X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

শাট ডাউনে ক্ষতিগ্রস্ত হবেন সাধারণ আমেরিকানরা, স্বস্তিতে সেনাবাহিনী

আশফাক মাহমুদ
২২ ডিসেম্বর ২০১৮, ২১:২৫আপডেট : ২৩ ডিসেম্বর ২০১৮, ০৮:৩৪
image

যুক্তরাষ্ট্রে অস্থায়ী বাজেট পাস না হওয়ায় সরকারি কার্যক্রমে যে আংশিক অচলাবস্থা (শাট ডাউন) সৃষ্টি হয়েছে, দেশের সামগ্রিক অর্থনীতিতে তার তেমন কোনও প্রভাব পড়বে না। এরইমধ্যে প্রতিরক্ষা বাজেট পাস হয়ে যাওয়ায় স্বস্তিতে রয়েছে সেনাবাহিনীও। তবে অচলাবস্থার নেতিবাচক প্রভাব এড়াতে পারবেন না সাধারণ মার্কিন নাগরিকরা। সরকারি চাকরিতে নিয়োজিত লাখ লাখ কর্মীকে কাজ করে যেতে হবে বিনা বেতনে। অপর কয়েক লাখ কর্মীকে যেতে হবে বাধ্যতামূলক ছুটিতে।  চাপে পড়বেন সেই ব্যবসায়ীরা, সংশ্লিষ্ট  কর্মীরা যাদের সেবার গ্রহীতা। মার্কিন শেয়ার বাজারেও তৈরি হতে পারে আস্থাহীনতা। শাট ডাউনে ক্ষতিগ্রস্ত হবেন সাধারণ আমেরিকানরা, স্বস্তিতে সেনাবাহিনী

মার্কিন অর্থবছর শুরু হয় ১ অক্টোবর। তার আগেই বাজেট অনুমোদন করিয়ে নেওয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা থাকলেও সমঝোতার অভাবে কখনও কখনও মার্কিন কংগ্রেস তা পাস করাতে ব্যর্থ হয়। এমন অবস্থায় অস্থায়ী বাজেট বরাদ্দের মধ্য দিয়ে সরকার পরিচালনার তহবিল জোগান দেওয়া হয়। অস্থায়ী এই বাজেট বরাদ্দের ক্ষেত্রে দুই কক্ষের অনুমোদনসহ প্রেসিডেন্টের স্বাক্ষরের বাধ্যবাধকতা রয়েছে। ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের তিন চতুর্থাংশ কার্যক্রম পরিচালনার অর্থ বরাদ্দ করা আছে। বাকি এক চতুর্থাংশের বাজেট ফুরিয়ে যাওয়ায় অচলাবস্থা ঠেকাতে শুক্রবার নতুন অস্থায়ী বাজেট বরাদ্দ ছিল অপরিহার্য।

দেওয়াল নির্মাণের বরাদ্দ প্রশ্নে সমঝোতায় পৌঁছাতে এদিন দুই পক্ষের আইনপ্রণেতারা আলোচনায় বসেন। সমঝোতার অভাবে সন্ধ্যা সাতটায় প্রতিনিধি পরিষদের অধিবেশন স্থগিত করা হয়। সৃষ্টি হয় ‘অচলাবস্থা’। হোয়াইট হাউস কর্মকর্তা ও উভয় পার্টির কংগ্রেস নেতাদের মধ্যে আলোচনা অব্যাহত থাকলেও শনিবার দিনের প্রথম ভাগেই বন্ধ হয়ে যায় বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সংস্থার কার্যক্রম।  

মার্কিন সংবাদ মাধ্যম নিউ ইয়র্ক টাইমস বলছে, ইতোমধ্যেই কংগ্রেস সরকার পরিচালনার জন্য প্রয়োজনীয় বরাদ্দের বেশিরভাগ অংশই পাস করিয়ে ফেলেছে। তারা সহসাই অর্থ সংকটে পড়বে না। ‘স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওর’ এর নীরিক্ষা অনুযায়ী, সরকারের এই অচলবস্থার জন্য মোট দেশজ উৎপাদন প্রতি সপ্তাহে সাকুল্যে ১২০ কোটি ডলার করে কম হবে। যুক্তরাষ্ট্রের ২০ লাখ কোটি ডলারের অর্থনীতির সাপেক্ষে যা খুবই সামান্য। নিরীক্ষা প্রতিষ্ঠান ‘স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওরকে’ উদ্ধৃত করে তাই নিউ ইয়র্ক টাইমসের বিশ্লেষণে বলা হয়েছে,  সরকার পরিচালনায় সৃষ্ট এই আংশিক অচলাবস্থা যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে তেমন কোনও প্রভাব ফেলতে পারবে না।

কিন্তু ‘শাট ডাউনের’ কারণে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন সাধারণ মার্কিন নাগরিকরা। বিবিসির প্রতিবেদন অনুযায়ী, এবারের অচলবস্থা যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি, যোগাযোগ, কৃষি, পররাষ্ট্র এবং আইন মন্ত্রণালয়ের কাজক বাধাগ্রস্ত করবে। এসব বিভাগের কর্মীরা হবেন ক্ষতিগ্রস্ত। প্রায় তিন লাখ ৮০ হাজার সরকারি কর্মীকে বিনা বেতনে বাধ্যতামূলক ছুটিতে যেত হবে। ‘জীবন ও সম্পদ রক্ষার দায়িত্ব’ নিয়োজিত বাকি আরও চার লাখ ২০ হাজার কর্মীকে বিনা বেতনেই কাজ করে যেতে হবে। শুল্ক বিভগের কর্মকর্তারা কাজ করে যাবেন, কিন্তু তাদের বেতন বাকেয়া অবস্থায় থাকবে। বিমানবন্দরের ক্ষেত্রেও একই অবস্থা হবে। নাসার বিজ্ঞানীদের বাধ্যতামূলক ছুটি দিতে হবে। তবে শিক্ষা, শ্রম ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জন্য যেহেতু ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত বরাদ্দ পাস হয়ে গেছে, সেহেতু তাদের কোনও সমস্যা হবে না।

শেয়ার বাজারে তৈরি হতে পারে আস্থাহীনতা নিউ ইয়র্ক টাইমস শাট ডাউনের কারণে অর্থনীতির ওপর খুব একটা প্রভাব না পড়ার কথা লিখলেও একই সঙ্গে উল্লেখ করেছে ক্রিসমাসের ঠিক আগে এমন ঘটনায় ক্ষতিগ্রস্ত হবে ব্যবসা খাতের সেসব প্রতিষ্ঠান যাদের সেবা গ্রহীতা বাধ্যতামূলক ছুটিতে যাওয়ার ঝুঁকিতে থাকা সরকারি কর্মী। মেরিল্যান্ডের ব্যবসায়ী মাইক ব্রে মন্তব্য করেছেন, ‘প্রতিবার যখন তারা এরকম কিছু ঘটানোর হুমকি দেওয়া হয় তখন শত শত কোটি ডলারের ক্ষতি হয়। আর এর হুমকিতেই যে ভোক্তাদের মধ্যে আস্থাহীনতা তৈরি হয় সে কথা নাই না বললাম।’
নিউ ইয়র্ক টাইমস তাদের বিশ্লেষণে বলছে, আস্থাহীনতার আশঙ্কা গভীর হয়েছে ট্রাম্পের বক্তব্যে। তিনি মন্তব্য করেছেন, ‘একটি দীর্ঘ শাট ডাউনের জন্য আমরা প্রস্তুত।’ দেওয়াল নির্মাণের জন্য পাঁচশ কোটি ডলার বরাদ্দ না দিলে কংগ্রেসে পাস হওয়া কোনও অর্থ বরাদ্দের বিলে সম্মতি না দেওয়ার কথা জানিয়ে দিয়েছেন তিনি।

/বিএ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!