহমাও ১৪ ডিসেম্বর সকালে বাড়ি থেকে বেরিয়ে যান।

এ ঘটনার আরও বেশ কয়েক মাস পর জানা যায়, মাহফুজা রাহমানের মা-বাবা কোনও সড়ক দুর্ঘটনার শিকার হননি। তবে এ ঘটনা যখন জানা যায়, ততদিনে যুক্তরাষ্ট্র ছেড়ে গেছেন মোহাম্মদ চৌধুরী।

এ নিখোঁজের ঘটনায় মোহাম্মদ চৌধুরীকে সন্দেহের সবচেয়ে কারণ হচ্ছে, এ ঘটনায় স্ত্রী মাহফুজার অফিসে তার ভিন্ন ভ্ন্নি বিবরণ হাজির করা। এছাড়া ২০১৫ সালের ১০ ডিসেম্বর ব্রোনক্সের একটি হার্ডওয়্যারের দোকান থেকে তিনি একটি ক্যাম্পিং কুঠার এবং এক রোল প্যাকিং টেপ কিনেছিলেন। এসব কিনতে নিজের ক্রেডিট কার্ড ব্যবহার করেন নিখোঁজের স্বামী মোহাম্মদ চৌধুরী।

সন্দেহভাজন এমন কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হয় স্ত্রীর অন্তর্ধানের এক সপ্তাহের মধ্যেই তার দেশত্যাগের বিষয়টি। এমন পরিস্থিতিতে তার সন্দেহজনক আচরণের বিষয়টিকে এই অন্তর্ধানের নেপথ্যে পরোক্ষ কারণ হিসেবে বিবেচনা করছে পুলিশ। তবে এ ঘটনায় মোহাম্মদ চৌধুরীর জড়িত থাকার মতো জোরালো কোনও ফরেনসিক প্রমাণ তাদের খালি বাসা থেকে সংগ্রহ করা যায়নি।

ঘরের ফ্লোরভর্তি পানি ছিল। ধারণা করা হচ্ছে, এর ফলে সব প্রমাণ লোপাট হয়ে গেছে। তবে ঘরে নিখোঁজের ওয়ালেট ও পাসপোর্টের খোঁজ মেলায় তার বাংলাদেশে চলে যাওয়া সম্পর্কিত মোহাম্মদ চৌধুরীর দাবি মিথ্যা প্রমাণিত হয়েছে।

নিখোঁজের বন্ধু ও সহকর্মীদের প্রত্যাশা, রহস্যজনকভাবে তার নিখোঁজ হয়ে যাওয়ার ঘটনার তদন্ত নতুন করে আলো আসবে। নিউ ইয়র্ক পুলিশের পক্ষ থেকে কারও কাছে এ সংক্রান্ত তথ্য থাকলে তা পুলিশকে জানানোর আহ্বান জানানো হয়েছে। ক্রাইম স্টপার্স হটলাইনে ফোন করে যে কেউ এ সম্পর্কে তথ্য দিতে পারেন।

/এমপি/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা