X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

চীনে আটক কানাডীয়কে তিন বেলা জিজ্ঞাসাবাদ, নেভাতে দেওয়া হয় না বাতি

বিদেশ ডেস্ক
২১ ডিসেম্বর ২০১৮, ১৭:০৭আপডেট : ২১ ডিসেম্বর ২০১৮, ১৯:২৬
image

চীন আটক কানাডার একজন নাগরিক সম্পর্কে জানা গেছে, তাকে প্রতিদিন তিন বেলা জিজ্ঞাসাবাদ করা হয়। আত্মপক্ষ সমর্থনের জন্য তাকে দেওয়া হয়নি কোনও আইনজীবী। এমন কি তাকে যেখানে রাখা হয়েছে সেখানে রাতেও বাতি নেভাতে দেওয়া হয় না। সংশ্লিষ্ট কয়েকটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে এসব তথ্য দিয়ে আরও জানিয়েছে, কানাডার দূতাবাস কর্মকর্তাদের সঙ্গে দেখা করার ক্ষেত্রে মাসে মাত্র একবার সুযোগ দেওয়া হবে সংশ্লিষ্ট কানাডীয় মাইকেল কোভরিগকে। চীনে আটক কানাডীয়কে তিন বেলা জিজ্ঞাসাবাদ, নেভাতে দেওয়া হয় না বাতি

পয়লা ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের প্রত্যর্পণের জন্য কানাডায় প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের সিএফও এবং একই সঙ্গে তার প্রতিষ্ঠাতার মেয়ে মেং ওয়ানঝুকে গ্রেফতার করা হয়। ইরানের বিরুদ্ধে থাকা মার্কিন নিষেধাজ্ঞা ভঙ্গ করে আর্থিক লেনদেনের প্রকল্প তৈরিতে যুক্ত থাকার অভিযোগে অভিযুক্ত হয়েছে হুয়াওয়ে। সেই সূত্রে তাকে যুক্তরাষ্ট্রের অনুরোধে গ্রেফতার করে কানাডা। পরে অবশ্য কানাডীয় আদালতে জামিন পেয়েছেন ওয়ানঝু। চীন সেসময় বলেছিল, ওয়ানঝুকে আটক কারার পরিণতিতে কানাডাকে চরম মূল্য দিতে হবে।

গত সপ্তাহে চীন দেশটিতে অবস্থারত দুই কানাডীয় নাগরিককে গ্রেফতার করে। এদের একজন কানাডার সাবেক রাষ্ট্রদূত মাইকেল কোভরিগ এবং ওপর জন ব্যবসায়ী মাইকেল স্পাভোর। কোভরিগ গবেষণা প্রতিষ্ঠান ‘ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের’ (আইসিজি) সঙ্গেও জড়িত। ওয়ানঝুকে গ্রেফতারের প্রতিক্রিয়ায় নাগরিকদের গ্রেফতার করেছে এমন কোনও কথা কানাডা সরাসরি বলছে না। কিন্তু আটক কানাডীয়দের বিষয়ে প্রশ্নের মুখে পড়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঠিকই ওয়ানঝুর মানবাধিকার রক্ষিত হচ্ছে কি না তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

তাদের ভাষ্য, সংশ্লিষ্টরা এমন কাজে জড়িত যা চীনের নিরাপত্তাকে বিঘ্নিত করেছে। তাই তাদেরকে গ্রেফতার করা হয়েছে। কানাডা প্রতিক্রিয়ায় বলেছে, সংশ্লিষ্টদের আটক করা চীনা পদক্ষেপ অগ্রহণযোগ্য। তাদের মুক্তির দেওয়ার দাবি জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও। অন্যদিকে কোভরিগের মুক্তির দাবি জানিয়েছেন আইসিজির প্রেসিডেন্ট রবার্ট ম্যালে।

কোভরিগের বিষয়ে একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, গত সোমবারে বেইজিংয়ের একটি রাস্তা থেকে তাকে তুলে নিয়ে যাওয়া হয় রাত ১০টার দিকে। চীন দুই দিন পরে, বুধবারে, কানাডার সরকারকে আনুষ্ঠানিকভাবে জানায় কোভরিগকে গ্রেফতার করার কথা। কানাডার দূতাবাসের কর্মকর্তারা তার সঙ্গে একটি থানায় আধা ঘণ্টার জন্য দেখা করার সুযোগ পেয়েছেন মাত্র।

কোভরিগ সূত্রটির ভাষ্য, ‘কোভরিককে না জামিনের আবেদন করতে দেওয়া হয়েছে আর না আইনজীবী নিয়োগ করতে দেওয়া হয়েছে।’ তাকে একটি গোপন স্থানে রাখা হয়েছে, যেখানে তাকে প্রতিদিন সকাল, দুপুর ও রাতে জিজ্ঞাসাবাদ করা হয়। এমন কি রাতে ঘুমাবার সময়ও বাতি নেভাতে দেওয়া হয় না। তাকে তার স্বজনদের সঙ্গে দেখা করতে দেওয়া হবে না। তিনি দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে দেখা করার ক্ষেত্রে মাসে একবার সুযোগ পাবেন।
মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের হংকং ভিত্তিক এশিয়া বিষয়ক পরিচালক জোশুয়া রোজেনউইগ বলেছেন, তাকে যেভাবে রাখার কথা জানা গেছে, তা থেকে মনে হয় তিনি বিশেষ স্থানে গৃহবন্দি অবস্থায় আছেন। এ ধরনের কাজ চীন আগেও করেছে। এই প্রক্রিয়ার নাম ‘রেসিডেনশিয়াল সার্ভিলেন্স।’ আগে যেসব তথ্য পাওয়া গেছে সেসব তথ্যের সূত্রে রোজেনউইগ বলেছেন, এমন আটকাদেশের শিকার ব্যক্তিদের নিবিড়ভাবে জিজ্ঞাসাবাদ করা হয় এবং কথা বের করার জন্য তাদেরকে ঘুমাতে দেওয়া হয় না।
সমালোচনার মুখে চীনের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র হুয়া চুনিং শুক্রবার বলেছেন, কোভরিগের আটকাদেশের আইনগত বৈধতা খতিয়ে দেখা হবে। তবে তিনি প্রশ্ন তোলেন, কানাডা যে চীনা নাগরিককে (ওয়ানঝু) আটক করেছে তার মানবাধিকার নিশ্চিত হওয়া না হওয়া নিয়ে সংশ্লিষ্টরা মনোযোগ দিচ্ছেন কি না।

/এএমএ/
সম্পর্কিত
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!