X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

দেয়ালের অর্থ না দিয়েই অচলাবস্থা নিরসনের উদ্যোগ ডেমোক্র্যাটদের

বিদেশ ডেস্ক
০৩ জানুয়ারি ২০১৯, ১৮:৫১আপডেট : ১৩ জানুয়ারি ২০১৯, ০৪:২৪
image

মার্কিন হাউজ অব রিপ্রেজেন্টিটিভের ডেমোক্র্যাট সদস্যরা শাট ডাউনের অবসানে একটি বিল পাসের উদ্যোগ নিয়েছেন। সংখ্যাগরিষ্ঠতার জোরে নিম্নকক্ষে সেটি পাস হয়ে গেলেও উচ্চকক্ষ সিনেটে সেটি আটকে যেত পারে। যদি বিলটি পাস না হয় তাহলে তার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার সমর্থক রিপাবলিকান সদস্যদের দায়ী করার সুযোগ পাবেন ডেমোক্র্যাটরা। বিলটিতে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ট্রাম্পের চাওয়া অর্থ বরাদ্দ না করেই শাট ডাউন অবস্থার অবসানের প্রস্তাব রয়েছে। কিন্তু একদিকে ট্রাম্প যেমন দেয়ালের অর্থ না পেলে কোনও অর্থ বরাদ্দের বিলে সম্মতি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন, তেমনি সিনেটের রিপাবলিকানরাও ট্রাম্পের সম্মতি ছাড়া অর্থ বরাদ্দের বিল পাশে রাজি না হওয়ার কথা জানিয়ে দিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স লিখেছে, রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা থাকায় সিনেটে শেষ পর্যন্ত বিলটি আটকে যাওয়ার সম্ভাবনাই বেশি, যদিও একই রকম একটি প্রস্তাব আগে একবার সিনেটে উভয় পক্ষের সমর্থনে পাস হয়েছিল।

দেয়ালের অর্থ না দিয়েই অচলাবস্থা নিরসনের উদ্যোগ ডেমোক্র্যাটদের

গত ২২ ডিসেম্বর থেকে যুক্তরাষ্ট্রের সরকারি অর্থ বরাদ্দ নিয়ে দেখা দিয়েছে আংশিক অচলবস্থা। শাট ডাউন নামে পরিচিত এমন অবস্থার সূচনা তখন হয় যখন কংগ্রেসের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের দ্বিমত হয় এবং তা নিয়ে কোনও সমঝোতায় উপনীত হওয়া যায় না। অর্থ বরাদ্দের কোনও প্রস্তাব কার্যকর করাতে সংশ্লিষ্ট বিলকে দুই কক্ষের অনুমোদন ছাড়াও পেতে হয় প্রেসিডেন্টের সম্মতি। সর্বশেষ অর্থ বরাদ্দের প্রস্তাবে সম্মতি দিতে অস্বীকার করেন ট্রাম্প। কারণ ওই প্রস্তাবে দেয়ালের জন্য ৫০০ কোটি ডলার বরাদ্দ দেওয়া হয়নি, যে বরাদ্দ তিনি চেয়েছিলেন। তার প্রত্যাশা পূরণ হবে না, যদি ডেমোক্র্যাটরা সমর্থ না দেয়। হাউস অব রিপ্রেজেন্টিটিভে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা নেই।গত নভেম্বরের নির্বাচনে কংগ্রেসে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে ডেমোক্র্যাটরা।

ট্রাম্প প্রশাসনের ভারপ্রাপ্ত চিফ অব স্টাফ ও বাজেট বিভাগের পরিচালক মাইক মুলভেনি গত ২৪ ডিসেম্বর বলেছিলেন, দেয়ালের নির্মাণের জন্য যেহেতু তারা প্রাথমিকভাবে দাবি করা অর্থের পরিমাণ কমিয়েছেন, সেহেতু তিনি আশা করেন ডেমোক্র্যাটরাও তাদের প্রাথমিকভাবে প্রস্তাব করা ১৩০ কোটি ডলারের চেয়ে বরাদ্দের পরিমাণ বাড়াতে সম্মত হবেন। দুই পক্ষ ৫০০ কোটি ও ১৩০ কোটি ডলারে মধ্যবর্তী কোনও একটি পরিমাণের বিষয়ে একমত হতে পারলে কেটে যাবে অচলবস্থা। কিন্তু এখন পর্যন্ত সেরকম কোনও সমঝোতা চূড়ান্ত হয়নি।

বৃহস্পতিবার ন্যান্সি পেলোসিকে দ্বিতীয়বারের মতো স্পিকার নির্বাচিত করার পরই ডেমোক্র্যাটদের সংশ্লিষ্ট বিল কংগ্রসে উপস্থাপন করার কথা। হাউজ অব রিপ্রেজেনটিটিভে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতার জেরে বিলটি পাস হয়ে গেলেও, বাধার মুখে পড়বে সিনেটে। সেখানে রিপাবালিকান সিনেটররা এখনও সংখ্যাগরিষ্ঠ। কিন্তু রিপাবলিকান সিনেটর মিচ ম্যাকককোনেল ডেমোক্র্যাটদের এই বিল পাস করানোর উদ্যোগকে ‘রাজনৈতিক সার্কাস’ আখ্যা দিয়ে বলেছেন, এমন পদক্ষেপ অচলবস্থা নিরসনে কোনও ভূমিকাই রাখবে না।

ডেমোক্র্যাটরা দেয়ালের জন্য ট্রাম্পের চাওয়া বাজেটের বরাদ্দ না দিয়েই শাট ডাউন অবস্থার অবসানের জন্য যে বিল উত্থাপন করতে যাচ্ছেন, তা আগের একটি বিলের অনুরূপ। আগের ওই বিলটি সিনেটে দুই পক্ষেরই ব্যাপক সমর্থন পেয়েছিল। এখন ডেমোক্র্যাটরা একই রকম বিল উত্থাপনের পর যদি রিপাবলিকানদের সমর্থন না পায় তাহলে প্রলম্বিত শাট ডাউনের জন্য তারা রিপাবলিকানদের দায়ী করার সুযোগ পাবে।

শাট ডাউনের অবসানে আবারও প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসেছিলেন ডেমোক্র্যাটরা। গত বুধবার (০২ জানুয়ারি) বৈঠকের পর ন্যান্সি পেলোসি সাংবাদিকদের বলেছেন, ‘আমার আরও একবার রিপাবলিকানদের সম্মতিসূচক উত্তর পাওয়ার সুযোগ দিয়েছিলাম।’ কংগ্রসের নেতৃস্থানীয় সদস্যদের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা ট্রাম্পের সঙ্গে সমঝোতা করতে আবার আগামী শুক্রবার আলোচনায় বসবেন, যার অর্থ সে পর্যন্ত শাট ডাউন চলবে।

/এএমএ/
সম্পর্কিত
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
সর্বশেষ খবর
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা