X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

কুর্দিদের দেওয়া মার্কিন অস্ত্র ফেরত নেওয়ার চেষ্টা ‘গাধামি’

বিদেশ ডেস্ক
২৯ ডিসেম্বর ২০১৮, ১৭:০৮আপডেট : ২৯ ডিসেম্বর ২০১৮, ১৭:১৩
image

যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তারা বলেছেন, সিরিয়ায় যুদ্ধরত কুর্দি যোদ্ধাদের কাছ থেকে মার্কিন অস্ত্র ফেরত না নেওয়ার প্রস্তাব আলোচিত হয়েছে। তাদের কাছ থেকে অস্ত্র ফেরত নেওয়ার চেষ্টাকে ‘গাধামি’ মনে করেন সংশ্লিষ্ট একজন মার্কিন সেনা কর্মকর্তা। নাম প্রকাশে অনিচ্ছুক অন্তত তিনটি সূত্র মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছেন, এখন পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও, কুর্দিদের দেওয়া অস্ত্র ফিরিয়ে না নেওয়ার প্রস্তাবটি যুক্তরাষ্ট্রের এক খসড়া সামরিক পরিকল্পনায় আলোচিত হয়েছে। কুর্দিদের দেওয়া মার্কিন অস্ত্র ফেরত নেওয়ার চেষ্টা ‘গাধামি’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা করেছেন। এ বিষয়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গেও তার কথা হয়েছে। কিন্তু ট্রাম্পের সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের সঙ্গে একমত হতে পারেননি অনেকেই। এদের একজন তার প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। অন্যান্য আরও কিছু বিষয়ের সঙ্গে সেনা প্রত্যাহারের বিষয়েও দ্বিমত থাকায় তিনি সরে যাচ্ছেন পদ থেকে। সিরিয়ায় মোতায়েন দুই হাজার মার্কিন সেনাকে প্রত্যাহারের পর ইরাকে থাকা মার্কিন কমান্ডো বাহিনীর সদস্যদের প্রয়োজনে সিরিয়ার অভ্যন্তরে অভিযানে পাঠানো হবে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন মনে করে, কুর্দিদের হাতে থাকা অস্ত্রের বিষয়ে কী সিদ্ধান্ত নেওয়া হবে তা নিয়ে আগাম মন্তব্য করাটা ‘যথার্থ হবে না।’ সংস্থাটির মুখপাত্র জেনারেল সিন রবার্টসনের ভাষ্য, ‘পরিকল্পিতভাবে আমাদের সেনা প্রত্যাহারের বিষয়টি বাস্তবায়িত করতে হবে। আমাদের লক্ষ্য, সেনা প্রত্যাহারের প্রক্রিয়ায় সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করা।’ এটা এখনও স্পষ্ট নয়, পেন্টাগন হোয়াইট হাউসকে এ বিষয়ে ঠিক কি পরামর্শ দেবে। তবে সিদ্ধান্ত চূড়ান্ত করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

জেনারেল রবার্টসন আরও বলেছেন, ‘ইসলামিক স্টেটের সঙ্গে যুদ্ধ এখনও শেষ হয়নি। আমরা তাদের কাছে গিয়ে অস্ত্র ফেরতের চাইতে পারি না।’ ইসলামিক স্টেটের সঙ্গে যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত কুর্দিদের পাশে থাকারই আশ্বাস দিয়েছিল  যুক্তরাষ্ট্র। এখন কুর্দিদের হাতে ট্যাংকবিধ্বংসী কামান, আর্মার্ড ভেহিকেল এবং মর্টারের মতো অস্ত্র থাকতে দিলে কুর্দিরা আশ্বস্ত হবে, যুক্তরাষ্ট্র তাদের একেবারে ছেড়ে যায়নি। কিন্তু তুরস্ক চায়, কুর্দিদের হাত থেকে অস্ত্রগুলো ফিরিয়ে নিক যুক্তরাষ্ট্র।

এসডিএফ মূলত কুর্দিদের সংগঠন। নিষিদ্ধ ঘোষিত তুরস্কের কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) শাখা হিসেবে পরিচিত ‘পিপলস প্রটেকশন ইউনিট’ (ওয়াইপিজি) সদস্যদের নিয়ে গঠিত হয় ‘সিরিয়ান ডেমোক্র্যাটিক ফ্রন্ট’ (এসডিএফ)। আইএসের হাত থেকে সিরিয়ার বিশাল অঞ্চল উদ্ধারে তারা যুক্তরাষ্ট্রের অনেক বড় সহায় ছিল।

কুর্দিদের বিরুদ্ধে তুরস্কের অভিযোগ দীর্ঘদিনের। দেশটি কুর্দিদের সন্ত্রাসী মনে করে। তাদের দাবি, সিরিয়ায় কুর্দিদের সংগঠন ওয়াইপিজি আসলে তুরস্কে নিষিদ্ধ ঘোষিত কুর্দিদের সংগঠন পিকেকের শাখা। কুর্দি জাতীয়তাবাদের ভিত্তিতে প্রতিষ্ঠিত পিকেকে তুরস্ক, ইরান, ইরাক ও সিরিয়ার অংশবিশেষ নিয়ে কুর্দিস্তান নামক একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠায় আগ্রহী। পিকেকে তিন দশক ধরে তুরস্কের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামে লিপ্ত রয়েছে। ১৯৮৪ সাল থেকে এ বিদ্রোহে অন্তত ৪০ হাজার মানুষ নিহত হয়েছেন।

কুর্দিদের দেওয়া অস্ত্র তাদের হাতেই ছেড়ে দেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের এই বিবেচনা দেশটির ঘনিষ্ঠ মিত্র তুরস্ককে ক্ষুব্ধ করে তুলতে পারে। তুরস্কের অভিযোগ, আগেও কুর্দিদের হাতে দেওয়া অস্ত্র শেষ পর্যন্ত তুরস্কের বিচ্ছিন্নতাবাদী কুর্দিদের হাতে গেছে।  নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন সেনা কর্মকর্তা বলেছেন, কুর্দিদের হাত থেকে মার্কিন অস্ত্র ফেরত না নেওয়ার বিষয়য়ে চলা আলোচনা আসলে ট্রাম্পের সিরিয়া নীতির বিরোধিতা থেকে সূচিত। তিনি আরও মনে করেন, কুর্দিদের কাছ থেকে অস্ত্র ফেরত নিতে চাওয়াটা ‘গাধামি।’

/এএমএ/
সম্পর্কিত
গাজায় নিজেদের গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত
হাইপারসনিক অস্ত্র-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরি করবে জাপান ও যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র নিয়ে বিএনপির আশায় গুড়েবালি: পররাষ্ট্রমন্ত্রী
সর্বশেষ খবর
লোপেজের জোড়ায় লিগে রানার্সআপ হওয়ার পথে বার্সা
লোপেজের জোড়ায় লিগে রানার্সআপ হওয়ার পথে বার্সা
বাজারে অপরিপক্ব লিচু, খেলে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি
বাজারে অপরিপক্ব লিচু, খেলে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি
টিভিতে আজকের খেলা (১৭ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৭ মে, ২০২৪)
ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের প্রতিবাদে মহাসড়ক অবরোধ
ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের প্রতিবাদে মহাসড়ক অবরোধ
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা